• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দিল্লির পর এবার তেলাঙ্গানা, আরও এক মাঙ্কিপক্সে আক্রান্ত সন্দেহভাজনের খোঁজ মিলল

Array
Google Oneindia Bengali News

রবিবার তেলাঙ্গানার কামারেডিতে মাঙ্কিপক্সের প্রথম সন্দেহভাজনের খবর পাওয়া গিয়েছে। কেরালা , দিল্লি হয়ে আবার দক্ষিণ ভারতে মিলল মাঙ্কিপক্সে আক্রান্ত এক সন্দেহভাজনের খোঁজ। এই মাসের শুরুতে কুয়েত থেকে ফিরে আসা ওই রোগীকে নল্লাকুন্তার ফিভার হাসপাতালের মাঙ্কিপক্স আইসোলেশন ওয়ার্ডে স্থানান্তরিত করা হয় এবং রবিবার সন্ধ্যায় পরীক্ষা করা হয়। একজন কর্মকর্তা জানিয়েছেন, যে ওই ব্যক্তির সংস্পর্শে ছয় জন এসেছিল, কিন্তু কারও কোনও উপসর্গ দেখা যায়নি।

দিল্লির পর এবার তেলাঙ্গানা, আরও এক মাঙ্কিপক্সে আক্রান্ত সন্দেহভাজনের খোঁজ মিলল

জনস্বাস্থ্যের পরিচালক (ডিপিএইচ) ডাঃ জি শ্রীনিবাস রাও একটি বিবৃতিতে জানিয়েছেন যে রোগী, কামারেডি জেলার ইন্দিরানগর কলোনির ৪০ বছর বয়সী একজন ব্যক্তি। ৬ জুলাই কুয়েত থেকে থেকে সে দেশে ফিরে এসেছিল এবং ২০ জুলাই তার জ্বর আসে। ২৩ জুলাই তার ফুসকুড়ি দেখা দেয় এবং পরদিন সকালে কামারেডির একটি বেসরকারি হাসপাতালে যায় সে। ডাক্তার মাঙ্কিপক্সের লক্ষণ শনাক্ত করে তাকে কামারেডি জেলা হাসপাতালে রেফার করেন।

এরপর রোগীকে অ্যাম্বুলেন্সে করে মাঙ্কিপক্সের চিকিৎসা হওয়া হাসপাতালে পাঠানো হয়। ডিপিএইচ জানিয়েছে যে রোগীর কাছ থেকে সংগৃহীত নমুনাগুলি পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠানো হবে। ততক্ষণ পর্যন্ত তাকে ফিভার হাসপাতালে আইসোলেশনে রেখে চিকিৎসা দেওয়া হবে।

কর্মকর্তারা এই ব্যক্তির সাথে সরাসরি সংস্পর্শে আসা ছয়জনকে শনাক্ত করেছে। তাদের কারোরই কোনও উপসর্গ ছিল না। তবে তাদের আলাদা করা হয়েছে। ডিপিএইচ মানুষকে মাঙ্কিপক্স নিয়ে উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছে তিনি বলেন এটি কোনও মারাত্মক রোগ নয়।

ফিভার হাসপাতালে দুটি আইসোলেশন ওয়ার্ড রয়েছে। একটি পুরুষদের জন্য এবং অন্যটি মহিলাদের জন্য। মোট ৩৬টি শয্যা রয়েছে। রবিবার, ভারতের নয়াদিল্লিতে মাঙ্কিপক্সের চতুর্থ নিশ্চিত কেস সনাক্ত করা হয়। এর আগে কেরালায় তিনটি কেস নিশ্চিত হয়েছিল। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের জারি করা নির্দেশ অনুসারে, হায়দ্রাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর সহ সমস্ত বিমানবন্দর ২০ মে থেকে থার্মাল স্ক্রিনিং চালু করেছে।

রবিবার দিল্লিতে মাঙ্কিপক্সের প্রথম কেস রিপোর্ট করার পরে, মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল লোকেদের বারণ করেন। তাদের আশ্বস্ত করেছিলেন যে 'ভাইরাস ছড়িয়ে পড়া রোধে কেসটিতে সেরা দল রয়েছে'। তিনি বলেছিলেন যে মাঙ্কিপক্স-আক্রান্ত রোগীদের জন্য এলএনজেপি হাসপাতালে পৃথক আইসোলেশন ওয়ার্ড তৈরি করা হয়েছে।

অরবিন্দ কেজরিওয়াল টুইট করেছেন, "দিল্লিতে মাঙ্কিপক্সের প্রথম কেস পাওয়া গিয়েছে। রোগী স্থিতিশীল এবং সেরে উঠছে। আতঙ্কিত হওয়ার দরকার নেই। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। আমরা এলএনজেপি-তে একটি পৃথক আইসোলেশন ওয়ার্ড তৈরি করেছি। আমাদের সেরা দল মাঙ্কিপক্স ছড়িয়ে পড়া ঠেকাতে কেসটিতে কাজ করছে এবং দিল্লিবাসীদের রক্ষা করুন," ।

English summary
monkeypox found in Telangana
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X