• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এ বছর দেশবাসী সাক্ষী থাকবে নতুন ধরনের প্রজাতন্ত্র দিবসের, কি কি থাকছে দেখে নিন এক নজরে

এ বছরের প্রজাতন্ত্র দিবসের জন্য প্রস্তুতি সারছে ভারত। মঙ্গলবার প্রত্যেক বছরের মতো এ বছরও প্রজাতন্ত্র দিবসের দিন বিভিন্ন অনুষ্ঠানে মুখরিত হয়ে উঠবে দিল্লির রাজপথ। তবে এ বছর করোনা ভাইরাসের কথা মাথায় রেখে প্রজাতন্ত্র দিবসের দিন বহু অনুষ্ঠান কাঁটছাঁট করা হয়েছে, সংক্ষীপ্ত হয়েছে কুচকাওয়াজের যাত্রাপথও। তবে কিছু নতুন জিনিসও সংযোজন হয়েছে এ বছরের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে।

মহিলা ফাইটার পাইলট

মহিলা ফাইটার পাইলট

এ বছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ প্রথমবার সাক্ষী থাকবে মহিলা ফাইটার পাইলটের। ভারতের প্রথম মহিলা ফাইটার পাইলট ফ্লাইট লেফটেন্যান্ট ভাবনা কান্ত আইএএফ ট্যাবলোতে অংশ নেবেন, যেখানে প্রদর্শিত হবে লাইট কমব্যাট এয়ারক্রাফট (‌এলসিএ)‌, লাইট কমব্যাট হেলিকপ্টার (‌এলসিএইচ)‌ ও সুখোই-৩০ যুদ্ধবিমান।

রাফাল যুদ্ধ বিমান

রাফাল যুদ্ধ বিমান

ভারতীয় বা্যু সেনার জন্য ফ্রান্স থেকে গত বছরের সেপ্টেম্বরে কেনা রাফালে যুদ্ধ বিমান এই প্রথমবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে। ফ্রান্স থেকে অর্ডার করা ৩৬টি রাফালের মধ্যে ১১টি বিমানকে বায়ু সেনা অন্তর্ভুক্ত করেছে। এছাড়াও আরও যুদ্ধ বিমান যোগ দেবে এই প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে। এই বিমানগুলি ফ্লাইপাস্ট চলাকালীন বিভিন্ন ফর্মেশনের অংশ হবে। এগুলি হল ১৫টি ফাইটার জেট, ৫টি ট্রান্সপোর্ট এয়ারক্রাফট, ২১টি হেলিকপ্টার এবং ভিনটেজ ডাকোটা বিমান। রাফালে বিমান ২টি জাগুয়ার ও ২টি মিগ-২৯ যুদ্ধ বিমানকে নিয়ে ফ্লাইপাস্টের ফর্মেশানে অংশ নেবে।

মাস্ক পরবেন সেনারা

মাস্ক পরবেন সেনারা

কোভিড-১৯-এর নতুন বিধি অনুযায়ী, ভারতীয় সেনা বাহিনী রাজপথে কুচকাওয়াজে অংশ নেবেন, তবে প্রত্যেকের মুখে থাকবে মাস্ক ও চশমা। কুচকাওয়াজে অংশ নেওয়া সেনবাহিনীর সংখ্যাও হ্রাস করে ৯৬ করা হয়েছে। যেখানে প্রত্যেক সারিতে ১৪৪ জন করে সেনা থাকত প্রতি বছর।

 বাংলাদেশ সশস্ত্র বাহিনী

বাংলাদেশ সশস্ত্র বাহিনী

এ বছর প্রথমবার বাংলাদেশের ১২২ জন সেনা অংশ নেবেন কুচকাওয়াজে। এর আগে প্রজাতন্ত্র দিবসে ফ্রান্স (‌২০১৬)‌ ও আরব আমিরশাহী (‌২০১৭)‌ কুচকাওয়াজে প্রথম আন্তর্জাতিক দেশ হিসাবে অংশ নিয়েছিল।

সিআরপিএফ ট্যাবলো

সিআরপিএফ ট্যাবলো

এ বছরই প্রথবার সিআরপিএফের ট্যাবলো প্রস্তুত হচ্ছে প্রজাতন্ত্র দিবসের দিন। সিআরপিএফ বলেছে, ‘‌এ বছর আমরা আমাদের নিজস্ব ট্যাবলো প্রস্তুত করছি এবং যুদ্ধের জায়গায় সিআরপিএফের দক্ষতাকে থিম হিসাবে তুলে ধরা হবে।'‌

 মহিলা কমান্ডারের সাথে শিলিকা অস্ত্র ব্যবস্থা

মহিলা কমান্ডারের সাথে শিলিকা অস্ত্র ব্যবস্থা

সেনাবাহিনীর একমাত্র মহিলা কন্টিনজেন্ট কমান্ডারের নেতৃত্বে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াতে এই বছর প্রথমবারের মতো রাজপথে উন্নত শিলিকা অস্ত্র ব্যবস্থাটি তুলে ধরা হবে।

রাম মন্দির ট্যাবলো

রাম মন্দির ট্যাবলো

উত্তরপ্রদেশের ট্যাবলোতে এ বছরের প্রজাতন্ত্র দিবসে প্রদর্শিত হবে রাম মন্দির, যা অযোধ্যায় নির্মাণ হচ্ছে। এছাড়াও এই ট্যাবলোতে অযোধ্যা মন্দির শহরের সংস্কৃতি, ঐতিহ্য ও শিল্পকে তুলে ধরা হবে।

 প্রধান অতিথি ছাড়াই কুচকাওয়াজ

প্রধান অতিথি ছাড়াই কুচকাওয়াজ

ব্রিটেনের প্রধানমন্ত্রী বোরিস জনসন প্রজাতন্ত্র দিবসে তাঁর আসা বাতিল করে দেওয়ার পর কোনও বিদেশি মুখ্য অতিথি থাকছে না এ বছরের প্রজাতন্ত্র দিবসে। জনসন প্রথমে ভারতের আমন্ত্রণ গ্রহণ করলেও ব্রিটেনে কোভিডের নয়া স্ট্রেনের কারণে তিনি ভারত সফর বাতিল করে দেন। এর আগেও ভারত ১৯৫২, ১৯৫৩ ও ১৯৬৬ সালে বিদেশি অতিথি ছাড়াই প্রজাতন্ত্র দিবস পালন করেছে।

বাইক স্ট্যান্ট ও প্রাক্তনদের প্যারেড বাদ

বাইক স্ট্যান্ট ও প্রাক্তনদের প্যারেড বাদ

অবসরপ্রাপ্ত সেনা অফিসার ও মহিলা অফিসারদের নিয়ে কুচকাওয়াজ, ভারতীয় সেনা ও কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর মোটর বাইক স্ট্যান্টের অনুষ্ঠান বাতিল করা হয়েছে এ বছর।

কলকাতাঃ অসুস্থ সমবায়মন্ত্রী অরুপ রায়, ভর্তি করা হল হাসপাতালে

কাটছে লাদাখ জট? আড়াই মাস পর ফের নবম পর্যায়ের সামরিক বৈঠকে ভারত-চিন

English summary
Republic Day will be celebrated a little differently this year in coronavirus situation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X