• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুরগি ফার্ম থেকে ছড়াতে পারে করোনার চেয়েও ভয়াবহ ভাইরাস, বিশ্ববাসীকে সতর্ক করলেন বিজ্ঞানী

একে তো করোনা ভাইরাসের প্রকোপ তারওপর আমেরিকার এক বিখ্যাত বৈজ্ঞানিক এক চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছে। বৈজ্ঞানিক মাইকেল গ্রেগার গোটা বিশ্ববাসীকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, চিকেন বা মুরগি ফার্ম থেকে এমন এক ভাইরাস ছড়াবে, যেটা করোনার থেকেও বেশি বড় মহামারি সৃষ্টি করবে।

করোনা ভাইরাসের চেয়ে ভয়ানক

করোনা ভাইরাসের চেয়ে ভয়ানক

বিজ্ঞানী সতর্কতা জারি করে জানিয়েছেন যে পোলট্রিতে যে মুরগীদের পালন হয় সেখান থেকে এই ভাইরাস ছড়াবে এবং এর জেরে পৃথিবীর অর্ধেক জনসংখ্যা শেষ হয়ে যাবে ৷ তিনি জানিয়েছেন, পোলট্রির এই রোগ করোনা ভাইরালের চেয়েও মারাত্মক এবং মানুষের জীবনের ঝুঁকি বাড়াতে পারে। বিজ্ঞানীদের ধারণা প্রাথমিকভাবে কোভিড ১৯ বাদুড়দের থেকে ছড়িয়েছে ৷ যারা জেরে এখনও অবধি সারা পৃথিবীতে ৩৬৪,০০০ জন মারা গিয়েছেন ৷ সারা পৃথিবীতে এই নতুন ধরণের মারণ সংক্রমণ ছড়িয়ে পড়েছে ৷

মারাত্মক ভাইরাস আসতে পারে পোলট্রি থেকে

মারাত্মক ভাইরাস আসতে পারে পোলট্রি থেকে

ডক্টর গ্রেগার নিজের নতুন বই ‘হাও টু সারভাইভ আ প্যানডেমিক'-এ জানিয়েছেন যেখানে প্রচুর পরিমাণ চিকেন পোলট্রিতে পালন করা হয় তার থেকে যে ভীতি আসবে তা আরও মারাত্মক হবে ৷ তিনি জানিয়েছেন, নয়া যে মহামারি আসছে তা আমিষাশীদের জন্য ভয়ঙ্কর ভবিষ্যত নিয়ে আসছে। নিজের লেখায় তিনি বলেছেন, ‘যেভাবে ভাইরাস সংক্রমণ ঘটছে এক মানুষ থেকে অন্য মানুষে তাতে যদি এটা না হয় কখন এটা হবে এটাই প্রশ্ন৷' পাখিদের থেকে যে সংক্রমণ ছড়ায় তা খুব কম সময়েই মানুষদের প্রভাব ফেলে ৷ হংকংয়ে ১৯৯৭ সালে যেমন হয়েছিল এইচ৫এন১৷ যদিও সে সময় ১৩ লক্ষ মুরগীকে মেরে ফেলা হয়ে ছিল ৷ এটা কখনই পুরোপুরি নিরাময় হয়নি যে কোনও মুহূর্তে সেটা আবার ফিরে আসতে পারে।

অস্বাস্থ্যকর পরিবেশে মুরগির পোলট্রি

অস্বাস্থ্যকর পরিবেশে মুরগির পোলট্রি

ডক্টর গ্রেগার জানিয়েছেন মুরগিদের পোলট্রিতে যেভাবে পালন করা হয় তা খুবই অস্বাস্থ্যকর, এ বিষযে একটু নজর দিলে এই মারণ সংক্রমণ ঠেকানো যাবে৷ তাঁর মতে, যেভাবে ছোট জায়গার মধ্যে মুরগিদের রাখা হয় তাতে তারা নিজেদের ডানাগুলোও নাড়াতে পারে না৷ পাশাপাশি নিজেদের থেকে যে জিনিস শরীর থেকে বেরোয় তাতে অ্যামোনিয়া লেভেল বাড়িয়ে সংক্রমণের সুযোগ আরও বাড়িয়ে দেয়।

আমিষের বদলে নিরামিষ খাবার

আমিষের বদলে নিরামিষ খাবার

গ্রেগার জানিয়েছেন, অবিলম্বে পোলট্রির মুরগি-ডিম খাওয়া বন্ধ করে দেওয়া হোক। তার বদলে নিরামিষ খাবার খেয়ে সুস্থ থাকুক বিশ্ববাসী।

মোদীতেই ভরসা রাখছেন বাংলা, সমীক্ষায় ইঙ্গিত তেমনি

একের পর এক বিধ্বংসী ঘূর্ণিঝড়,ভূমিকম্পের চোখ রাঙানি, কোন বড় অঘটনের ইঙ্গিত দিচ্ছেন ভূবিজ্ঞানীরা

English summary
the virus is more dangerous than corona which can spread from chicken farms warned scientist
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X