• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সঙ্গী খুঁজতে ১৫০ দিনে প্রায় ১৩০০ কিলোমিটার পথ পাড়ি বাঘের

  • |

বংশ বিস্তারের জন্য সঙ্গীর খোঁজে ১৫০ দিনে প্রায় ১৩০০ কিলোমিটারের বেশি পথ অতিক্রম করলো একটি পূর্ণ বয়স্ক বাঘ। মহারাষ্ট্র এবং তেলেঙ্গানার ছয় জেলা জুড়ে প্রায় তেরো হাজার কিলোমিটারেরও বেশি পথ ভ্রমণ করে মহারাষ্ট্রের বুলধানা জেলার জ্ঞানগঙ্গা অভয়ারণ্যে পৌঁছাতে ওই বাঘটি সময় নেয় মাত্র ১৫০ দিন।

সঙ্গী খুঁজতে ১৫০ দিনে প্রায় ১৩০০ কিলোমিটার পথ পাড়ি বাঘের

পেঁচ ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রের অধিকর্তা রভিকিরান জানান, টিউডব্লিউএস টি-১ সি-১ নামক বাঘটি চলতি বছরের জুন মাসে টিপেশ্বর অভয়ারণ্য ছেড়ে চলে গিয়েছিল। সূত্রের খবর, নিজের জন্মস্থান অর্থাৎ, মহারাষ্ট্রের ইয়াবাটমাল জেলার টিপেশ্বর ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র থেকে নতুন অঞ্চলে পৌঁছতে টিডব্লিউএলএস-টি-১সি-১ এর সময় লেগেছিলোপ্রায় ১৫০ দিন । তিনি আরও বলেন, বাঘের শরীরে লাগানো ছিলো জিপিএস যন্ত্র। যার ফলে স্যাটেলাইটের মাধ্যমে তাদের গতিবিধি পর্যবেক্ষণ করা খুবই সহজ ছিল।

পেঁচ ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র সূত্রের খবর, টি-১ সি-১ ২০১৬ সালের শেষের দিকে টিপেশ্বর অভয়ারণ্যে জন্মগ্রহণ করেছিল। বাঘটির সি-২এবং সি-৩ নামে দুটি পুরুষ সহচরও রয়েছে। যারা সকলেই ২০১৯ এর প্রথম দিকেই নিজেদের থেকে আলাদা হয়ে গেছিলো।

ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রের অধিকর্তা রাবিকিরন বলেন, "এটি লক্ষণীয় যে, নিজের সঙ্গী খুঁজে পেতে দুটি রাজ্যের ছয়টি জেলায় কয়েকশ গ্রাম, কৃষিক্ষেত্র অতিক্রম করে বাঘটি ১,৩০০ কিলোমিটারেরও বেশি পথ ভ্রমণ করে। তবে এটা ঠিক যে বেঁচে থাকার জন্য গবাদি পশু হত্যা করলেও বাঘটি কোনও মানুষ হত্যা করেছে, এরকম খবর আসেনি।"

নিজের জন্মস্থান থেকে পালিয়ে গিয়ে একটা বাঘ কিভাবে সমস্ত প্রতিকূলতাকে অতিক্রম করে নতুন এক জায়গায় গিয়ে নিজেদের সাম্রাজ্য স্থাপন এবং বংশবিস্তার করে,সেটার উপর পর্যবেক্ষণ করাই ছিল এই গবেষণার মুখ্য উদ্দেশ্য। সি-৩ এর শরীরে রেডিও-কোলাড যন্ত্র লাগানো ছিল। যার মাধ্যমে তার উপর নজরদারি করা সম্ভব ছিল। ২০১৮ এর জুলাইয়ের মাঝামাঝি সময়ে সি-৩ তেলেঙ্গানার আদিলাবাদ শহরে খুব কাছাকাছি চলে গিয়েছিল, তবে সেখানে না থেকে বাঘটি টিপেশ্বরে প্রায় ১০ দিনের মধ্যেই আবার ফিরে আসে।

English summary
The tiger travels1300 km across six districts of Maharashtra and Telangana to find a mate
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X