• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) ডিওডোরেন্ট থেকে সাবাধান! নয়তো এই ক্ষতিগুলির সম্ভাবনা প্রবল!

  • By Oneindia Bengali Digital Desk
  • |

সেজেগুজে পার্টিতে গেলে একধরনের পারফিউম, আবার দৈনন্দিন ব্যবহারের জন্য এক ধরনের ডিওডোরেন্ট, একটু ছিটিয়ে নিলেই কেল্লা ফতেহ। শরীরের সুগন্ধের পাশাপাশি নিজেকেও অনেকটা ফ্রেশ বলে মনে হয়। একটু সুগন্ধী ছাড়া দিনটা চলে কি করে বলুন তো? [(ছবি) স্তন ক্যানসার সম্পর্কে অজানা কিছু তথ্য ]

কিন্তু আপনি কি জানেন, ডিওডোরেন্টের প্রভাব আপনার শরীরে কতটা ক্ষতিকর হতে পারে। ডিওডোরেন্টের মধ্যে এমন বেশ কিছু রাসায়িক পদার্থ রয়েছে, যা আপনার শরীরের ক্ষতি করতে পারে। গবেষণায় দেখা গিয়েছে এক বা দুই নয়, ডিওডোরেন্ট ব্যবহার করার একাধিক ক্ষতিকারক ফল রয়েছে। [(ছবি) অ্যালজেইমার রোগ আটকাবে এই খাবার]

ডিওডোরেন্ট আপনার শরীরে কী ধরনের প্রভাব ফেলতে পারে, তা জেনে নিন নিচের স্লাইডে ক্লিক করে।

অ্যালজাইমার

অ্যালজাইমার

ডিওডোরেন্টে অ্যালুমিনিয়াম উপাদান থাকে যা অ্যালজাইমার রোগের ঝঁকি অনেকটাই বাড়িয়ে দিতে পারে। এই রোগের ফলে ভাবনা ক্ষমতা, স্মৃতিশক্তি নষ্ট হতে শুরু করে। এবং একটা সময় আসে যখন ভাবনা-চিন্তা, স্মৃতিশক্তি পুরোপুরি নষ্ট হয়ে যায়।

 জন্মগত ত্রুটি

জন্মগত ত্রুটি

ডিওডোরেন্টে পারাবেনস এবং থ্যালেট নামের দুটি উপকরণ থাকে যা জন্মগত ত্রুটি তৈরি করে। গর্ভবতী অবস্থায় মহিলারা ডিওডোরেন্ট ব্যবহার করলে প্রসবকালে সমস্যা হতে পারে, এবং শিশুর জন্মগত কিছু ত্রুটি থাকার সম্ভাবনা থাকে। এই ধরনের রাসায়নিক দ্রব্য কোষকে ক্ষতিগ্রস্ত করে ফলে জন্মগত ত্রুটি হয়।

অকাল বয়ঃসন্ধি

অকাল বয়ঃসন্ধি

ডিওডোরেন্টে সুগন্ধর জন্য কিছু উপকরণ থাকে যা অল্পবয়সীদের ক্ষেত্রে বয়ঃসন্ধির সময়কে এগিয়ে আনে। এই উপকরণের ফলে হরমোনের ভারসাম্য নষ্ট হয়। সেই কারণে ছোটদের ডিওডোরেন্টের কাছ থেকে দূরে রাখা উচিত।

স্তন ক্যানসার

স্তন ক্যানসার

ডিওডোরেন্ট ব্যবহার করার সবচেয়ে ভয়ঙ্কর প্রভাব হতে পারে স্তন ক্যানসার। ডিওডোরেন্টের কেমিক্যাল উপাদানের ফলে ইস্ট্রোজেন হরমোনের মাত্রা বেড়ে যায় এর ফলে স্তনের টিস্যু বর্ধিত হতে শুরু করে। যার ফলে স্তন ক্যানসার হতে পারে।

 ত্বকের অ্যালার্জি

ত্বকের অ্যালার্জি

ডিওডোরেন্টের মধ্যে উপস্থিত বিভিন্ন উপকরনের ফলে ত্বকে অ্য়ালার্জি হতে পারে। এর ফলে ত্বক রুক্ষ হয়ে যায়। তীব্র সুগন্ধযুক্ত ডিওডোরেন্ট বা পারফিউম কিংবা কোলন ব্যবহার করলে অনেকেরই ত্বকে চুলকুনি, অস্বস্তি, অ্যালার্জি বেরনের মতো সমস্যা হয়।

মাথাব্যথা

মাথাব্যথা

ডিওডোরেন্টের কারনে মাথা ধরা, মাথা যন্ত্রণার মতো সমস্যা হতে পারে। শুধু তাই নয়, তীব্র গন্ধ যুক্ত ডিওডোরেন্টের ফলে শ্বাসকষ্টের সমস্যা বেড়ে যাওয়া, চোখের অ্যালার্জি, বমি বমি ভাব ইত্যাদি ইত্যাদি সমস্যা বৃদ্ধি পায়।

English summary
Things That Are Wrong With Your Deodorant
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X