• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

৩.৩ কোটি কৃষক সমর্থন করেছিল কৃষি আইন, তাদের ন্যায্য পাওনা পাওয়া উচিৎ : সুপ্রিম কোর্ট

Google Oneindia Bengali News

বাতিল করা তিনটি কৃষি আইন কৃষকদের জন্য অন্যায্য বরাদ্দের একটি অংশের সমাধান করেনি, সুপ্রিম কোর্ট আইনগুলি অধ্যয়নের জন্য নিযুক্ত প্যানেল বলেছে যে এই আইনগুলি বাতিল বা দীর্ঘ স্থগিত করা তাদের পক্ষে অন্যায্য হবে যারা তা সমর্থন করেছিলেন।

৩.৩ কোটি কৃষক সমর্থন করেছিল কৃষি আইন, তাদের ন্যায্য পাওনা পাওয়া উচিৎ : সুপ্রিম কোর্ট

অত্যাবশ্যকীয় পণ্য আইনের কারণে কৃষকরা প্রতি বছর ৪০ বিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে উল্লেখ করে, একজন সদস্য, অনিল ঘানওয়াত, যিনি সোমবার মিডিয়াকে প্রতিবেদন প্রকাশ করেছেন, বলেছেন যে এটি কৃষকদের দেওয়া যাই হোক না কেন ভর্তুকি দেওয়া হয় এবং পরিবর্তনের পরামর্শ দেওয়া হয়।

সুপ্রিম কোর্ট ২০২১ সালের জানুয়ারিতে কমিটি নিযুক্ত করেছিল এবং এটি ওই বছরের মার্চ মাসে রিপোর্ট জমা দিয়েছিল কিন্তু আদালত রিপোর্টটি প্রকাশ করেনি বা কেন্দ্র এটিকে কোনও আকারে ব্যবহার করেনি। ধানওয়াত, অনেক কৃষক সংগঠনের নেতা তিনটি আইন রাখতে চেয়েছিল কিন্তু প্রদত্ত বিন্যাসে নয়, এবং তাই, যথেষ্ট সুপারিশ দিয়েছে যা বাস্তবায়িত হলে পরিস্থিতি সংশোধনে সহায়তা করবে। বিস্তৃত সুপারিশগুলিতে বলা হয়েছে যে এই কৃষি আইনগুলি বাতিল করা বা দীর্ঘ স্থগিতাদেশ দেওয়া 'নিরব' সংখ্যাগরিষ্ঠদের জন্য অন্যায্য হবে যারা আইন সমর্থন করে।

কমিটি ৭৩টি কৃষক সংগঠনের কাছ থেকে সাবমিশন পেয়েছে যার মধ্যে ৬১টি'র প্রতিনিধিত্ব করে ৩.৩ কোটি কৃষক। সরকার অত্যাবশ্যকীয় পণ্য আইন, বৈদেশিক বাণিজ্য বাধার মাধ্যমে কৃষকদের শ্রম, আয় এবং সম্পদকে বরাদ্দ করে এবং কৃষকদের জমি যথাযথ ক্ষতিপূরণ ছাড়াই প্রায়ই বাজেয়াপ্ত করা হয় তা উল্লেখ করে, ঝানওয়াত বলেন: "খামার আইনগুলি এর একটি ভগ্নাংশকেও সম্বোধন করেনি। কৃষকদের (যেমন) অন্যায্য বরাদ্দ বেশিরভাগ বাজার এবং সম্পত্তির সীমাবদ্ধতা বহাল থাকত।" তিনি অবশ্য সম্মত হন যে এই আইনগুলি কৃষকদের বৃহত্তর বাজার পছন্দ দেওয়ার মাধ্যমে তাদের ক্ষতি কমিয়ে দেবে।

অত্যাবশ্যকীয় পণ্য আইনের কারণে কৃষকরা প্রতি বছর ৪০ বিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে উল্লেখ করে, ঘানওয়াত বলেন, সরকারকে পণ্যের দাম নির্ধারণে হস্তক্ষেপ করা উচিত নয় এবং আদর্শভাবে অপরিহার্য পণ্য আইন থাকা উচিত নয়। "যদি আদৌ, তাহলে এর ব্যাপক সংস্কার দরকার। আমাদের পুরাতন আইনকে দূর করতে হবে।" এটি আরও বলেছে যে কেন্দ্রের পূর্বানুমতি নিয়ে রাজ্যগুলিকে আইনের বাস্তবায়ন এবং নকশায় কিছুটা নমনীয়তার অনুমতি দেওয়া যেতে পারে, যাতে কৃষি বাজারে কার্যকর প্রতিযোগিতার প্রচার এবং 'এক জাতি, এক বাজার' সৃষ্টির জন্য এই আইনগুলির মূল চেতনা। ' লঙ্ঘন করা হয় না।

নন্দীগ্রামে 'কায়দা করে জয়' শুভেন্দুর! প্রাক্তণ বিজেপি নেতাকে মানহানির নোটিশ শুভেন্দুর নন্দীগ্রামে 'কায়দা করে জয়' শুভেন্দুর! প্রাক্তণ বিজেপি নেতাকে মানহানির নোটিশ শুভেন্দুর

একটি গুরুত্বপূর্ণ সুপারিশ ছিল বিরোধ নিষ্পত্তির জন্য একটি বিকল্প ব্যবস্থা, দেওয়ানি আদালত বা সালিস প্রক্রিয়ার মাধ্যমে, স্টেকহোল্ডারদের প্রদান করা যেতে পারে। সরকারকে কৃষি অবকাঠামো শক্তিশালী করার জন্য জরুরি পদক্ষেপ নিতে হবে; সমবায় এবং কৃষক উৎপাদক সংস্থার (এফপিও) মাধ্যমে কৃষি পণ্যের একত্রীকরণ, মূল্যায়ন এবং গুণমান বাছাই এবং কৃষক এবং গুদাম/প্রসেসর/রপ্তানিকারক/খুচরা বিক্রেতা/বাল্ক ক্রেতাদের মধ্যে ঘনিষ্ঠ মিথস্ক্রিয়া সক্ষম করা, এতে বলা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, "কেন্দ্রীয় কৃষি মন্ত্রীর সভাপতিত্বে একটি কৃষি বিপণন কাউন্সিল, সদস্য হিসাবে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে GST কাউন্সিলের লাইনে গঠন করা যেতে পারে যাতে এই আইনগুলির বাস্তবায়ন পর্যবেক্ষণ এবং প্রবাহিত করার জন্য সমবায় প্রচেষ্টাকে শক্তিশালী করা যায়," রিপোর্টে বলা হয়েছে। বিস্তৃত সুপারিশগুলি ছাড়াও, প্রতিবেদনে তিনটি আইন এবং কৃষি মূল্য নীতি সম্পর্কিত আরেকটি সেট সম্পর্কিত বিভিন্ন সুপারিশও দেওয়া হয়েছে।

এমএসপি এবং সংগ্রহ সহায়তা নীতি, যেমন সবুজ বিপ্লবের সময় সিরিয়ালের জন্য ডিজাইন করা হয়েছিল, পুনর্বিবেচনা করা দরকার, কমিটি বলেছে। গম এবং চালের জন্য, ক্রয়ের উপর একটি ক্যাপ থাকতে হবে যা পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের (পিডিএস) প্রয়োজনের সাথে সামঞ্জস্যপূর্ণ। ঝানওয়াত, যিনি স্বাধীন ভারত পার্টির সভাপতিও, বলেছেন যে কমিটিররিপোর্টে দাবি বা সুপারিশের সমর্থনে তিনি কয়েক মাসের মধ্যে এক লাখ সমর্থককে দিল্লিতে নিয়ে আসবেন।

Recommended Video

গত ২৪ ঘন্টায় সারাদেশে কোভিডে মৃত ৩১

English summary
three farm laws did not address a fraction of the unjust appropriations for the farmers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X