India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাষ্ট্রপতি নির্বাচন ২০২২: বিজেপির 'খেলা' বিরোধীদের যাবতীয় অঙ্ককে গুলিয়ে দিতে পারে

Google Oneindia Bengali News

রাষ্ট্রপতি নির্বাচনে (Presidential) ভোটের অঙ্কে কিছুটা পিছিয়ে বিজেপি (BJP)। তবে বিজেপির তরফে এব্যাপারে সর্বসম্মত প্রার্থী ঠিক করতে দায়িত্ব দেওয়া হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়-সহ বিরোধী বিভিন্ন দলের সঙ্গে ভাল সম্পর্ক রাখা রাজনাথ সিং (Rajnath Singh) এবং দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে (JP Nadda)। তবে বিজেপি ইতিমধ্যেই ইঙ্গিত দিয়ে রেখেছে সামান্য ফারাক বুজিয়ে বড় ব্যবধানে তাদের প্রার্থীই জয়ী হবে। সেক্ষেত্রে বিরোধীদের যাবতীয় অঙ্ক গুলিয়ে যাবে। এমনটাই বলছেন রাজনৈতিক বিশ্লেষকদের একটা বড় অংশ।

শুক্রবার পর্যন্ত ১৫ জনের মনোনয়ন দাখিল

শুক্রবার পর্যন্ত ১৫ জনের মনোনয়ন দাখিল

রাষ্ট্রপতি নির্বাচনে শুক্রবার পর্যন্ত ১৫ জুন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। সূত্রের খবর অনুযায়ী, এর মধ্যে প্রয়োজনীয় কাগজপত্রের অভাবে অন্তত তিনটি মনোনয়ন বাতিল হয়ে যেতে পারে। তবে বিজেপি কিংবা বিরোধীরা এব্যাপারে এখনও তাদের প্রার্থীদের নাম ঘোষণা করেনি। বিরোধীদের জোটের অঙ্ক সরকার পক্ষের থেকে বেশি হলেও, অনেক বড় ব্যবধানেই বিজেপি তথা এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী জয়ী হবেন বলেও মনে করছে বিশ্লেষক মহল।

সংসদ ও বিধায়কদের ভোটের মূল্য

সংসদ ও বিধায়কদের ভোটের মূল্য

এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এবারের নির্বাচনে ইলেক্টোরাল কলেজের সদস্য ৪৮০৯ জন। এঁদের মধ্যে রাজ্যসভার সদস্য ২৩৩, লোকসভার ৫৪৩ এবং বিভিন্ন রাজ্যের বিধানসভার ৪০৩৩ জনসদস্য থাকবেন। সাংসদ ও বিধায়কদের ভোটের মূল্য আলাদা। আবার সব রাজ্যের বিধায়কদের ভোটের মূল্যও এক নয়। বিষয়টি নির্ভর করে সেই রাজ্যের জনসংখ্যার ওপরে। এবার প্রত্যেক সাংসদের জন্য ভোটের মূল্য ৭০০।

বিভিন্ন রাজ্যে বিধায়কদের ভোটের মূল্য বিভিন্ন

বিভিন্ন রাজ্যে বিধায়কদের ভোটের মূল্য বিভিন্ন

এক্ষেত্রে উত্তর প্রদেশের কোনও বিধায়কের ভোটের মূল্য যেমন ২০৮, সেই জায়গায় মিজোরামের ক্ষেত্রে ৮ এবং তামিলনাড়ুর ক্ষেত্রে ১৭৬। রাষ্ট্রপতি নির্বাচনে বিধায়কদের ভোটের মূল্য ৫,৪৩, ২৩১ এবং সাংসদদের ভোটেরমূল্য ৫,৪৩,২০০। সব মিলিয়ে এবার রাষ্ট্রপতি নির্বাচনে ভোটের মূল্য ১০,৮৬,৪৩১।

বিরোধীদের থেকে বিজেপির ভোট কম

বিরোধীদের থেকে বিজেপির ভোট কম

রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী ঠিক করতে আলাদা করে তৎপরতা বিজেপি ও বিরোধী শিবিরে। তবে অঙ্কের নিরিখে পিছিয়ে রয়েছে বিজেপি। বিজেপি ও তার সহযোগীদের ভোট ৪৮.৯ শতাংশ। সেখানে বিরোধীদের ভোট ৫১.১ শতাংশ। সেক্ষেত্রে বিরোধীরা এক হলে সমস্যায় পড়তে পারে বিজেপি।

জয়ের অঙ্ক বিজেপির কাছে

জয়ের অঙ্ক বিজেপির কাছে

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এবারের রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি তথা এনডিএ প্রার্থী জয় খুব একটা কঠিন হবে না। কেননা বিজেপি মাত্র ২.২ শতাংশ ভোটে পিছিয়ে। বিজেপি কেন্দ্রে ক্ষমতায় রয়েছে। ফলে অনেক ছোটদল কিংবা সাংসদ-বিধায়করা বিজেপির প্রার্থীকে যে ভোট দেবেন তা ধরেই নেওয়া যায়। পাশাপাশি গত কয়েক বছরে দেখা গিয়েছে, বিধানসভা নির্বাচনে গরিষ্ঠতা না পেলের পরবর্তী সময়ে মধ্যপ্রদেশ, মনিপুর এবং গোয়ার মতো রাজ্যে সরকার গঠন করেছে বিজেপি। এছাড়াও ওড়িশার বিজেডি, অন্ধ্রপ্রদেশের ওয়াইএসআর কংগ্রেস কিংবা তামিলনাড়ুর এআইএডিএমক আগেও আপদে-বিপদে বিজেপিকে সমর্থন করে এসেছে। তাই তারা যে এবারওসমর্থন করবে তা ধরেই নেওয়া যায়। কেননা তারা দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী ঠিক করার বৈঠকে যোগ দেয়নি।

রাষ্ট্রপতি নির্বাচন: বিরোধীদের কৌশল-বৈঠক, প্রার্থী চূড়ান্ত হতে পারে ২১ জুন! কংগ্রেসের অবস্থান 'সর্বসম্মত'রাষ্ট্রপতি নির্বাচন: বিরোধীদের কৌশল-বৈঠক, প্রার্থী চূড়ান্ত হতে পারে ২১ জুন! কংগ্রেসের অবস্থান 'সর্বসম্মত'

English summary
Their candidate can cover 2% vote and will win by huge margin in Presidential Election, says BJP
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X