• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের বিভিন্ন রাজ্যে রয়েছেন একাধিক উপ-মুখ্যমন্ত্রী

  • |

উপ-মুখ্যমন্ত্রী বা উপ-প্রধানমন্ত্রীর নিয়োগ ভারতীয় রাজনীতির একটি নিয়মিত রেওয়াজ। পদাধিকার থাকলেও মুখ্যমন্ত্রী বা প্রধানমন্ত্রীর সহকারীর ভূমিকায় বেশিরভাগহ ক্ষেত্রেই ব্রাত্যই থেকেছেন উপ-মুখ্যমন্ত্রী বা উপ-প্রধানমন্ত্রীরা। যদিও সংবিধানে এই উপমুখ্যন্ত্রী বা প্রধানমন্ত্রী পদের কোনও সংস্থানই নেই।

দেশের বিভিন্ন রাজ্যে রয়েছেন একাধিক উপ-মুখ্যমন্ত্রী


স্বাধীন ভারতে পণ্ডিত জওহরলাল নেহেরু সরকারের প্রথম উপ-প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত বল্লভভাই প্যাটেল। যদিও তার নিয়োগ সংবিধান গৃহীত হওয়ার আগেই তার হয়েছিল বলে জানা যায়। অন্যদিকে বর্তমানে দেশে মোট উপ-মুখ্যমন্ত্রীর সংখ্যা ২৪। মহারাষ্ট্রের রাজনৈতিক টানাপড়েন শেষে যদিও উদ্ধব ঠাকরে সরকার আরও একজনকে উপ মুখ্যমন্ত্রীর পদে নিয়োগ করে তাহলে সেই সংখ্যাটা হবে ২৫।

অন্যদিকে ভারতে ষষ্ঠ রাষ্ট্রপতি তথা বরিষ্ঠ রাজনীতিক নীলম সঞ্জীবভা রেড্ডি যিনি এর আগে টি প্রকাশ সরকারের নেতৃত্বে অন্ধ্রপ্রদেশে উপ-মুখ্যমন্ত্রী নিযুক্ত হন। কিন্তু রেড্ডি যখন মুখ্যমন্ত্রী হয়েছিলেন, তখন তিনি ডেপুটি পদে থাকতে অস্বীকার করে বলেন, এটি একটি "অপ্রয়োজনীয়" পদ।

ডেপুটি মুখ্যমন্ত্রীকে 'অপ্রয়োজনীয়’ পদ হিসাবে অভিহিত করার ক্ষেত্রে শুধুমাত্র রেড্ডিই সওয়াল করেননি। বর্তমানে অন্ধ্র প্রদেশের পাঁচ জন উপ-মুখ্যমন্ত্রী রয়েছেন, কর্ণাটক তিন জন এবং উত্তরপ্রদেশ এবং গোয়াতে দুজন। প্রকৃত অর্থে দেখতে গেলে উপ-মুখ্যমন্ত্রীর জন্য সরকারে কোনও বিশেষ পদই নেই। একইসাথে তিনি মন্ত্রীসভার অন্যান্য মন্ত্রীদের সঙ্গে সমান পদমর্যাদা রাখেন।

২০১০ সালে মেঘালয়েও এই ক্ষেত্রে এক অনন্য পরিস্থিতি তৈরি হয়। ডিডি লাপাংয়ের মুখ্যমন্ত্রীত্বের সময় বিশেষ নির্দেশিকা জারি করে উপ-মুখ্যমন্ত্রীর পদমর্যাদা দেওয়া হয় লিঙ্গদোহ, দনকুপার রায় এবং জেওয়াই রিম্বাইকে।

দিনে নয় ঘণ্টা ঘুমাতে পারলেই মিলবে এক লক্ষ টাকা বেতন দিনে নয় ঘণ্টা ঘুমাতে পারলেই মিলবে এক লক্ষ টাকা বেতন

English summary
there are more than one deputy chief minister in several states of the country
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X