• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এ বছরের বাদল অধিবেশন রাজ্যসভার ইতিহাসে তৃতীয় সংক্ষিপ্ততম

করোনা ভাইরাস মহামারির কারণে এমনিতেই সংসদে বাদল অধিবেশন একমাস পর শুরু হয়েছে। পুরো অধিবেশনে সংসদ সদস্যের উপস্থিতি সংখ্যা ছিল খুবই কম এবং এখন কোভিড–১৯ উদ্বেগের কারণে অধিবেশন কাটছঁট হতে পারে। জানা গিয়েছে, ১৯৫২ সালে প্রথম অধিবেশন বসার পর এ বছর তৃতীয়বার ২৫২তম অধিবেশন সবচেয়ে কম সময়ের জন্য। বসল।

১১১তম অধিবেশন ছিল সবচেয়ে কম সভার

১১১তম অধিবেশন ছিল সবচেয়ে কম সভার

এখনও পর্যন্ত রাজ্যসভায় ৬৯টি বাদল অধিবেশন হয়েছে। জানা গিয়েছে, ১৯৭৯ সালের জুলাই মাসে ১১১তম অধিবেশনে এবং ১৯৯৯ সালে ১৮৭তম অধিবেশন হয়েছে মাত্র ৬টি সভা হয়েছিল। এই দুই বছরের সঙ্গে যদি তুলনা করা হয় তবে করোনা ভাইরাসের ভ্রুকুটি সত্ত্বেও ১০টি সভা বসেছে, তবে অধিকাংশ সাংসদই করোনা ভাইরাস নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

রাজ্যসভার সচিবালয়ের প্রকাশনা ‘‌রাজ্যসভা পরিসংখ্যান সম্পর্কিত তথ্য ১৯৫২-২০১৮'‌ এবং পরবর্তী সরকারি রেকর্ডগুলি থেকে দেখা যায় যে এখনও পর্যন্ত ২৫২টি অধিবেশনের মধ্যে ১৯৭৯ সালের ২০ অগাস্ট হওয়া ১১১তম অধিবেশনে সবচেয়ে সংক্ষিপ্ত একটি বৈঠক বসেছিল। প্রসঙ্গত, জরুরি অবস্তার পরে জনতা পার্টির নেতৃত্বাধীন প্রথম জোট সরকারের গন্ডগোলের পরে তৎকালীন প্রধানমন্ত্রী চরণ সিং পদত্যাগ করার পর অধিবেশন সংক্ষিপ্ত হয়ে যায়।

 তিনটি অধিবেশনে ১০ বা তার নীচে বৈঠক হয়েছে

তিনটি অধিবেশনে ১০ বা তার নীচে বৈঠক হয়েছে

রাজ্যসভায় মোট ৬৯টি বাদল অধিবেশনের মধ্যে বর্তমান সহ তিনটি অধিবেশনের বৈঠক ১০ বা তার নীচে ছিল। ৮৯তম বাদল অধিবেশন ছিল রাজ্যসভায় সবচেয়ে দীর্ঘতম, যা ১৯৭৪ সালে জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলে এবং ৪০টি সভা বসেছিল সেখানে। ১১ থেকে ২০টির মধ্যে বৈঠক বসেছিল ১৬টি অধিবেশনের প্রত্যেকটিতে, ২১ থেকে ৩০টি সভা বসে ৪০টি অধিবেশনে, ৯ থেকে ৩১টি বৈঠক বসে ৩৯টি অধিবেশনে এবং একটি অধিবেশনেই ৪০টি সভা হয়। ১৯৭৬ সালের অগাস্ট-সেপ্টেম্বর মাসে ৭৬তম অধিবেশনে ১৮টি সভা হয়েছিল অন্যদিকে ছ'‌টি বাদল অধিবেশনে ১৬ থেকে ১৭টি বৈঠক হয় বলে জানা যাচ্ছে।

অক্টোবর মাসে হয় ১৮৭তম বাদল অধিবেশন

অক্টোবর মাসে হয় ১৮৭তম বাদল অধিবেশন

৬৯টি বাদল অধিবেশনের মধ্যে ৩৪টি অধিবেশন হয় জুলাই-অগাস্টে, ১৬টি হয় অগাস্ট-সেপ্টেম্বরে, ছ'‌টি অধিবেশন হয় জুলাই-সেপ্টেম্বর এবং পাঁচটি অধিবেশন হয় অগাস্ট-অক্টোবর মাসে। সংসদের রেকর্ড ঘেঁটে জানা গিয়েছে যে ছ'‌টি বৈঠক নিয়ে হওয়া একমাত্র ১৮৭তম বাদল অধিবেশনটি অক্টোবর মাসে হয়। সেই সময় প্রয়াত অটল বিহারি বাজপেয়ি তৃতীয়বার প্রধানমন্ত্রীর মসনদে বসেছিলেন এবং তারপরই বাদল অধিবেশন শুরু হয়।

 এ বছরের বাদল অধিবেশন আলাদা

এ বছরের বাদল অধিবেশন আলাদা

অভূতপূর্ব সতর্কতার মধ্যে এ বছর বাদল অধিবেশন বসেছে রাজ্যসভায়। বর্তমানের বাদল অধিবেশনে ১৮টি সভা হওয়ার কথা ছিল কোনও বিরতি ছাড়া, যা শুরু হয়েছে ১৪ সেপ্টেম্বর এবং চলবে ১ অক্টোবর পর্যন্ত। এই অধিবেশনটি উল্লেখযোগ্যভাবে নজিরবিহীন ছিল। রাজ্যসভায় এই প্রথমবার দুটি কক্ষ দু'‌টি চেম্বার ও দর্শক গ্যালারিতে ছড়িয়ে বসে। চারঘণ্টার জন্য রাজ্যসভার অধিবেশন হত এবং দু'‌ঘণ্টা বিরতির পর শুরু হত লোকসভার কার্যক্রম। সাংসদরা মাস্ক পরে চেয়ারে বসেই নিজের বক্তব্য করতেন।

'সুপ্রিম' রায়ে স্বস্তি পেল ফেসবুক ইন্ডিয়া, হাইপ্রোফাইল মামলা ঘিরে কোন নির্দেশ

English summary
this year monsoon session is the third shortest in the history of the rajya sabha
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X