• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ট্রাম্পের আগ্রা সফর নিয়ে ব্যস্ততা তুঙ্গে, গঙ্গার জল দিয়ে পরিষ্কার হচ্ছে যমুনা নদী

ভারত সফরে এসে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প আগ্রার তাজ মহল দর্শনে যেতে পারেন। সেই উপলক্ষ্যে উত্তরাখণ্ড সরকার গত ১৭ ফেব্রুয়ারি থেকে গঙ্গার দশ হাজার কিউসেক জল একটু একটু করে ছাড়ছে যমুনায়। যাতে যমুনা নদীর হাল দেখে সুখময় অভিজ্ঞতা হয় ট্রাম্প ও তাঁর স্ত্রীর।

গঙ্গা থেকে ১০,৫০০ কিউসেক জল ছাড়া হবে

গঙ্গা থেকে ১০,৫০০ কিউসেক জল ছাড়া হবে

২৩ ফেব্রুয়ারি ট্রাম্প ও মেলানিয়া ট্রাম্প তাজ দর্শনে আসতে পারেন। হরিদ্বারের সাব-ডিভিশনাল অফিসার বিক্রম সাইনি বলেন, ‘‌হরিদ্বারের গঙ্গা থেকে সেচ, পানীয় জল ও অন্য ব্যবহারের জন্য মোট ১০,৫০০ কিউসেক জল ছাড়া হয়েছে। এর পাশাপাশি এর থেকে কিছু জল প্রত্যেকদিন করে আগ্রার যমুনায় ছাড়া হবে, যতদূর আমি জানি। মার্কিন প্রেসিডেন্টের সফরের জন্য এটা বিশেষ আয়োজন।'‌ রাজ্যের সেচ দফতরের এক কর্মকর্তা জানিয়েছেন যে, এই প্রথমবার গ্রীষ্মের সময়ও নিয়মের বাইরে গিয়ে গঙ্গার নদী থেকে যমুনা নদীতে জল ছাড়া হচ্ছে।

নিয়মের বাইরে গিয়ে জল ছাড়ছে সরকার

নিয়মের বাইরে গিয়ে জল ছাড়ছে সরকার

প্রতি বছর চাহিদা মেটাতে গ্রীষ্মের গরম, খরা, সেচের প্রয়োজনীয়তা, পানীয় জল সহ অন্যান্য প্রয়োজনে ৬৫০০ থেকে ১৩০০০ কিউসেক জল ছাড়া হয়। উত্তরপ্রদেশ সরকার ১৭ ফেব্রুয়ারি আগ্রা সেচ দপ্তরকে নির্দেশ দিয়েছে যে মার্কিন প্রেসিডেন্ট সফরের জন্য যমুনা নদীকে পরিস্কার করতে প্রত্যেকদিন তিনটে খাল থেকে ৯৫০ কিউসেক জল ছাড়া হবে। যদিও সেচ দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে যে ৯৫০ কিউসেক জলের পরিবর্তে ৬৫০ কিউসেক জল ছাড়া হচ্ছে। আগ্রার সরকারি দপ্তর থেকে জানানো হয়েছে যে এই পদ্ধতিটি সাময়িক এবং ২-৪ দিনের মধ্যে জলের প্রবাহে যমুনা নদীটি পরিস্কার হয়ে যাবে।

সরকারের সিদ্ধান্তকে স্বাগত

সরকারের সিদ্ধান্তকে স্বাগত

পদ্ম ভূষণ প্রাপক অনিল প্রকাশ যোশী বলেন, ‘‌ভিআইপি সফরের জন্য সরকার ও তার পদ্ধতি এবার সক্রিয় হয়েছে দেখে ভালো লাগছে। অন্তত নদীটি এবার পরিস্কার হবে।'‌ হরিদ্বারের সির কমিউনিটি সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। হরিদ্বারের সাধ্বী প্রাচী বলেন, ‘‌গঙ্গা মা সকলকে পবিত্র করে এবং নদীর পবিত্র জল দেশের সকলের জন্য। এটা খুবই ভালো জিনিস এবং আমি স্বাগত জানাচ্ছি এই সিদ্ধান্তকে।'‌

English summary
Donald Trump and Melania Trump are scheduled to visit the Taj on February 23, 2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X