• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুক্রবার সুপ্রিম ‌‌কোর্টে নিট ও জেইই নিয়ে বাংলা সহ ছয় রাজ্যের পুর্নবিবেচনার শুনানি

করোনা আবহে নিট ও জেইই পরীক্ষা নিয়ে সুপ্রিম কোর্টের রায় পুর্নবিবেচনার আর্জি জানিয়েছিল বাংলা সহ ছ’‌টি বিরোধী শাসিত রাজ্য। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট রাজ্যগুলির আবেদনে সাড়া দিয়েছে। শুক্রবার মামলাটির শুনানি হবে শীর্ষ আদালতে। প্রসঙ্গত, গত ১৭ অগাস্ট মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষার স্থগিতাদেশ বা বাতিলের আর্জি খারিজ করেছিল সুপ্রিম কোর্ট।

শুক্রবার সুপ্রিম ‌‌কোর্টে নিট ও জেইই নিয়ে বাংলা সহ ছয় রাজ্যের পুর্নবিবেচনার শুনানি

ছয় রাজ্যের মন্ত্রীরা জানিয়েছিলেন যে শীর্ষ আদালতের এই রায় পড়ুয়াদের জীবনের অধিকার সুরক্ষিত করতে ব্যর্থ হয়েছে এবং করোনা ভাইরাস মহামারির সময় এ ধরনের পরীক্ষার আয়োজন করে পড়ুয়াদের মধ্যে যৌক্তিক কঠিনতা সৃষ্টি করছে। প্রসঙ্গত, ন্যাশনাল টেস্টিং এসেন্সি (‌এনটিএ)‌, যারা এই উভয় পরীক্ষার আয়োজন করে, তারা জেইই মেইনপরীক্ষা রেখেছে ১ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর ও নিট পরীক্ষা হবে ১৩ সেপ্টেম্বর। সুপ্রিম কোর্টের বেঞ্চে বিচারপতি অশোক ভূষণ, বিআর গভাই ও কৃষ্ণা মুরারি পুর্নবিবেচনার আর্জি মেনে নিয়েছে।

এদিকে, সেই ছয় রাজ্যের মন্ত্রিসভার যে সদস্যরা এই উদ্যোগ নিয়েছেন, তাঁরা হলেন, পশ্চিমবঙ্গের আইন মন্ত্রী মলয় ঘটক, ঝাড়খণ্ডের অর্থমন্ত্রী রাজেশ্বর ওরাওঁ, রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মা, ছত্তিশগড়ের খাদ্যমন্ত্রী অমরজিত ভগৎ, পাঞ্জাবের স্বাস্থ্যমন্ত্রী বলবীর সিং সিধু, মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী উদয় আর সামন্ত। এই ছয় রাজ্যের হয়ে আবেদন করেন আইনজীবী সুনীল ফার্নান্ডেজ। তিনি সুপ্রিম কোর্টের এই রায়ের ভিত্তিতে জানান যে শীর্ষ আদালত পরীক্ষায় বসা পড়ুয়াদের নিরাপত্তা ও সুরক্ষা নিয়ে সন্তুষ্ট করতে ব্যর্থ হয়েছে। গত ১৭ অগাস্ট সুপ্রিম কোর্ট মেডিক্যাল ও ইঞ্ডিনিয়ারিং পরীক্ষায় হস্তক্ষেপ করতে না চেয়ে জানিয়েছিল যে এই মহামারির কারণে পড়ুয়ারা তাঁদের মূল্যবান এক বছর সময় নষ্ট করতে পারেন এবং জীবন কখনই থেমে থাকতে পারে না।

আবেদনে বলা হয়েছে, এনটিএ অনুযায়ী, প্রায় ৯.‌৫৩ লক্ষ ও ১৫.‌৯৭ লক্ষ পড়ুয়া জেইই (‌মেইন)‌ ও নিট (‌ইউজি)‌–এর জন্য নাম নথিভুক্ত করে। আবেদনে বলা হয়েছে জেইই মেইন দেশের ৬৬০টিরও বেশি পরীক্ষাকেন্দ্রে ৯.‌৫৩ লক্ষ পড়ুয়া দেবে, প্রত্যেকটি কেন্দ্রে ১,৪৪৩ জন করে পড়ুয়া বসবে। একইভাবে ১৫.‌৯৭ লক্ষ পড়ুয়া দেশের ৩,৮৪৩টি পরীক্ষা কেন্দ্রের প্রত্যেকটি ৪১৫ জন করে বসে পরীক্ষা দেবে। করোনার এণন সঙ্কটময় পরিস্থিতিতে এ ধরনের পরীক্ষা পড়ুয়াদের স্বাস্থ্য নিয়ে ছেলেখেলা করা।

বিভিন্ন জনকল্যাণ প্রকল্পে ১০৩ কোটি দান প্রধানমন্ত্রী মোদীর

'আত্ম নির্ভরতায়' তৈরি নতুন ভারত, আন্তর্জাতিক মঞ্চে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

English summary
the supreme court to hear review petition by six states including bengal of neet and jee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X