• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এখনও রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকায় ১৬.৮২ কোটিরও বেশি ভ্যাকসিন উপলব্ধ

Google Oneindia Bengali News

দু’দিনের থেকে দেশের বৃহস্পতিবার দৈনিক সংক্রমণ খানিকটা বেড়েছে। যদি তা সাত হাজারের ঘরে রয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানায়, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে এখনও ১৬.৮২ কোটিরও বেশি কোভিড ভ্যাকসিন উপলব্ধ রয়েছে।

বিনামূল্যে ভ্যাকসিন প্রদান

বিনামূল্যে ভ্যাকসিন প্রদান

ভারত সরকারের মাধ্যমে বিনামূল্যে ও সরাসরি রাষ্ট্রীয় ক্রয় বিভাগের মাধ্যমে তাদের ১৪১.৮০ কোটিরও বেশি ভ্যাকসিন ডোজ প্রদান করা হয়েছে। কেন্দ্রীয় সরকার এর গতিকে ত্বরান্বিত রাখতে সারা দেশে COVID-19 টিকা দেওয়ার সুযোগ সম্প্রসারণ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

স্বাস্থ্য মন্ত্রক সূত্র বলছে

স্বাস্থ্য মন্ত্রক সূত্র বলছে

স্বাস্থ্য মন্ত্রক সূত্র জানা গিয়েছে, আরও করোনার টিকাগুলির প্রাপ্যতা, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ভ্যাকসিনের প্রাপ্যতার অগ্রিমতায় দরকার। ভ্যাকসিন সরবরাহের চেইনকে সর্বদা ঠিক রাখা দরকার। করোনার টিকার কাজ আরও বাড়ানো দরকার। দেশব্যাপী টিকাদান,ভারত সরকার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিনামূল্যে COVID-19 ভ্যাকসিন সরবরাহ করে সহায়তা করছে।

কেন্দ্রীয় সরকার দেশের ভ্যাকসিন প্রস্তুতকারকদের ৭৫ % সংগ্রহ এবং রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে দিচ্ছে বিনামূল্যে ভ্যাকসিন।

'বুস্টার ডোজ ওমিক্রনের বিরুদ্ধে লড়তে সবথেকে ভালো কাজ করে', অ্যান্টনি ফাউসি'বুস্টার ডোজ ওমিক্রনের বিরুদ্ধে লড়তে সবথেকে ভালো কাজ করে', অ্যান্টনি ফাউসি

ভ্যাকসিন নেওয়া অত্যন্ত জরুরি

ভ্যাকসিন নেওয়া অত্যন্ত জরুরি

হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা ড. অ্যান্টনি ফাউসি জানান করোনার নতুন প্রজাতি ওমিক্রন থেকে মুক্তি পেতে করোনার টিকার ডবল ডোজ নেওয়ার পাশাপাশি বুস্টার ডোজ নিতে হবে। এই ডোজ ওমিক্রনের বিরুদ্ধে কাজ করে।

অ্যান্টনি ফাউসি ওমিক্রন নিয়ে কি বললেন? বুধবার হোয়াইট হাউসে অ্যান্টনি ফাউসি জনসাধারণকে উদ্দেশ্য করে বলেন, 'ওমিক্রনের বিরুদ্ধে লড়তে বুস্টার শট সবথেকে ভালো কাজ করে। এই মুহুর্তে একটি বৈকল্পিক-নির্দিষ্ট ডোজের প্রয়োজন নেই।

 অ্যান্টনি ফাউসি করোনা নিয়ে কি ব্যখ্যা দিলেন

অ্যান্টনি ফাউসি করোনা নিয়ে কি ব্যখ্যা দিলেন

ফাউসি আরও বলেন, ফাইজার ও বায়োএনটেকের প্রাথমিক দুই-ডোজ টিকা ওমিক্রনের বিরুদ্ধে লড়াই করবে। তাছাড়া কোনও গুরুতর রোগের বিরুদ্ধে এটি যথেষ্ট সুরক্ষা প্রদান করবে বলে আশা করা যাচ্ছে। তিনি জানান, সংক্রমণের বিরুদ্ধে দুই-ডোজের ভ্যাকসিন অনেকটাই সুরক্ষা প্রদান করবে। দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন রোগীদের হাসপাতালে ভর্তি আটকাতে ২টি ডোজ এখনও ৭০% কার্যকরী।

 ভ্যাকসিনের সঙ্গে বুস্টার ডোজেরও প্রয়োজন

ভ্যাকসিনের সঙ্গে বুস্টার ডোজেরও প্রয়োজন

ওমিক্রনের বিরুদ্ধে লড়তে বুস্টার ডোজের প্রয়োজন আছে। 'অবশ্যই, এটি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে তবে হাসপাতালে ভর্তির বিরুদ্ধে কিছুটা সুরক্ষা বজায় রাখা হয়েছে," ফাউসি বলেছিলেন। একটি বুস্টার ডোজ লক্ষণীয় রোগের বিরুদ্ধে সুরক্ষা বাড়ায় ৭৫%। ফাউসি এটি জানান, ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সির ডেটা উদ্ধৃত করে। তাই তাঁর বক্তব্য থেকে এটা পরিষ্কার যে, যদি কারোর ডবল ভ্যাকসিন নেওয়া থাকে, সেই সঙ্গে বুস্টার শটও নেওয়া থাকে তাহলে ওমিক্রন থেকে অনেকটাই বাঁচা যাবে।

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
the union health ministry said the indian government was providing free vaccines
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X