India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নতুন বছরে নয়া সুযোগ! সরকার ভবিষ্যত পরিকল্পনার জন্য, নাগরিকদের ফর্ম পাঠাবে আধার ডাটাবেসের জন্য

Google Oneindia Bengali News

আধার কার্ড সর্বত্রই বাধ্যতামূলক। কেবলমাত্র একটি নথির অন্য কোনও রূপ নয়, এর ব্যাপক ব্যবহার এবং পরিষেবাগুলির লিঙ্কিং ভারতে ডিজিটালাইজেশন প্রক্রিয়াটিকে সহজ করতে সরকারকে সাহায্য করবে এই আধার কার্ড। সরকার শীঘ্রই সকলের কাছে email বা sms এর মাধ্যমে একটি ফর্ম পাঠাবে। যেখানে থাকবে ওয়েবসাইটও। যা সকলকে অনলাইনে অ্যাক্সেস করতে হবে। এই অ্যাপসের দ্বারা ভবিষ্যতে সরকারের সমস্ত সুযোগ- সুবিধা জনসাধারণ পাবেন। এই সুযোগ সুবিধার জন্য অবশ্যই লাগবে প্রত্যেক ব্যক্তির আধারকার্ড। এই সরকারি ফর্মটি স্কিম ও আধার-সিডেড ডাটাবেস তৈরির জন্য লাগবে।

UIDAI কী জানাল

UIDAI কী জানাল

যখন আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) ভবিষ্যতের প্রকল্পগুলির জন্য আধার-সম্পর্কিত ডেটা ব্যবহারের বিষয়ে "নির্দেশিকা" প্রদানের জন্য বিভিন্ন সরকারি মন্ত্রক ও বিভাগ থেকে আবেদন জারি করেছে। আদেশ জারি করা হয়েছে ইউআইডিএআই দ্বারা। সংশ্লিষ্ট জনকল্যাণমূলক প্রকল্প বাস্তবায়নের সময় ডেটা এতে মজুত থাকবে। ভবিষ্যতের স্কিমগুলির জন্য আধার-সম্পর্কিত ডেটা ব্যবহার করা হবে।

UIDAI সরকারের একটি ফর্ম শেয়ার

UIDAI সরকারের একটি ফর্ম শেয়ার

UIDAI সরকারের কাছে একটি ফর্ম শেয়ার করেছে। ফর্মটিতে বলা আছে, নাগরিকরা তাদের আধার নম্বর, জনসংখ্যার বিশদ বিবরণ এবং ফটোগ্রাফ দিয়ে ফর্মটি পূরণ করতে হবে। সরকারি কল্যাণমূলক প্রোগ্রামগুলিতে তাদের যোগ্যতা নির্ধারণের উদ্দেশ্যে তাদের পরিচয় যাচাই করার জন্য তাদের সম্মতি দেয়। যা ভবিষ্যতের প্রোগ্রামগুলির জন্য অটুট থাকবে। এগুলি কেন্দ্র দ্বারা পরিচালিত হবে।

আধার কার্ড সর্বত্রই বাধ্যতামূলক

আধার কার্ড সর্বত্রই বাধ্যতামূলক

ভারত সরকার আধার নম্বর, ছবি ও জনসংখ্যা সংক্রান্ত তথ্য সম্বলিত আধারের ডেটা ডাটাবেস তৈরি করবে। সরকার জানিয়েছে, প্রযোজ্য আইন অনুসারে এই ধরনের তথ্যের নিরাপত্তা, ও গোপনীয়তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা রাখা হয়েছে।

নাগরিকরা কীভাবে ডাটাবেস তৈরি করবে

নাগরিকরা কীভাবে ডাটাবেস তৈরি করবে

একজন নাগরিকের এককালীন সম্মতি সরকারকে একটি 'আধার-ডেটা ডাটাবেস' তৈরি করতে সক্ষম। যা সমস্ত কেন্দ্রীয় সরকারের মন্ত্রক ও রাজ্যগুলি তাদের সমস্ত কল্যাণমূলক প্রকল্পগুলিকে লিঙ্ক করতে ব্যবহার করা হবে। এখনও পর্যন্ত, আধার প্রমাণীকরণ ব্যবস্থার মাধ্যমে একজন ব্যক্তির পরিচয় প্রমাণীকরণের জন্য ও ভর্তুকি, সুবিধা এবং অন্যান্য পরিষেবাগুলি পাওয়ার জন্য পোর্টালে নাম নথিভুক্ত করতে হবে। প্রতিটি স্কিমের জন্য আলাদাভাবে আধার বিবরণ সংগ্রহ করা হবে।

ফর্মে কী উল্লেখ করা রয়েছে

ফর্মে কী উল্লেখ করা রয়েছে

ফর্মটিতে উল্লেখ করা হয়েছে যে, নাগরিকরা ফর্মে তাদের 'no-objection' লিখতে পারবে। যা তাঁদের প্রয়োজন নয় তা তারা ক্যানসেল করতে পারবে। এটি করলে নাগরিকরা খুব উপকৃত হবে বলে আশা রাখছে কেন্দ্র।

English summary
This Aadhaar card has helped the government to simplify the digitization process in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X