• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিতর্ক পিছু ছাড়ছে না টিকটকের, ৭৯টি প্রশ্নের উত্তর দিতে না পারলে চিরতরে দরজা বন্ধ ৫৯টি চিনা অ্যাপের

  • |

লাদাখ সীমান্তে চিন ভারত সংঘর্ষের পর থেকেই চিন-ভারত সম্পর্ক আরও তিক্ত হয়েছে। এরপরেই দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় টিকটক,শেয়ারইট,ইউসি ব্রাউজার সহ মোট ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত সরকার। কিন্তু দেশের স্বার্থে এই অ্যাপগুলি নিষিদ্ধ হলেও ব্যবহারকারীদের অনেকের গলাতেই শোনা গেছে অসন্তুষ্টির সুর। সৃষ্টি হয়েছে বিতর্ক। এবার এই নিষিদ্ধ অ্যাপগুলির বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপ নিল কেন্দ্র। ৭৯টি প্রশ্নের উত্তর দিতে না পারলে ভারতের মাটিতে পাকাপাকিভাবে দরজা বন্ধ হবে টিকটক সহ ৫৯ টি অ্যাপের।

২২শে জুলাইয়ের মধ্যে উত্তর না দিতে পারলে ভারতে চিরতরে দরজা বন্ধ টিকটকের

২২শে জুলাইয়ের মধ্যে উত্তর না দিতে পারলে ভারতে চিরতরে দরজা বন্ধ টিকটকের

শেষ সুযোগ। এদিন কেন্দ্রীয় বিদ্যুৎ ও তথ্য প্রযুক্তি মন্ত্রক নিষিদ্ধ ৫৯টি চিনা উদ্দেশ্যে ৭৯টি প্রশ্নের একটি তালিকা পাঠায়। আগামী ২২ শে জুলাইয়ের মধ্যে ওই প্রশ্ন গুলির উত্তর দিতে ব্যর্থ হলে ভারতে স্থায়ীভাবে নিষিদ্ধ করা হবে ওই ৫৯টি চিনা অ্যাপ,এমটাই জানিয়েছে কেন্দ্রের বিদ্যুৎ এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক।

অ্যাপগুলির নজরদারিতে রয়েছে গোয়েন্দা এবং আন্তর্জাতিক সাইবার সংস্থাগুলি

অ্যাপগুলির নজরদারিতে রয়েছে গোয়েন্দা এবং আন্তর্জাতিক সাইবার সংস্থাগুলি

এখানেই শেষ নয়। জানা যাচ্ছে অ্যাপগুলির পরিচালন পদ্ধতি এবং অন্যান্য কার্যক্রমের উপর কড়া নজর রাখছেন কয়েকটি গোয়েন্দা এবং আন্তর্জাতিক সাইবার সংস্থা। তাদের থেকেই এই অ্যাপ সংক্রান্ত সমস্ত জরুরি তথ্য জোগাড় করছে মন্ত্রণালয়। চিনা অ্যাপগুলি সরকারের ৭৯টি প্রশ্নের উত্তর দেওয়ার পরেও সত্যতা যাচাইয়ের জন্য গোয়েন্দাদের প্রদান করা তথ্যের সাথে মিলিয়ে দেখা হবে তাদের উত্তর। তারপরেই এই অ্যাপগুলির সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা যাচ্ছে।

উত্তর মিললেই ভারতে ফিরতে পারে টিকটক সহ ৫৯টি চিনা অ্যাপ

উত্তর মিললেই ভারতে ফিরতে পারে টিকটক সহ ৫৯টি চিনা অ্যাপ

দেশীয় স্বার্থে এই অ্যাপ গুলি ব্যান হলেও, ব্যবহারকারীদের অনেকেই এই সিদ্ধান্ত ভালো ভাবে মানতে পারেননি। জানা যাচ্ছে, এই ৭৯ টি প্রশ্নের যথাযথ উত্তর দিতে পারলেই ভারতে পুনরায় ফিরতে পারে চিনা অ্যাপগুলি। তবে এবার এই অ্যাপগুলি ফিরলে ব্যবহারকারীদের জন্য তা আগের থেকে অনেক বেশি সুরক্ষিত হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞ মহলের একাংশ।

বিশদে খতিয়ে দেখার পরেই নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত

বিশদে খতিয়ে দেখার পরেই নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত

জানা যাচ্ছে, এই ৭৯টি প্রশ্নের মাধ্যমে কেন্দ্রীয় মন্ত্রণালয় অ্যাপগুলির কর্পোরেট উৎস,মূল কোম্পানির কাঠামো,তহবিল,ডেটা ম্যানেজমেন্ট, এবং সংস্থার সার্ভার গুলি বিশদে খতিয়ে দেখবে। সাথে সাথে খতিয়ে দেখা হবে ব্যবহারকারীদের সুরক্ষার বিষয়টিও। যদিও এই প্রসঙ্গে টিকটক সহ অন্যান্য চিনা অ্যাপ অপারেটররা বলেছেন, "ব্যবহারকারীদের ডেটা সুরক্ষিত করা তাদের একান্ত কর্তব্য। ব্যবহারকারীদের ডেটা পাচারের অভিযোগ পুরোপুরি ভিত্তিহীন"

লকডাউন সঠিকভাবে পালন করতে হবে, মুখ্যমন্ত্রীকে কটাক্ষ দিলীপ ঘোষের

১৫ অগাস্টেই ভারতের হাতে আসছে করোনা টীকা, কী ইঙ্গিত দিল পার্লামেন্ট প্যানেল

English summary
tiktok news update controversy is not going away 59 chinese apps will be closed forever if they can not answer 79 questions by centre
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X