• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১১ মাসে ৩ প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণ! ৩ সপ্তাহে ২ প্রাক্তন মহিলা মুখ্যমন্ত্রী প্রয়াত

এক বছরও নয়। গত অক্টোবর থেকে অগাস্ট। ১১ মাসে দিল্লির তিন প্রাক্তন মুখ্যমন্ত্রীর মৃত্যু। গত অক্টোবরে মারা যান মদনলাল খুরানা। গত ২০ জুলাই প্রয়াত হন শীলা দীক্ষিত। আর ৬ অগাস্ট প্রয়াত হলেন সুষমা স্বরাজ। অন্যদিক থেকে বলতে গেলে তিন সপ্তাহের মধ্যে ২ প্রাক্তন মহিলা মুখ্যমন্ত্রী প্রয়াত হয়েছেন। এঁদের মধ্যে সুষমা স্বরাজ ছিলেন দিল্লির প্রথম মহিলা মুখ্যমন্ত্রী।

মদনলাল খুরানা

মদনলাল খুরানা

২৭ অক্টোবর প্রয়াত হন তিনি। ১৯৯৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। ২০০৪ সালে রাজস্থানের রাজ্যপাল নিযুক্ত করা হয়েছিল তাঁকে। তিনি কেন্দ্রীয় পর্যটন মন্ত্রীর দায়িত্বও পালন করেছিলেন। ২০০৩ সাল পর্যন্ত দিল্লির ১১ টি নির্বাচনের মধ্যে ১০ টিতে জয়ী হয়েছিলেন তিনি। ২০০৩-এ দিল্লির বিধানসভা ভোটে

পরাজয়ের পর দিল্লি বিজেপির সভাপতির পদ থেকে ইস্তফা দিয়েছিলেন মদনলাল খুরানা।

শীলা দীক্ষিত

শীলা দীক্ষিত

২০ জুলাই প্রয়াত হন শীলা দীক্ষিত। ১৯৯৮ থেকে ২০১৩ টানা ১৫ বছর তিনি দিল্লির মুখ্যমন্ত্রী ছিলেন। প্রশাসনে তাঁ দক্ষতা ছিল নজরকাড়া। সুষমা স্বরাজের পরে তিনিই দিল্লির দ্বিতীয় মহিলা মুখ্যমন্ত্রী। কেরলের রাজপাল পদেও ছিলেন তিনি।

সুষমা স্বরাজ

সুষমা স্বরাজ

সাতবার সংসদে নির্বাচিত হয়েছেন। ১৫ তম লোকসভায় বিরোধীদলের নেত্রী ছিলেন তিনি। ১৯৭৭ থেকে ১৯৮২ এবং ১৯৮৭ থেকে ১৯৯০ দুবার তিনি হরিয়ানা থেকে বিধায়ক নির্বাতি হয়েছিলেন। ১৯৯৮ সালে দিল্লির প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হয়েছিলেন তিনি। ২০১৪ সালে বিদেশমন্ত্রকের দায়িত্ব পেয়েছিলেন।

[আরও পড়ুন:শেষযাত্রায় বিজেপি নেত্রী সুষমা স্বরাজ, দেখুন নানা মুহূর্তের ছবি]

English summary
Three ex Chief Minister of Delhi died in Last 11 months. Three of these are Madanlal Khurana, Sheila Dikshit and Sushma Swaraj.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X