• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাউন্ট ডাউন শুরু, চাঁদের তৃতীয় কক্ষপথে সফল প্রতিস্থাপন চন্দ্রযানের

আরও একধাপ এগোল চন্দ্রযান-২। চাঁদের তৃতীয় কক্ষপথে সফল প্রতিস্থাপন করা গিয়েছে। ইসরো থেকে এই সুখবর জানানো হয়। ইতিমধ্যেই কাউন্ট ডাউন শুরু করে দিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা। অপেক্ষা আর মাত্র কয়েকটা দিন সেপ্টেম্বরের সাত তারিখেই সেই মাহেন্দ্রক্ষণ।

চাঁদের তৃতীয় কক্ষপথে ইসরো

চাঁদের তৃতীয় কক্ষপথে ইসরো

ধাপে ধাপে এগোচ্ছে চন্দ্রযান-২। পরতে পরতে থাকা বাঁধা কাটিেয় এগিেয় চলেছে সে। ইতিমধ্যেই চাঁদের তৃতীয় কক্ষপথে পৌঁছে গিয়েছে চন্দ্রযান-২। ইসরোর পক্ষ থেকে সেখবর জানানো হয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, অনবোর্ড প্রপুলসন সিস্টেমের মাধ্যমে চাঁদের তৃতীয় কক্ষপথে সফলভাবেই প্রতিস্থাপন করা গিয়েছে চন্দ্রযান-২কে। সকাল ৯টা ০৪ মিনিট থেকে শুরু হয়েছিল প্রতিস্থাপনের প্রক্রিয়া। মাত্র ১৯ মিনিটের মধ্যেই পুরো কাজটা করা গিয়েছে বলে জানিয়েছে ইসরো। এখনও পর্যন্ত চন্দ্রযানের সব প্যারামিটার সঠিকভাবে কাজ করছে বলে জানিয়েছেন তাঁরা।

কাউন্ট ডাউন শুরু

কাউন্ট ডাউন শুরু

ইতিমধ্যেই কাউন্টডাউন শুরু করে দিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা। ইসরোর পক্ষ থেকে চন্দ্রযানের পাঠানো চাঁদের ছবি শেয়ার করে লেখা হয়েছে আর ১১ দিন বাকি। ৭ েসপ্টেম্বর চাঁদে অবতরণ করার কথা চন্দ্রযান-২য়ের। তবে তার আগে এখনও কতগুলি পর্যায় পেরোতে হবে চন্দ্রযানকে। এর পরে আরেকটি কক্ষপথ পেরোতে হবে তাকে। সেই প্রক্রিয়া শুরু হবে ৩০ অগস্ট সন্ধে ৬টা থেকে ৭টার মধ্যে।

চাঁদের থেকে দূরত্ব

চাঁদের থেকে দূরত্ব

১১ দিনে অনেকটাই পথ পেরোতে হবেব চন্দ্রযানকে। যদিও মহাকাশের হিসেবে সেটা কিছুই নয়। কারণ এই মুহুর্তে চাঁদ থেকে কয়েক যোজন দূরে রয়েছে চন্দ্রযান-২। শেষ কক্ষপথটি চাঁদের থেকে ১০০ কিলোমিটার দূরে রয়েছে। কাজেই সেই কক্ষপথটি পেরোনোর পরেও ১০০ কিলোমিটার অতিক্রম করল তবেই চাঁদে অবতরণ করতে পারবে চন্দ্রযান। শেষ কক্ষ পথটি পাড় করার পরেই চন্দ্রযান থেকে আলাদা হয়ে যাবে ল্যান্ডার। অরবিটার থেকে আলাদা হয়ে সেটিই আগে চাঁদে অবতরণ করবে। তবে চাঁদে অবতরণের পথটা সহজ নয়। বেশ বিপদ সঙ্কুল। চাঁদের আবহাওয়া সেসময় কীরকম থাকবে সেটার ওপরেও নির্ভর করবে সফল অবতরণ।

তবে তার আগে ৩০ অগস্ট এবং ১ সেপ্টেম্বর ওরও দুটি কক্ষপথে সফল ভাবে প্রতিস্থাপন করতে হবে চন্দ্রযানকে। ১ সেপ্টেম্বরই চাঁদের শেষ কক্ষপথে প্রতিস্থাপন করা হবে চন্দ্রযানকে। সেটাই আসল পরীক্ষা। সেই পরীক্ষায় সফল ভাবে উতরে গেলে আর বেশি সময় লাগবে না চাঁদে পৌঁছতে। এখন সেদিকেই তাকিয়ে রয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।

English summary
Third lunar bound orbit manoeuvre for Chandrayaan-2 spacecraft was performed successfully
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X