• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যেভাবে সুরক্ষিত উপায়ে করোনার নমুনা নিয়ে ঘাঁটাঘাঁটি করছেন চিকিৎসকরা! দেখুন একনজরে

করোনা ভাইরাসের খবর চিনের যেই চিকিৎসক প্রথমবারের জন্য প্রকাশ করেছিলেন, তিনি এই ভাইরাসের সংক্রমণেই মারা গিয়েছিলেন। এরপরও রোগীদের চিকিৎসায় নিয়োজিত একাধিক চিকিৎসক এই কোভিড-১৯-র সংক্রমণের শিকার হন। তাহলে ভাবুন যে যারা এই করোনা ভাইরাসের নমুনা নিয়ে পরীক্ষা চালায়, তারা কতটা বিপন্ন পরিস্থিতিতে রয়েছে। তবুও সব রকম নিয়ম মেনে কাজ করেই তারা এগিয়ে চলেছেন আমাদের সুরক্ষিত রাখতে। তবে কী ভাবে তাঁরা এই জিনিসটা নিয়ে ঘাটাঘাটি করেন।

গ্লাভস থাকা আবশ্যক

গ্লাভস থাকা আবশ্যক

কোনও সন্দেহভাজন রোগীর থেকে যখন নমুনা সংগ্রহ করা হয় তখন চিকিৎসকের হাতে গ্লাভস থাকা আবশ্যক। এছাড়া যখন শিশি বন্ধ করা হচ্ছে তখন ভালে করে তা প্যারাফিল্ম দিয়ে বন্ধ রাখতে হবে।

কয়েক আস্তরণে বন্ধ নমুনা

কয়েক আস্তরণে বন্ধ নমুনা

এরপর সেই সিল করা শিশিটিকে তুলো বা কাপর জাতীয় শোষক কোনও বস্তু দিয়ে মুরে অন্য একটি মাঝারি আকারের বোতল বা কন্টেইনারে বন্ধ করে দিতে হবে। এরপর এই পুরো ব্যপারটাকেই একটি জিপ লক পাউচে বন্ধ করে তা একটি এয়ার টাইট প্লাস্টিকের জারে রাখতে হবে।

আইসপ্যাক ও থার্মকল দিয়ে প্যাকিং

আইসপ্যাক ও থার্মকল দিয়ে প্যাকিং

এরপর থার্মকলের একটি বড় বাক্সে সেটিকে রাখতে হবে। এর আশেপাশে যাতে শক্ত জেল জাতীয় ঠান্ডা করার পদার্থ বা আইস ব্যাগ থাকে। এরপর সেই থার্মকলের বক্সটা একটি কার্ডবোর্ডে অতি সন্তর্পণে রাখতে হবে। এরপর আরও বড় একটি জিপলক পাউচে পুরো ব্যপারটি ঢুকিয়ে দিয়ে পরীক্ষা কেন্দ্রে পাঠিয়ে দিতে হবে।

সরকারি কর্মীদের বিকেল ৪টেয় ছুটি করে দেওয়া হবে, জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী
কী তাপমাত্রায় থাকে নমুনাগুলি

কী তাপমাত্রায় থাকে নমুনাগুলি

ল্যাবে পাঠানের সময় এই প্যাকেজটাকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখতে হবে। এবং যখন এটাকে সংরক্ষণ করা হবে তখন এটিকে ৪ থেকে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াসে রাখতে হবে।

English summary
the way the coronavirus samples are being handled with utmost care
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X