• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২৩ জুন পর্যন্ত দেশে ৭৩.‌৫ লক্ষেরও বেশি করোনা টেস্ট তাও চ্যালেঞ্জের মুখে আইসিএমআর

২৩ জুন পর্যন্ত দেশে ‌৭৩.‌৫ লক্ষেরও বেশি কোভিড–১৯–এর টেস্ট হয়েছে, যার মধ্যে মঙ্গলবার ‌সবচেয়ে বেশি ২.‌১৫ লক্ষ টেস্ট হয়েছে একদিনে, মহামারির পর থেকে এটিই সর্বোচ্চ। বুধবার এই তথ্য জানিয়েছে আইসিএমআর।

করোনা টেস্টের জন্য ১০০০টি ল্যাবকে বৈধ করা হয়েছে

করোনা টেস্টের জন্য ১০০০টি ল্যাবকে বৈধ করা হয়েছে

দেশের শীর্ষ স্বাস্থ্য গবেষণাগার মঙ্গলবার জানিয়েছে যে দেশে কোভিড-১৯-এর সনাক্তকরণ বাড়িয়ে ১০০০টি গবেষণাগারকে বৈধ করা হয়েছে। বর্তমানে প্রতিদিন ৩ লক্ষ নমুনা পরীক্ষা করা হয়। আইসিএমআরের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‌মঙ্গলবার পর্যন্ত দেশে ২,১৫,১৯৫ টি নুমনা পরীক্ষা সহ দেশে ২৩ জুন পর্যন্ত মোট ৭৩,৫২,৯১১ জনের নমুনা পরীক্ষা হয়েছে।'‌

হাজারটি কোভিড-১৯ ল্যাবের মধ্যে ৭৩০টি সরকারি ও ২৭০টি বেসরকারি বলে জানা গিয়েছে। এরই মধ্যে আরটি-পিসিআর ল্যাব রয়েছে ৫৫৭টি, ট্রুনাট ল্যাব ৩৬৩টি ও সিবি নাট ল্যাবের সংখ্যা ৮০টি।

ভারতে করোনা টেস্ট খুবই চ্যালেঞ্জিং

ভারতে করোনা টেস্ট খুবই চ্যালেঞ্জিং

মঙ্গলবার আইসিএমআরের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘‌তবে এই উন্নয়নগুলি সত্ত্বেও ভারতের মতো বিরাট দেশে টেস্টিং করা খুবই চ্যালেঞ্জের ব্যাপার। র‌্যাপিড পয়েন্ট ডায়গনোস্টিক টেস্টের সূচনা করে করোনা টেস্ট বৃদ্ধি করার প্রয়োজন রয়েছে।'‌ এছাড়াও, নির্দিষ্ট পরিস্থিতিতে আইজিজি-ভিত্তিক অ্যান্টিবডি পরীক্ষা দিয়ে সেরোসার্ভে চালানোর প্রয়োজন রয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে। স্বাস্থ্য গবেষণা সংস্থা জানিয়েছে, দেশের বিভিন্ন প্রান্তে অতিরিক্ত পরিমাণে টেস্ট ও অতিরিক্ত পরীক্ষার পদ্ধতিগুলি অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়েছে।

করোনা সনাক্তকরণে দ্রুত কাজ করে আরটি–পিসিআর

করোনা সনাক্তকরণে দ্রুত কাজ করে আরটি–পিসিআর

কোভিড-১৯ সনাক্তের ক্ষেত্রে আরটি-পিসিআর টেস্ট সবচেয়ে উন্নতমানের। নমুনা সংগ্রহের পর থেকে ৪-৫ ঘণ্টার মধ্যে টেস্টের ফলাফল জানা যাবে। আইএমআর এ ক্ষেত্রে জানিয়েছে যে এই মাধ্যমের সুযোগে একদিনেই ৯০টি নমুনার ফলাফল হাতেনাতে পাওয়া যায়। বিশেষা পরীক্ষাগার সেটআপের প্রয়োজনীয়তার পরিপ্রেক্ষিতে, প্রতিটি জেলা-স্তরের ল্যাবগুলিতে আণবিক ভাইরাস বিজ্ঞানের সুবিধা নেই এমন জায়গায় এই পরীক্ষা করা যায় না। এছাড়াও কোভিড-১৯ সনাক্তকরণে ট্রুনাট ও সিবিনাটও যথেষ্ট দক্ষতার সঙ্গে টেস্টের ফলাফল দ্রুত জানায়।

জেলা ও প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে বিভিন্ন ধরনের কোভিড টেস্ট

জেলা ও প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে বিভিন্ন ধরনের কোভিড টেস্ট

আইএমআর জানিয়েছে, এই মাধ্যমগুলির এমনকি জেলা এবং প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র পর্যায়ে ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে কারণ এগুলি যক্ষ্মা এবং অন্যান্য সংক্রমক রোগ নির্ণয়ের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এই মাধ্যমগুলিতে দ্রুত টেস্টের ফলাফল (৩০ মিনিট) জানা গেলেও তবে কেবলমাত্র একের চতুর্থাংশ নমুনা এক দিনেই পরীক্ষা করা যেতে পারে, সর্বাধিক প্রতিদিন ২৪-৪৮ টি নমুনায় পরীক্ষা করা যায়। আইসিএমআর সম্প্রতি করোনা ভাইরাস সংক্রমণের জন্য দ্রুত-অ্যান্টিজেন পরীক্ষার জন্যও অনুমোদন দিয়েছে যা ৩০ মিনিটের মধ্যে ফলাফল দেয়।

৩১ জুলাই পর্যন্ত লকডাউন ঘোষণা মুখ্যমন্ত্রীর

চাঁদ ছোঁয়ার চেষ্টায় যাদবপুর, চন্দ্রযানের সফল অবতরণের জন্য ইসরোর প্রজেক্টে গবেষণারত দুই অধ্যাপক

English summary
73.5 lakh corona tests have been done in the country till June 23, 3 lakh samples are tested in the lab every day,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X