• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুই পক্ষের তিনদফার বৈঠকেও মিলল না সমাধান সূত্র, লাদাখ উত্তাপ ঠান্ডা করতে এখন শীকতালই ভরসা

Google Oneindia Bengali News

তৃতীয় দফার সেনা পর্যায়ের বৈঠকও কার্যত ব্যর্থ। লাদাখ নিয়ে সমাধান সূত্র বেরোল না। সেই উত্তাপই বহাল থাকল। ভারত-চিনের সমধ্যে এখন শান্তি ফেরাতে শীতকালই ভরসা। লাদাখের কনকনে ঠান্ডায় হিমাঙ্কের নীচে নেমে যাওয়া তাপমাত্রা উত্তেজনা প্রশমন করতে পারে। কারণ শীতকালে এই গালওয়ান উপত্যকা কার্যত তুষারপাতে অবরুদ্ধ হয়ে পড়ে। কোনও দেশের সেনা পক্ষেই সেখানে বেশিক্ষণ টিকে থাকা সম্ভব নয়।

 ব্যর্থ বৈঠক

ব্যর্থ বৈঠক

লাদাখ সীমান্ত নিয়ে তৃতীয় দফার কমান্ডার পর্যায়ের বৈঠকে বসেছিল দুই দেশ। লাদাখ সীমান্তে চুসুলে বসেছিল বৈঠক। প্যাংগং সো-র চার নম্বর ফিঙ্গার ছিল মূল আলোচ্য বিষয়। কিন্তু দীর্ঘক্ষণ আলোচনার পরেও অনড় দুই দেশ। কোনও সমাধান সূত্রে পৌঁছনো যায়নি। উল্টে দুই তরফই এলএসি বরাবর সেনা সংখ্যা বাড়িয়েছে।

গালওয়ান উপত্যকা দাবি করছে চিন

গালওয়ান উপত্যকা দাবি করছে চিন

গত ১৫ জুন থেকে গালওয়ান উপত্যকা নিজেদের বলে দাবি করে এসেছে চিন। কিন্তু ভারত কিছুদেই অধিকার ছাড়তে নারাজ। যার জেরে ২০ জন জওয়ান প্রাণ দিয়েছেন। লালফৌজেরও ৪৩ জন ঘায়েল হয়েছেন। লাদাখ রেঞ্জের কমান্ডার পর্যন্ত মারা গিয়েছে সংঘর্ষ। সেকথা স্বীকার করে নিয়েছে চিন।

 চিনা অ্যাপ নিষিদ্ধ

চিনা অ্যাপ নিষিদ্ধ

এদিকে গতকাল রাতে ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। তারমধ্যে টিকটকের মতো জনপ্রিয় অ্যাপও রয়েছে। এই নিয়ে তোলপাড় চলছে গোটা দেশে। শুধু অ্যাপ ব্যান করে কিছু হবে না। চিনকে আরও আগ্রাসী জবাব দিতে হবে বলে দাবি করেছে অনেকেই। এমনকী নেটিজেন ও টিকটকাররাও মোদী সরকারের এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে।

 সেনা বাড়াচ্ছে দুই দেশ

সেনা বাড়াচ্ছে দুই দেশ

পরিস্থিতি যে ভালর দিকে যাচ্ছে না সেটা আঁচ করা যাচ্ছে ভারত এবং চিন দুই দেশই সীমান্তে সেনা বাড়াতে শুরু করেছে। ভারতের হাতে ইতিমধ্যেই অত্যাধুনিক রাফালে যুদ্ধ বিমান এসে হাজির হচ্ছে। তাতে চিনের একটু চাপ বেড়েছে। ফ্রান্স ভারতের পাশে থাকারই বার্তা দিয়েছে। আগে রাশিয়ার থেকেও সমর্থন পেয়েছে ভারত।

English summary
Third meeting also failed between India and China on Ladakh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X