• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীতলতম অক্টোবর, ১৯৬২ সালের পর এই প্রথম দিল্লি সাক্ষী থাকল এ‌মন ঠাণ্ডার

এ বছর জাঁকিয়ে শীত পরতে চলেছে রাজধানী দিল্লিতে। সফদরগঞ্জের আইএমডি পর্যবেক্ষণ করে জানিয়েছে যে ১৯৬২ সালের পর এই প্রথম এ বছরের অক্টোবরে রেকর্ড ঠাণ্ডা পড়ল রাজধানীতে। এ বছরের গড় নুন্যতম তাপমাত্রা হল ১৭.‌২ ডিগ্রি সেলসিয়াস।

শীতলতম অক্টোবর দিল্লিতে

২৯ অক্টোবর দিল্লিতে নুন্যতম তাপমাত্রা ছিল ১২.‌৫ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি কম। শুধু তাই নয়, গত ২৬ বছরে এই একই সময়ে এটি সবচেয়ে কম তাপমএ বছর জাঁকিয়ে শীত পরতে চলেছে রাজধানী দিল্লিতে। সফদরগঞ্জের আইএমডি পর্যবেক্ষণ করে জানিয়েছে যে ১৯৬২ সালের পর এই প্রথম এ বছরের অক্টোবরে রেকর্ড ঠাণ্ডা পড়ল রাজধানীতে। এ বছরের গড় নুন্যতম তাপমাত্রা হল ১৭.‌২ ডিগ্রি সেলসিয়াস।

২৯ অক্টোবর দিল্লিতে নুন্যতম তাপমাত্রা ছিল ১২.‌৫ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি কম। শুধু তাই নয়, গত ২৬ বছরে এই একই সময়ে এটি সবচেয়ে কম তাপমাত্রা ছিল। প্রসঙ্গত, দিল্লিতে অক্টোবর পরার সঙ্গে সঙ্গে ঠাণ্ডা আমেজ শুরু হয়ে যায় ঠিকই। তবে শীত বাবাজির আসতে আসতে সেই কালীপুজো-দিওয়ালির পরই। সাধারণত অক্টোবরে স্বাভাবিক নুন্যতম তাপমাত্রা থাকে ১৯.‌১ ডিগ্রি সেলসিয়াস।

আইএমডির আঞ্চলিক আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের প্রধান কুলদীপ শ্রীবাস্তব জানিয়েছেন যে সফদরগঞ্জ পর্যবেক্ষণ করে দেখেছেন যে ২০২০ সালের অক্টোবর মাস সবচেয়ে শীতলতম, যা ১৯৯১ সালে একই মাসে এ ধরনের তাপমাত্রা দেখা গিয়েছিল। তিনি বলেন, '‌এর পেছনের কারণ হিসাবে বলা চলে মেঘে আবরণের অনুপস্থিতি ও পঞ্চিমী ঝঞ্ঝার (‌প্রধানত জম্মু-কাশ্মীরে)‌ কোনও ইঙ্গিত এখনও পর্যন্ত মেলেনি। অন্য একটি গুরুত্বপূর্ণ কারণ হল উত্তর-পশ্চিম বায়ুর দিক।'‌

১৯৫৪ সালের অক্টোবরে নুন্যতম তাপমাত্রা ছিল দিল্লিতে সবচেয়ে কম ১৬.‌৭ ডিগ্রি সেলসিয়াস। এরপর ১৯৬২ সালে অক্টোবরে এই তাপমাত্রা ছিল ১৬.‌৯ ডিগ্রি সেলসিয়াস। ১৯৯১, ১৯৯৩,১৯৯৪ ও ২০০৭ সালের অক্টোবর মাসে নুন্যতম তাপমাত্রা রেকর্ড ছিল ১৭.‌৬, ১৭.‌৮, ১৭.‌৯ ও ১৭.‌৫ ডিগ্রি সেলসিয়াস। প্রসঙ্গত, শীতের মরশুম শুরু হওয়া নির্ভর করে পশ্চিমা ঝঞ্ঝার ওপর, যা ভারতের উত্তর-পশ্চিম দিক থেকে আসে।

ত্রা ছিল। প্রসঙ্গত, দিল্লিতে অক্টোবর পরার সঙ্গে সঙ্গে ঠাণ্ডা আমেজ শুরু হয়ে যায় ঠিকই। তবে শীত বাবাজির আসতে আসতে সেই কালীপুজো–দিওয়ালির পরই। সাধারণত অক্টোবরে স্বাভাবিক নুন্যতম তাপমাত্রা থাকে ১৯.‌১ ডিগ্রি সেলসিয়াস।

আইএমডির আঞ্চলিক আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের প্রধান কুলদীপ শ্রীবাস্তব জানিয়েছেন যে সফদরগঞ্জ পর্যবেক্ষণ করে দেখেছেন যে ২০২০ সালের অক্টোবর মাস সবচেয়ে শীতলতম, যা ১৯৯১ সালে একই মাসে এ ধরনের তাপমাত্রা দেখা গিয়েছিল। তিনি বলেন, '‌এর পেছনের কারণ হিসাবে বলা চলে মেঘে আবরণের অনুপস্থিতি ও পঞ্চিমী ঝঞ্ঝার (‌প্রধানত জম্মু–কাশ্মীরে)‌ কোনও ইঙ্গিত এখনও পর্যন্ত মেলেনি। অন্য একটি গুরুত্বপূর্ণ কারণ হল উত্তর–পশ্চিম বায়ুর দিক।’‌

১৯৫৪ সালের অক্টোবরে নুন্যতম তাপমাত্রা ছিল দিল্লিতে সবচেয়ে কম ১৬.‌৭ ডিগ্রি সেলসিয়াস। এরপর ১৯৬২ সালে অক্টোবরে এই তাপমাত্রা ছিল ১৬.‌৯ ডিগ্রি সেলসিয়াস। ১৯৯১, ১৯৯৩,১৯৯৪ ও ২০০৭ সালের অক্টোবর মাসে নুন্যতম তাপমাত্রা রেকর্ড ছিল ১৭.‌৬, ১৭.‌৮, ১৭.‌৯ ও ১৭.‌৫ ডিগ্রি সেলসিয়াস। প্রসঙ্গত, শীতের মরশুম শুরু হওয়া নির্ভর করে পশ্চিমা ঝঞ্ঝার ওপর, যা ভারতের উত্তর–পশ্চিম দিক থেকে আসে।

English summary
After 1962, it got cold in Delhi again in October this year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X