• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অঞ্জলি দেওয়া–ভোগ বিতরণ কিছুই হবে না, করোনা আবহে এ বছর দিল্লির পুজো ভার্চুয়াল

আকাশে পেঁজা তুলোর মতো মেঘ জানান দিচ্ছে পুজো এবার দোরগোড়ায়। এ শহরের সঙ্গে দিল্লিবাসীও বাঙালির শ্রেষ্ঠ উৎসবের জন্য সারা বছর অপেক্ষা করে থাকেন। কলকাতার পাশাপাশি রাজধানী দিল্লিতেও সবচেয়ে জনপ্রিয় উৎসব হল দুর্গা পুজো। তবে এ বছর নিউ নর্মাল পরিস্থিতিতে ভার্চুয়ালিভাবে পালন হবে দুর্গা পুজো। তাছাড়া কোভিড–১৯ মহামারির বিধি নিষেধ, বিশেষ করে সামাজিক দুরত্বের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া।

অঞ্জলি দেওয়া–ভোগ বিতরণ কিছুই হবে না, করোনা আবহে এ বছর দিল্লির পুজো ভার্চুয়াল

প্রত্যেক বছর দিল্লিতে দুর্গা পুজো নিয়ে আলাদা উন্মাদনা থাকে, কিন্তু এ বছর এই উৎসব তার জাঁকজমক হারিয়ে ফেলেছে। রাজধানীর বহু জায়গাতেই ভার্চুয়ালি দুর্গা পুজোর প্রস্তুতি চলছে। চিত্তরঞ্জন পার্ক (‌সিআর)‌, যা '‌ছোট কলকাতা’‌ নামে পরিচিত, এখানে অধিকাংশ বাঙালিদের বাস। প্রত্যেক বছর পুজোর বড় বড় প্যান্ডেল দেখতে এখানেই ভিড় করেন সকলে। সিআর পার্কের কালী বাড়িতে দুর্গাপুজো বা কালী মন্দির এখানকার বেশ জনপ্রিয়। এছাড়াও প্রতিবছরই পুজোর সময় বহু সাস্কৃতিক অনুষ্ঠান হয়। কিন্তু এ বছর কিছুই হবে না। তবে কিছু জায়গায় হয়ত অনলাইনে বেশ কিছু অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে।

সিআর পার্ক কালী মন্দির সোসাইটির সম্পাদক শিরিবাস ভট্টাচার্য বলেন, '‌আমরা দেবী দুর্গার পুজো করব বলে পরিকল্পনা করেছিলাম, ভেবেছিলাম ছোট ৪ ফিট মূর্তি নিয়ে আসব কিন্তু কেউই এই পুজোয় যোগ দিতে রাজি হচ্ছেন না। তাই এটা একেবারেই অনলাইনে হবে।’‌ তিনি বলেন, '‌আমরা এ বিষয়ে স্থানীয় টিভি চ্যানেলের সঙ্গে কথা বলেছি, যাতে তারা আমাদের পুজো সম্প্রচার করে। এ বছর ভোগেরও বন্দোবস্ত থাকবে না, সাংস্কৃতিক অনুষ্ঠান অনলাইনে হবে। প্রধান অনুষ্ঠান কোনও পালন করা হবে না।’‌ দুর্গাপুজোর আবহে সিআর পার্ক পুরো উৎসব মোডে থাকে। বেশ কিছু প্যান্ডেলে বাঙালি সংস্কৃতির ছোঁয়া থাকে এবং পান্ডেলে আসা দর্শনার্থীরাও সুযোগ পান বহু বাঙালি খাদ্যের স্বাদ নেওয়ার, যা এই পুজোর মূল আকর্ষণের কেন্দ্রবিন্দু থাকে প্রত্যেক বছর।

সিআর পার্কের সাংস্কৃতিক অনুষ্ঠানও বেশ জনপ্রিয়। যেখানে খ্যাতনামা সঙ্গীতশিল্পী ও গায়ক–গায়িকারা গান করেন, এবার তা হয়ত অনলাইনে হবে। চিত্তরঞ্জন পার্ক দুর্গা সমিতি বি ব্লক গ্রাউন্ডের সাধারণ সম্পাদক সুপ্রকাশ মজুমদার বলেন, '‌এ বছর কোনও পুজো হবে না। হয়ত একদিনের জন্য হতে পারে কিন্তু কোনও প্যান্ডেল বা মূর্তি থাকবে না। আমরা এমন একটি পুজো নির্বাচন করেছি যেখানে ১০ জনের বেশি উপস্থিত থাকতে পারবে না।’‌ নাচের দল একায়ন তরঙ্গ,প্রত্যেক বছর দুর্গা পুজোয় অনুষ্ঠান করে। সিআর পার্ক সহ দিল্লির বেশ কিছু পুজোয় তাদের দলের নাচ বেশ জনপ্রিয়। কিন্তু এ বছর পুজোয় দলের মন ভেঙে গিয়েছে। একায়নের সদস্য অরুন্ধুতী ব্যানার্জি বলেন, '‌আমরা প্রত্যেক বছর দুর্গাপুজোর জন্য অপেক্ষা করি, কিন্তু এ বছর কোভিড–১৯–এর জন্য দুর্গা পুজো হবে না।’‌

Puja Special : কলকাতা : অনলাইনে দুর্গাপুজোর অনুমতি মিলবে শুক্রবার থেকে,''আসান'' পোর্টালে মিলবে ছাড়পত্র

‌নবরাত্রি ২০২০:‌ নবমীতে দেবী সিদ্ধিদাত্রীর পুজোর মাহাত্ম্য, আচার, রীতি একনজরে

English summary
this year due to coronavirus pandemic delhi set to virtual durga puja
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X