• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সফল হল না পরীক্ষা, ত্রুটি ধরা পড়ল অগ্নি–৩ ব্যালেস্টিক মিসাইলে

রাতের অন্ধকারে কতটা সফল পরমানু অস্ত্র বহনে সক্ষম অগ্নি-৩ ব্যালেস্টক মিসাইল। তারই পরীক্ষা ছিল শনিবার রাতে। ওড়িশা উপকূলে পরীক্ষা করা হয়। কিন্তু সফল হয়নি সেই পরীক্ষা। সূত্রের খবর উৎক্ষেপনের সময় ত্রুটি ধরা পড়েছে তাতে। সাতটা ১৫ মিনিটে উৎক্ষেপনের কথা ছিল। সেই মতো উৎক্ষেপন করাও হয়।

সফল হল না পরীক্ষা, ত্রুটি ধরা পড়ল অগ্নি–৩ ব্যালেস্টিক মিসাইলে

প্রথমে ১১৫ কিলোমিটার সফল ভাবে যাওয়ার পরেই ত্রুটি ধরা পড়ে। অর্ধেক পথ অতিক্রম করার পর আর এগোতে পারেনি ক্ষেপণাস্ত্রটি। সূত্রের খবর ৩ হাজার থেকে ৫ হাজার কিলোমিটার দূরে গিয়ে আঘাত হানার কথা ছিল ক্ষেপণাস্ত্রটির। কিন্তু কোনওভাবেই সেই লক্ষ্যভেদ করতে পারেনি ক্ষেপণাস্ত্রটি। মাঝপথেই বাতিল করতে হয়ে পুরো অভিযান।

রাতের অন্ধকারে পরমাণু অস্ত্র বহনে ক্ষেপণাস্ত্রটি কতটা সক্ষম সেটা জানার জন্যউ এই পরীক্ষাটি করা হয়েছিল। সেকারণেই অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল এই ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ। এর আগে ২০০৯ সালের অগ্নি-১ এবং অগ্নি-২ ক্ষেপণাস্ত্রেরও পরীক্ষামূলক উৎক্ষেপন অসফল হয়েছিল। ডিআরডিও-র তৈরি অগ্নিসিরিজের ক্ষেপণাস্ত্রগুলিতে ত্রুটি ধরা পড়তে শুরু করায় উদ্বেগ বাড়ছে।

অগ্নি-২ মিসাইলটির পরীক্ষা সফল হওয়া অত্যন্ত জরুরি ছিল বলে মনে করা হচ্ছে। কারণ ১৭ মিটার উচ্চতার ৫০ টন ওজনের এই ক্ষেপণাস্ত্রটির পাকিস্তান এবং চিনের সব বড় শহরের লক্ষভেদ করার মতো ক্ষমতা রাখে। সেভাবেই তৈরি করা হয়েছে।

ফাস্ট্যাগ চালু করতে জোর প্রস্তুতি রাজ্যেরফাস্ট্যাগ চালু করতে জোর প্রস্তুতি রাজ্যের

English summary
The test was not successful, error detected in Agni-3 ballistic missile
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X