• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এ বছর আন্তর্জাতিক যোগ দিবস বাড়ি বসে ভার্চুয়ালি পালন করবে দেশবাসী, নির্দেশ সরকারের

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে শরীরকে সুস্থ ও ফিট রাখতে হবে। সেইজন্য প্রতিদিন যোগাভ্যাস করা খুবই জরুরি। প্রত্যেক বছরের মতো এ বছরও উদযাপন হবে আন্তর্জাতিক যোগ দিবস। কিন্তু এ বছরের যোগ দিবস একটু অন্যরকম ভাবে পালন করা হবে। কোভিড–১৯ মহামারির কারণে ডিজিটাল মিডিয়ার মাধ্যমেই আন্তর্জাতিক যোগ দিবস পালিত হবে ভারতে এবং কোনও ধরনের জমায়েত হবে না, জানিয়েছে সরকার। এ বছরের থিম হল '‌বাড়িতে যোগাসন করুন এবং পরিবারের সঙ্গে যোগাসন’‌। দেশবাসী ২১ জুন সকাল সাতটায় ভার্চুয়ালি যোগা দিবস পালন করবেন।

‘‌মাই লাইভ–মাই যোগা’‌ ভিডিও ব্লগিং প্রতিযোগিতা

‘‌মাই লাইভ–মাই যোগা’‌ ভিডিও ব্লগিং প্রতিযোগিতা

সরকারিভাবে জানা গিয়েছে, বিদেশের ভারতীয় মিশনগুলি ও যোগ সংস্থাকে সমর্থনকারী প্রতিষ্ঠানগুলি ডিজিটাল মিডিয়ার মাধ্যমে মানুষের কাছে পৌঁছানোর চেষ্টা করছে। আয়ুশ মন্ত্রকের পক্ষ থেকে অনেক আগে থেকেই লে-তে এই যোগ দিবস উপলক্ষ্যে মহা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল কিন্তু মহামারির কারণ এটা বাতিল করতে হয়।

যোগই অনুপ্রেরণা

যোগই অনুপ্রেরণা

এর পাশাপাশি ‘‌মাই লাইভ-মাই যোগা'‌ ভিডিও ব্লগিং প্রতিযোগিতার সূচনা করেন ৩১ মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আয়ুশ মন্ত্রক ও আইসিসিআর এই প্রতিযোগিতার মাধ্যমে যোগা সম্পর্কে সচেতনতা ও যোগার প্রস্তুতির জন্য অনুপ্রেরণা ও আন্তর্জাতিক যোগ দিবসে দেশবাসীর অংশগ্রহণের ওপর নজর রাখবে। এই প্রতিযোগিত মূলতঃ দু'‌ভাবে হবে। প্রথম প্রতিযোগিতা আন্তর্জাতিক ভিডিও ব্লগিং, এতে একটি দেশের মধ্যে বিজয়ীদের বাছাই করা হবে। এর পরে বিশ্বব্যাপী পুরষ্কার প্রাপকরা বিভিন্ন দেশ থেকে নির্বাচিত হবেন। এই প্রতিযোগিতায় অংশ নিতে হলে প্রতিযোগীকে তিনটে যোগাসন করে (‌ক্রিয়া, আসন, প্রাণায়াম, বন্ধ বা মুদ্রা), তাঁর জীবনে যোগাসন কিভাবে অনুপ্রাণিত করে তা জানিয়ে‌ ছোট ভিডিও করে পাঠাতে হবে।

প্রতিযোগিতায় অংশ নেওয়ার নিয়ম

প্রতিযোগিতায় অংশ নেওয়ার নিয়ম

আয়ুশ মন্ত্রকের সচিব বৈদ্য রাজেশ কোটেচা জানিয়েছেন, অংশগ্রহণকারীরা যে কোনও ভাষায় ভিডিও করতে পারেন। অংশগ্রহণকারীদের তিনটি বিভাগে ভাগ করা হয়েছে। যুব (‌পুরুষ ও মহিলার বয়স ১৮ বছরের মধ্যে হতে হবে)‌, প্রাপ্তবয়স্ক (‌পুরুষ ও মহিলাকে ১৮ বছরের ঊর্ধ্বে হতে হবে)‌ এবং পেশাদার যোগা গুরু। ছ'‌টি বিভাগ রয়েছে এই প্রতিযোগিতায়। ভারতীয় প্রতিযোগীদের জন্য ১ লক্ষ, ৫০ হাজার ও ২৫ হাজার টাকার পুরস্কার, যা প্রত্যেক বিভীগের প্রথম, দ্বিতীয় ও তৃতীয়কে দেওয়া হবে। বিদেশের ভারতীয় মিশনগুলি প্রত্যেক দেশকে পুরস্কৃত করবে। বিশ্বস্তরে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পাবে ২,৫০০ মার্কিন ডলার, ১,৫০০ মার্কিন ডলার ও ১০০০ মার্কিন ডলার। সঙ্গে ট্রফি ও শংসাপত্র।

যোগাসনের বিভিন্ন দিক

যোগাসনের বিভিন্ন দিক

ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনের সভাপতি ডাঃ বিনয় সহস্রবুদ বলেন, ‘‌এই ভিডিও ব্লগিং প্রতিযোগিতা আমাদের বিপুল পরিমাণে প্রশংসাপত্র এনে দেবে যেটি সাহায্য করবে যোগার সম্পর্কে ভালো শব্দ ছড়িয়ে দিতে এবং যোগার উপকার শুধু মানুষের শরীরকে সুস্থ রাখতেই নয় মানুষের জীবনেও এর প্রভাব যথেষ্ট ফলদায়ক।'‌ তিনি আরও বলেন, ‘‌এটি যোগের একাধিক দিক সামনে এনে দেবে। যোগব্যায়াম কেবল একটি শারীরিক ক্রিয়াকলাপ নয়, এটি শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত এবং লোকেরা যোগা যে উপকার পেয়েছে সেগুলি ভাগ করে নেবে।'‌

সঞ্জীবনী মোবাইল অ্যাপ

সঞ্জীবনী মোবাইল অ্যাপ

এই ভিডিওগুলি ফেসবুক, টুইটার বা ইনস্টাগ্রামে প্রতিযোগীরা শেয়ার করে হ্যাশট্যাগ ব্যবহার করে মাই লাইভ মাই যোগা ইন্ডিয়াকে ও অন্যান্য সংশ্লিষ্ট বিভাগকে ট্যাগ করবে। কোটেচা এও জানিয়েছেন যে দেশের প্রায় ২ লক্ষ মানুষ সঞ্জীবনী মোবাইল অ্যাপ ডাউনলোড করেছে, যা ৭ মে সূচনা হয়। এখানে আয়ুশ মন্ত্রক কিভাবে কোভিড-১৯ নিয়ে কাজ করছে এবং সতর্কতামূলক ব্যবস্থা সম্পর্কে মানু্ষকে সচেতন করে।

English summary
International Yoga Day is June 21, This day will be celebrated virtually, There will be no gathering
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X