• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পেতে চলেছে তিনটি সংস্কৃত কলেজ

  • |

সম্প্রতি তিনটি সংস্কৃত কলেজকে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের মর্যাদা দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে রয়েছে দিল্লির দুটি কলেজ এবং অন্ধ্রপ্রদেশের তিরুপতির একটি কলেজ। এই প্রতিষ্ঠান গুলিকে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের মর্যাদা প্রদানের সাথে সাথে, সংসদীয় আইন মোতাবেক স্বাধিকার দেওয়া হবে বলেও সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পেতে চলেছে তিনটি সংস্কৃত কলেজ


সূত্রের খবর,বুধবার এই প্রস্তাব কেন্দ্রীয় মন্ত্রী সভায় উত্থাপন করেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। দিল্লির রাষ্ট্রীয় সংস্কৃত সংস্থা এবং লাল বাহাদুর শাস্ত্রী রাষ্ট্রীয় সংস্কৃত বিদ্যাপীঠ সহ তিরুপতির রাষ্ট্রীয় সংস্কৃত বিদ্যাপীঠ এই তিনটি প্রতিষ্ঠান কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি পাওয়ার জন্য বিবেচিত হয়েছে বলে জানা যাচ্ছে।

দিল্লির রাষ্ট্রীয় সংস্কৃত সংস্থাটি প্রতিষ্ঠিত হয় ১৯৭০ সালে, পাশাপাশি ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল লাল বাহাদুর শাস্ত্রী রাষ্ট্রীয় সংস্কৃত বিদ্যাপীঠ। মোদী সরকার এর আগেও এই প্রস্তাবটি কেন্দ্রীয় মন্ত্রীসভায় পেশ করে। তার পর থেকে এটি মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়ালের অধীনে ছিল। দীর্ঘদিন মুলতুবি থাকার পর এদিন রমেশ পোখরিয়াল এই প্রস্তাবটিকে জোরের সঙ্গে মন্ত্রী সভায় উত্থাপন করেন।

English summary
Three Sanskrit colleges are about to become central university
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X