• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লাল জামা-পাগড়ি সঙ্গে ঘোড়া, রাজকীয় এই রেজিমেন্ট দায়িত্বে থাকবে রাষ্ট্রপতির

Google Oneindia Bengali News

সোমবার ভারতের ১৫ তম রাষ্ট্রপতি হিসাবে দ্রৌপদী মুর্মু শপথ নিলেন। তিনি এখন রাষ্ট্রপতি ভবনের নতুন বাসিন্দা। তিনিই হলেন ভারতের সর্বোচ্চ সাংবিধানিক পদে অধিষ্ঠিত প্রথম আদিবাসী মহিলা এবং সর্বকনিষ্ঠ ব্যক্তি। এখন থেকে তাঁকে ঘিরে থাকবে রাষ্ট্রপতির জন্য নিয়োজিত বিশাল দেহরক্ষীর দল। তাঁদের রাজকীয় আড়ম্বর দেখলে চমকে যাবেন।

রাষ্ট্রপতির দেহরক্ষী

রাষ্ট্রপতির দেহরক্ষী

ভারতীয় সেনাবাহিনীর সবচেয়ে অভিজাত রেজিমেন্টের সদস্যদের হাজার হাজার জনের পরীক্ষা নেওয়ার পর বেছে নেওয়া হয়। রাষ্ট্রপতির দেহরক্ষী, একটি ২০০-শক্তিশালী অশ্বারোহী ইউনিট। ১০০ বছরের বেশি সময় ধরে ভারতের সর্বোচ্চ ভিআইপি অর্থাৎ ব্রিটিশ যুগের ভাইসরয় থেকে শুরু করে বর্তমানের রাষ্ট্রপ্রধানদের জন্য নিয়োগ করা হয় এঁদের। তাদের সাজ পোশাক থেকে শুরু করে চালচলন সবকিছুতেই একটা বিশেষ ব্যপার থাকে। যেন রাজ ছোঁয়া রয়েছে এতে। মাউন্টেড রেজিমেন্ট এখন আনুষ্ঠানিক অনুষ্ঠানে ভারতের রাষ্ট্রপতির পাশে থাকে, বিশেষ করে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ যেখানে তারা ভারতের সশস্ত্র বাহিনীর একেবারে প্রথমেই মার্চ করে। প্রতি ২৬ জানুয়ারি, ঘোড়সওয়াররা, - সূক্ষ্ম লাল কোট, সোনার শেশ এবং উজ্জ্বল পাগড়ি পরে - রাষ্ট্রপতিকে মঞ্চে নিয়ে যান এবং জাতীয় সঙ্গীত শুরু করার আদেশ দেয়।

এরপরের ব্রিগেডটি ১৭৭৩ সালে, ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস যোদ্ধাদের একটি দল গঠন করে তৈরি করেছিলেন। একে "ভাইসরয়স গার্ড" বলা হয়। স্বাধীনতার পর, রেজিমেন্টটি বিভক্ত হয়ে যায় কারণ ভারত ও পাকিস্তানে বিভক্ত হয়ে যায়। যখন তারা তাদের সম্পদ ভাগ করে নেয়, তখন ভারতীয় ও পাকিস্তানি অফিসাররা একটি অলঙ্কৃত কালো এবং সোনার ধাতুপট্টাবৃত গাড়ি চেয়েছিল, যা একসময় ভারতের ভাইসরয়ের মালিকানাধীন ছিল। একটি কয়েন টস করে বিষয়টির সমাধান হয়েছিল এবং ভারত জিতেছিল। একই ঘোড়ায় টানা বগি এখন প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাস্তায় রাষ্ট্রপতিকে বহন করে।

কে নিয়োগের জন্য যোগ্য?

কে নিয়োগের জন্য যোগ্য?

২০১৯ সালের ডিসেম্বরে, দশ হাজারের এরও বেশি প্রার্থী মাত্র নয়টি শূন্য পদের জন্য আবেদন করেছিলেন। সফল প্রার্থীদের অবশ্যই কমপক্ষে ছয় ফুট লম্বা হতে হয়, শারীরিক গঠন দুর্দান্ত থাকতে হবে এবং পেশাদার চালচলন বহন করতে হবে।

জানুয়ারী ২০১৮-এ, সুপ্রিম কোর্ট রাষ্ট্রপতির দেহরক্ষীর নিয়োগ প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে একটি পিটিশন গ্রহণ করতে অস্বীকার করেছিল যে শুধুমাত্র তিনটি বর্ণ - জাট, শিখ এবং রাজপুত - এর জন্য যোগ্য ব্যক্তি। আবেদনকারী তার আবেদন খারিজ করে দিল্লি হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে।

ঘোড়া

ঘোড়া


প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের জন্য দেহরক্ষীরা শুধুমাত্র সেরা ঘোড়ায় চড়েন। তাদেরও অনেক নিয়ম আছে। অন্যান্য ভারতীয় অশ্বারোহী ইউনিটগুলির এই ইউনিট থেকে ভিন্ন, ঘোড়ার কেশর বাড়তে দেওয়া হয় এবং শ্যাম্পু করা হয় এবং কখনও কখনও বিশেষ অনুষ্ঠানের জন্য বিনুনিও করা হয়।

এই জানুয়ারিতে, বিরাট যে রাষ্ট্রপতির দেহরক্ষী কমান্ড্যান্টের ঘোড়া, তাকে ৭৩ তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের পরে অবসর দেওয়া নিয়েছিলেন। বিরাট রাষ্ট্রপতির দেহরক্ষী কমান্ড্যান্ট কর্নেল অনুপ তিওয়ারির মাউন্ট ছিলেন এবং প্রজাতন্ত্র দিবসের প্যারেডে ১৩ বার অংশ নিয়েছিলেন।

১৫ জানুয়ারী সেনা দিবসের প্রাক্কালে, বিরাটকে আর্মি স্টাফের প্রধানের প্রশংসায় ভূষিত করা হয়েছিল। এটিই প্রথম ঘোড়া যা ব্যতিক্রমী সেবা এবং দক্ষতার জন্য প্রশংসা পেয়েছিল।

জনপ্রিয় সংস্কৃতিতে

জনপ্রিয় সংস্কৃতিতে


২০১৮ সালে, ন্যাশনাল জিওগ্রাফিক রবিন রায় দ্বারা পরিচালিত এবং প্রবীণ অভিনেতা অমিতাভ বচ্চনের বর্ণনা সহ রাষ্ট্রপতির দেহরক্ষীর উপর একটি তথ্যচিত্র তৈরি করেছিল। সে বছর স্বাধীনতা দিবসে এটি প্রথম প্রচারিত হয়।

English summary
indian presidents bodyguards aristocrat dress up, look
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X