India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জাতীয় রাজনীতি মাথায় রেখে বদল তৃণমূলের ওয়ার্কিং কমিটিতে! ভিন রাজ্যের চার প্রভাবশালীর রাজ্যসভায় যাওয়ার সম্ভাবনা

Google Oneindia Bengali News

নির্বাচন কমিশনের সর্বভারতীয় দলের তালিকায় একেবারের প্রথম নামটি হল তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)। আগে কার্যত পশ্চিমবঙ্গের মধ্যে সীমাবদ্ধ থাকলেও ২০২১-এর পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের (West Bengal Assembly Election) পরে তারা দেশের বিভিন্ন রাজ্যে ঝাঁপিয়েছে সংগঠন বাড়াতে। তবে তারা কতটা সফল হয়েছে, তা বোঝা যাবে পরবর্তী নির্বাচনগুলিতে। তার আগে নামে নয়, কাজেও গলকে সর্বভারতীয় রাখতে সংবিধান বদল করতে চলেছে তারা। পাশাপাশি দুই ভিন রাজ্যের নেতা ও নেত্রীকে পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভায় (Rajyasabha) পাঠানোর পর আরও অন্তত চারজনকে সংসদের উচ্চকক্ষে পাঠাতে পারে তারা।

সুব্রহ্মণ্যাম স্বামী

সুব্রহ্মণ্যাম স্বামী

সম্প্রতি দিল্লি সফরে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় সুব্রহ্মণ্যাম স্বামীর সঙ্গে প্রায় আধঘন্টা বৈঠক করেন। আলোচনা সম্পর্কে জানা না গেলেও স্বামী বেরিয়ে বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তিনি বরাবর রয়েছেন। ২০১৬ সালে মনোনীত সদস্য হিসেবে তিনি রাজ্যসভায় গিয়েছিলেন। সেই সময় বিজেপির খুব কাছের বলে পরিচিত হলেও, এখন তিনি গেরুয়া শিবিরের প্রবল বিরোধী বলেই পরিচিত। কয়েকমাস আগে ফোন ট্যাপিং নিয়ে মতান্তরের পরে এই মুহূর্তে এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণ নিয়ে তাঁর সঙ্গে বিজেপি সরকারের বিরোধী চরমে। জাতীয় রাজনীতিতে তাঁকে হাতিয়ার করতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তাঁর রাজ্যসভায় কার্যকালের মেয়াদ শেষ হওয়ার পথে।

কীর্তি আজাদ

কীর্তি আজাদ

মমতা বন্দ্যোপাধ্যায়ের এবারের দিল্লি সফরে তৃণমূলে যোগ দিয়েছেন ১৯৮৩-র বিশ্বকাপ জয়ী ভারতীয়দলের প্রাক্তন ক্রিকেটার কীর্তি আজাদ। বিজেপি, কংগ্রেস হয়ে তৃণমূলে যোগান করেছেন বিহারের দ্বারভাঙার দুবারের লোকসভার সাংসদ। প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলির বিরুদ্ধে অভিযোগ করে বিজেপি থেকে বহিষ্কৃত হয়েছিলেন। রাজনীতিক হিসেবে বড় কিছু না হলেও সর্বভারতীয় ক্ষেত্রে পরিচিতিটাই যথেষ্ট।

পবন বর্মা

পবন বর্মা

একটা সময়ে বিদেশমন্ত্রকের আধিকারিক ছিলেন। তবে নীতীশ কুমার তাঁকে উপদেষ্টা হিসেবে নিয়োগ করেছিলেন। নীতীশ কুমারের দল জনতা দল ইউনাইটেডের জাতীয় মুখপাত্র হিসেবে কাজ করেছেন তিনি। ২০১৬-র জুলাই পর্যন্ত তিনি রাজ্যসভার সদস্যও ছিলেন। তিনিও মমতা বন্দ্যোপাধ্যায়ের এবারের দিল্লি সফরের সময় তৃণমূলে যোগ দিয়েছেন। সূত্রের খবর অনুযায়ী, গত কয়েকমাস ধরেই প্রশান্ত কিশোরের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে চলছিলেন তিনি। পাশাপাশি তৃণমূলে না যোগ দিলেও বিভিন্ন বুদ্ধিজীবীদের সঙ্গে তিনি কথা বলেছেন, তৃণমূলের পক্ষে আনতে। তাঁদেরকে একজোট করার চেষ্টা করে গিয়েছেন।

জাভেদ আখতার

জাভেদ আখতার

একটা সময়ে বামপন্থীদের সঙ্গে ওঠাবসা থাকলেও পদ্মশ্রী, পদ্ধভূষণপ্রাপ্ত কবি, সুরকার জাভেদ আখতারকে এখন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা যাচ্ছে। দ্বিতীয় ইউপিএ জমানায় ২০০৯ সালে রাজ্যসভায় মনোনীত সদস্য হিসেবে ছিলেন। রাজ্যসভায় তিরি ছিলেন ২০১৫ সাল পর্যন্ত। ২০১৯-এর সাধারণ নির্বাচনে তিনি সিপিআই প্রার্থীর হয়ে প্রচারও করেছিলেন।

তৃণমূল ৪ সাংসদকে ইস্তফা দিতে বলতে পারে

তৃণমূল ৪ সাংসদকে ইস্তফা দিতে বলতে পারে

সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী এই চারজনকে রাজ্যসভায় জায়গা করে গিতে তৃণমূল বর্তমানে তাদের চার সাংসদ শান্তা ছেত্রী, আবীর বিশ্বাস, শুভাশিস চক্রবর্তী এবং সুব্রত বক্সিকে ইস্তফা দিতে বলতে পারে। তবে এব্যাপারে তৃণমূল এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি কিংবা এই বিষয়টি নিয়ে কোনও বিবৃতিও দেয়নি।

তৃণমূলের সংবিধান ও ওয়ার্কিং কমিটিতে বদল

তৃণমূলের সংবিধান ও ওয়ার্কিং কমিটিতে বদল

এই সপ্তাহের শুরুতে কালীঘাটে বসেছিল তৃণমূলের ওয়ার্কিং কমিটি। সেখানে দলের সংবিধান বদল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দলের ওয়ার্কিং কমিটিতে অন্যরাজ্যের নেতাদের স্থান দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জাতীয়স্তরে দলের বিস্তার ঘটাতেই এই পদক্ষেপ। তৃণমূলের সংবিধান অনুযায়ী ওয়ার্কিং কমিটিতে ২১ জন সদস্য থাকতে পারেন। এবার সেই সংখ্যা বাড়ানো হবে বাইরের রাজ্যের নেতাদের দিয়ে। বাংলার বাইরে ছাপ রাখতে মরিয়া তৃণমূল কংগ্রেস। ইতিমধ্যে অসমের সুম্মিতা দেব এবং গোয়ার লুইজিনো ফেলেইরোকে এই রাজ্য থেকে রাজ্যসভায় নিয়ে গিয়েছে তৃণমূল কংগ্রেস। দলকে আক্ষরিক অর্থে সর্বভারতীয় রূপ দিতে পরবর্তী সময়ে ভিন রাজ্যের অন্য কোনও নেতা কিংবা অনুরাগী তৃণমূলের টিকিটে এই রাজ্য থেকে রাজ্যসভায় স্থান পান কিনা এখন সেটাই দেখার।

মমতা চলেছেন পরিচিত ছকে! মোদী-আদানি 'ভাল', অন্যরা খারাপমমতা চলেছেন পরিচিত ছকে! মোদী-আদানি 'ভাল', অন্যরা খারাপ

English summary
As to increase strength in various State TMC may give Rajyasabha ticket to Subramanian Swami, Kirti Azad and Pavan Varma
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X