• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার গুজরাতে সবরমতি নদীতে মিলল করোনা ভাইরাসের অস্তিত্ব

Google Oneindia Bengali News

প্রতিদিন নতুন করে মানব সভ্যতাকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছে চিনের করোনা ভাইরাস। সমস্ত গবেষণাকে উল্টো পথে হাঁটিয়ে নদীর স্বাভাবিক জলে এবার অস্তিত্ব মিলল কোভিড-১৯ ভাইরাসের৷ সম্প্রতি সবরবমতী নদীর জলের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করছিলেন আইআইটি গান্ধীনগর এবং জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিদ্যা বিভাগের গবেষকরা। পরীক্ষা থেকে প্রাপ্ত ফলে আশঙ্কিত গবেষকরা৷

কোন জলে পাওয়া গিয়েছে করোনার অস্তিত্ব?

কোন জলে পাওয়া গিয়েছে করোনার অস্তিত্ব?

আইআইটি গান্ধীনগরের গবেষকরা জানিয়েছেন সবরমতি নদীর জলে সার্স কোভ-২ ভাইরাসের অস্তিত্ব পেয়েছেন তাঁরা৷ পাশাপাশি আমেদাবাদ শহর সংলগ্ন কানকারি এবং চান্দোলা লেকেও কোভিড-১৯ ভাইরাসের অস্তিত্ব মিলেছে বলে জানিয়েছেন গবেষকরা।

কী বলছেন গবেষকরা?

কী বলছেন গবেষকরা?

২০১৯ সাল থেকেই সবরমতি, কানকারি ও চাঁন্দোলার জল পরীক্ষা হয় বলে জানিয়েছেন আইআইটির অধ্যাপক গবেষক মনীষ কুমার। সবরমতি থেকে ৬৯৪টি, কানকারি থেকে ৪০২ টি এবং চান্দোলা লেক থেকে ৫৪৯টি জলের নমুনা সংগ্রহ করেছেন তাঁরা। এই নমুনাগুলির পরীক্ষা করেই করোনার অস্তিত্ব পাওয়া গিয়েছে। অধ্যাপক কুমার জানিয়েছেন ২০১৯ থেকে প্রতি সপ্তাহে একবার করে সবরমতির জলে নমুনা সংগ্রহ করা হয়।

স্বাভাবিক জলে কী বেঁচে থাকতে পারে করোনা?

স্বাভাবিক জলে কী বেঁচে থাকতে পারে করোনা?

যদিও এনিয়ে নিশ্চিত কোনও তথ্য কোনও রিপোর্টেই প্রকাশিত হয়নি, তবে গবেষকদের একাংশের দাবি সাধারণ জলে অনেক্ষণ পর্যন্ত বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস৷ তবে বেশিক্ষণ জলে থাকা অবস্থায় সংক্রমণ ক্ষমতা তুলনায় কমে যায় কোভিডের৷

পশ্চিমবঙ্গের গঙ্গায় ভেসে এসেছে একাধিক মৃতদেহ!

পশ্চিমবঙ্গের গঙ্গায় ভেসে এসেছে একাধিক মৃতদেহ!

সবরমতির জলে করোনার অস্তিত্ব নিয়ে চিন্তিত গবেষকরা। সম্প্রতি বঙ্গের গঙ্গায় একাধিক মৃতদেহ ভেসে এসেছে উত্তপ্রদেশ বিহার থেকে৷ যদিও মৃতদেহগুলো করোনারই কিনা সে বিষয়ে নির্দিষ্ট কোনও তথ্য পাওয়া যায়নি তবে সবরমতির ঘটনা সামনে আসার পর বঙ্গেও নদীর জল পরীক্ষার দাবী উঠছে।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
This time the corona virus was found in the Sabarmati river in Gujarat
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X