India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাড়লেও দিল্লির বিধায়কদের বেতন তুলনামূলক কম! সব থেকে বেশি তেলেঙ্গানায় কত, পশ্চিমবঙ্গেই বা কত?

Google Oneindia Bengali News

দিল্লি বিধানসভার (Delhi Assembly) বর্ষাকালীন অধিবেশনে বিধায়কদের (MLAs) বেতন (salary) ও ভাতা প্রায় ৬৬ শতাংশ বৃদ্ধির জন্য বিল পাস করানো হয়েছে। যা তুলনামূলকভাবে চলতি বেতনের প্রায় দ্বিগুণ। এই বেতন বৃদ্ধির পরেও দিল্লির বিধায়করা বেতনের নিরিখে অন্য রাজ্যের বিধায়কদের থেকে পিছিয়ে থাকবেন। একনজরে দেখে নেওয়া যাক কোন রাজ্যের (states) বিধায়কদের বেতন কতটা কম কিংবা বেশি।

 দিল্লির বিধায়কদের বেতন

দিল্লির বিধায়কদের বেতন

দিল্লির বিধায়কদের বেতন ৫৪ হাজার টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৯০ হাজার টাকা হতে যাচ্ছে। এর মধ্যে অবশ্য অন্য ভাতাও রয়েছে। তবে শুধুমাত্র বেতন যদি বলা হয়, তাহলে তা ১২ থেকে বেড়ে ৩০ হাজার টাকা হচ্ছে।

দিল্লির থেকেও কম বেতন কেরলে

দিল্লির থেকেও কম বেতন কেরলে

কেরলের বিধায়করা বেতন হিসেবে পান ২ হাজার টাকা করে। তাদের সেক্রেটারিয়াল অ্যালাউন্স নেই। তাঁদের কেন্দ্রভাতা ২৫ হাজার টাকা করে।

তেলেঙ্গানার বিধায়কদের বেতন

তেলেঙ্গানার বিধায়কদের বেতন

তেলেঙ্গানার বিধায়কদের বেতন মাসে ২০ হাজার টাকা করে। তবে কনস্টিটিউয়েন্সি অ্যালাউন্স হিসেবে তাঁরা পেয়েছেন থাকেন ২.৩ লক্ষ টাকা করে। এছাড়াও সরকার যদি বিধায়কদের বাসস্থানের ব্যবস্থা করতে না পারে, তাহলে
তার জন্যও আলাদা ভাতা রয়েছে।

হিমাচল প্রদেশের বিধায়কদের বেতন

হিমাচল প্রদেশের বিধায়কদের বেতন

হিমাচল প্রদেশের বিধায়করা বেতন হিসেবে মাসে ৫৫ হাজার টাকা করে পেয়ে থাকেন। এছাড়াও কেন্দ্র ভাতা, প্রতিদিনের ভাতা, সেক্রেটারিয়াল অ্যালাউন্স এবং টেলিফোন বাবদ তাঁরা যথাক্রমে ৯০ হাজার, ১৮০০, ৩০ হাজার এবং ১৫ হাজার টাকা পেয়ে থাকেন।

অন্ধ্রপ্রদেশের বিধায়কদের ভাতা

অন্ধ্রপ্রদেশের বিধায়কদের ভাতা

অন্ধ্রপ্রদেশের বিধায়করা বেতন পেয়ে থাকেন মাসে ১২ হাজার টাকা করে। এছাড়া তারা কেন্দ্র ভাতা পেয়ে থাকেন মাসে ১.১৩ লক্ষ টাকা করে।

তামিলনাড়ুর বিধায়কদের বেতন

তামিলনাড়ুর বিধায়কদের বেতন

তামিলনাড়ুর বিধায়করা মাসে বেতন পান ৩০ হাজার টাকা করে। কেন্দ্র ভাতা পেয়ে থাকেন মাসে ২৫ লক্ষ টাকা করে।

উত্তরাখণ্ডের বিধায়কদের বেতন

উত্তরাখণ্ডের বিধায়কদের বেতন

উত্তরাখণ্ডের বিধায়করা মাসে বেতন পান ২০ হাজার টাকা করে। কেন্দ্র ভাতা পেয়ে থাকেন মাসে ১.৫ লক্ষ টাকা করে। উত্তরখণ্ডের বিধায়করা সব মিলিয়ে পান ১.৮২ লক্ষ টাকা করে।

ছত্তিশগড়ের বিধায়কদের বেতন

ছত্তিশগড়ের বিধায়কদের বেতন

ছত্তিশগড়ের বিধায়করা মাসে বেতন পান ২৫ হাজার টাকা করে। কেন্দ্র ভাতা পেয়ে থাকেন মাসে ৩০ হাজার টাকা করে।

মিজোরামের বিধায়কদের বেতন

মিজোরামের বিধায়কদের বেতন

মিজোরামের বিধায়করা মাসে বেতন পান ৮০ হাজার টাকা করে। কেন্দ্র ভাতা পেয়ে থাকেন মাসে ৪০ হাজার টাকা করে। মিজোরামের বিধায়করা সব মিলিয়ে পান ১.৫০ লক্ষের কাছাকাছি।

পশ্চিমবঙ্গের বিধায়কদের বেতন

পশ্চিমবঙ্গের বিধায়কদের বেতন

পশ্চিমবঙ্গের বিধায়করা মাসে বেতন পান ১০ হাজার টাকা করে। কেন্দ্র ভাতা পেয়ে থাকেন মাসে ৪ হাজার টাকা করে। বেতন ও ভাতা মিলিয়ে বিধায়করা ১.১৩ লক্ষ টাকা পেয়ে থাকেন। মহারাষ্ট্র ও পঞ্জাবে বেতন ও ভাতা মিলিয়ে বিধায়করা পেয়ে থাকেন যথাক্রমে ২.৩২ লক্ষ এবং ১.১৪ লক্ষ টাকা।

এখানে মাত্র ৪০ মিনিটের জন্য সূর্য অস্ত যায়, রাতের বেলাই হয় দিন! জানেন সেই আজব দেশের কথাএখানে মাত্র ৪০ মিনিটের জন্য সূর্য অস্ত যায়, রাতের বেলাই হয় দিন! জানেন সেই আজব দেশের কথা

English summary
There are differences among salaries of MLAs of different states.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X