• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনা গুপ্তচরবৃত্তির অন্যতম প্রধান হাতিয়ার টিকটক? জানুন কি বলছেন আমেরিকার জাতীয় সুরক্ষা উপদেষ্টা

  • |

লাদাখ সীমান্তে চিন ভারত সংঘর্ষের পর থেকেই চিন-ভারত সম্পর্ক আরও তিক্ত হয়েছে। এরপরেই দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় টিকটক সহ মোট ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত সরকার। মার্কিন জাতীয় সুরক্ষা উপদেষ্টা রবার্ট ও'ব্রায়নের মতে, ভারতের মত আমেরিকা ও পশ্চিম ইউরোপের দেশগুলিতেও টিকটক অ্যাপটি নিষিদ্ধ করা গেলে, চিনের গোপন নজরদারি থেকে কার্যতই দেশগুলিকে বাঁচানো যাবে।

টিকটক ব্যান হলে বন্ধ হতে পারে চিনের গুপ্তচরবৃত্তি

টিকটক ব্যান হলে বন্ধ হতে পারে চিনের গুপ্তচরবৃত্তি

ভারতে চিনা অ্যাপ নিষিদ্ধ হওয়া প্রসঙ্গে মার্কিন জাতীয় সুরক্ষা উপদেষ্টা রবার্ট ও'ব্রায়ন জানান, ' "টিকটক চিনের গুপ্তচরবৃত্তি ও গোপন নজরদারির একটি বড় হাতিয়ার। ভারতের মত মার্কিন যুক্তরাষ্ট্র ও পশ্চিম ইউরোপের দেশ গুলিতেও এই অ্যাপ নিষিদ্ধ করা গেলে চিন এই দেশগুলির উপর নজরদারি করতে অক্ষম হবে।"

টিকটকসহ অন্যান্য চিনা অ্যাপ ব্যবহার বেশ ঝুঁকিপূর্ণ, মত রবার্ট ও'ব্রায়ন

টিকটকসহ অন্যান্য চিনা অ্যাপ ব্যবহার বেশ ঝুঁকিপূর্ণ, মত রবার্ট ও'ব্রায়ন

ইতিমধ্যেই ভারতে নিষিদ্ধ করা হয়েছে টিকটক, শেয়ার ইট, ইউসি ব্রাউজার সহ ৫৯ টি চিনা অ্যাপ। কিন্তু অন্যান্য দেশগুলিতে এখনও রমরমিয়ে চলছে এই অ্যাপগুলি। এদিন রবার্ট ও'ব্রায়ন জানান এই অ্যাপগুলি ব্যবহার মোটেই নিরাপদ নয়। তাঁর মতে এই অ্যাপ গুলি মারফত সিসিপি বা চিনা কমিউনিস্ট পার্টি অন্যান্য দেশের উপর গুপ্তচরবৃত্তি করে,অ্যাপ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য জমা হয় চিনের সুপার কম্পিউটারের ক্লাউডে স্টোরেজে। তাই অ্যাপগুলি নিষিদ্ধ করা গেলে চিনের নজরদারিতে অনেকটাই রাশ টানা যাবে।

চিনা অ্যাপ গুলির উপরেও পাল্টা নজরদারি চালাচ্ছে ট্রাম্প প্রশাসন

চিনা অ্যাপ গুলির উপরেও পাল্টা নজরদারি চালাচ্ছে ট্রাম্প প্রশাসন

ভারত ছাড়াও চিনের তীক্ষ্ণ দৃষ্টি রয়েছে আমেরিকার উপরেও। তাই বাড়তি সতর্কতা হিসেবে টিকটক সহ অন্যান্য চিনা অ্যাপের উপরে ইতিমধ্যেই ট্রাম্প প্রশাসন পাল্টা নজরদারি রাখছে বলে জানা যাচ্ছে। ব্রায়ানের অভিযোগ, চিন ম্যারিয়ট ইন্টারন্যাশনালের সাইট হ্যাক করে লক্ষ লক্ষ মানুষের পাসপোর্ট সহ অন্যান্য ব্যক্তিগত তথ্য চুরি করেছে। এছাড়াও স্বাস্থ্য সম্পর্কিত সাইটগুলি হ্যাক করে চিন দেশের চিকিৎসা ব্যবস্থার উপরেও নজর রাখছে বলেও জানান তিনি।

চিনা অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে সতর্কতার পরামর্শ দেন ব্রায়ান

চিনা অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে সতর্কতার পরামর্শ দেন ব্রায়ান

ব্রায়ান জানান, "কৃত্রিম বুদ্ধিমত্তা ও উন্নত প্রযুক্তি দিয়ে চিন খুব শীঘ্রই বিশ্বের তাবড়-তাবড় দেশের ব্যক্তিগত তথ্য, অর্থনৈতিক হিসেব নিকেশকে আয়ত্ত করে ফেলতে পারে,এমন কোনো ঘটনা যাতে না ঘটে তারজন্য আরও সতর্ক থাকতে হবে।" মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত সপ্তাহে টিকটক সহ অন্যান্য চিনা সোশ্যাল মিডিয়া নিষিদ্ধ করার পরামর্শ দেন। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র নিরাপত্তা রক্ষার্থে হুয়াওয়ের ৫জি নেটওয়ার্ক দেশে নিষিদ্ধ করেছে এবং ওয়াশিংটন অন্যান্য দেশগুলিকে চাইনিজ টেলিকম সংস্থার কার্যক্রম সীমাবদ্ধ করার নির্দেশ দিয়েছে বলে জানা যাচ্ছে।

হেমতাবাদের বিধায়কের মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের দাবি দিলীপের

চিনের 'বিস্তারবাদ' নিয়ে মুখোশ খুলে দিল আমেরিকা! আগ্রাসী বেজিংয়ের কোন প্যাঁয়তারা এবার প্রকাশ্যে

English summary
tiktok ban update tiktok is one of the main tools of chinese espionage find out what the us national security adviser is saying
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X