• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১ কোটি পরিযায়ী শ্রমিকদের তালিকা তৈরি করে কাজ দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

  • |

লকডাউনের জেরে কাজ হারিয়ে ঘরে বসে লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক। ভিন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের একটা বড় অংশ ঘরে বসে থাকলেও অর্থাভাবে ধুঁকছ তাদের বেশিরভাগ পরিবার। এবার তাদের কষ্ট লঘু করতে বুধবার এল সুপ্রিম নির্দেশ।

যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে কাজের নির্দেশ

যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে কাজের নির্দেশ

ইতিমধ্যেই দেশের সমস্ত পরিযায়ী শ্রমিকদের দক্ষতার নিরিখে কাজ দেওয়ার কথা বলা হয়েছে শীর্ষ আদালতের তরফে। পরিযায়ী শ্রমিকদের দুঃখ-দুর্দশার কথা মাথায় রেখে বর্তমানে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে কাজ হারানো শ্রমিকদের তালিক তৈরির কথা বলা হয়েছে সুপ্রিম কোর্টের তরফে। সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণের কথা বলা হয়।

 ১ কোটি পরিযায়ী শ্রমিকের নাম নথিভুক্তর নির্দেশ

১ কোটি পরিযায়ী শ্রমিকের নাম নথিভুক্তর নির্দেশ

এই জন্য প্রায় ১ কোটি পরিযায়ী শ্রমিকের নাম নথিভুক্ত করার কথাও বলা হয়। এরপর তাদের যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী নিজ এলাকায় পঞ্চায়েত ও ব্লক স্তরে কাজ প্রদানেরও নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি একাধিক সরকারি প্রকল্পের বাস্তবায়ন প্রসঙ্গেও কেন্দ্র ও রাজ্যের তীব্র সমালোচনা করতে দেখা যায় সুপ্রিম কোর্টকে।

সরকারি নীতির বাস্তবায়ন কটাক্ষ সুপ্রিম কোর্টের

সরকারি নীতির বাস্তবায়ন কটাক্ষ সুপ্রিম কোর্টের

বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চের তরফে এদিন এই রায় দেওয়া হয়। পাশাপাশি সরকারি নীতি ও তার বাস্তবায়নের ক্ষেত্রে একাধিক ভুল-ক্রটির কথা উল্লেখ করে তীব্র ভত্সনার সুরও শোনা যায় বিচারপতির গলায়। বাস্তবের জায়গায় বেশিরভাগ কাজ শুধু কাগজে কলমে হচ্ছে বলেও সুপ্রিম কোর্টের কটাক্ষ করা হয়।

পরিযায়ীদের ফেরাতে ১৫ দিনের সময় বেঁধে দেওয়া হয়

পরিযায়ীদের ফেরাতে ১৫ দিনের সময় বেঁধে দেওয়া হয়

একইসাথে এখনও ভিন রাজ্যে আটকে থাকে পরিযায়ী শ্রমিকদের নিজ ঘরে পাঠানোর জন্য কেন্দ্র ও রাজ্যকে ১৫ দিনের সময় বেঁধে দেওয়া হয় শীর্ষ আদালতের তরফে। পাশাপাশি এই জন্য কোনও রাজ্যের তরফে ট্রেনের দাবি করা হলে ২৪ ঘণ্টার মধ্যে তার ব্যবস্থা করতেও বলা হয়েছে। পাশাপাশি পায়ে হেঁটে রাজ্যে ফেরার সময় লকডাউন লঙ্ঘনের অপরাধে দায়ের হওয়া মামলা বাতিল ও তাদের বিরুদ্ধে বিভিন্ন ফৌজদারি মামলা গুলি বিবেচনা করার কথাও বলা হয়।

NEW NORMAL : লকডাউন পৃথিবীর নয়া অধ্যায় অনলাইন ক্লাস ! কিন্তু ভবিষ্যৎ কী?

ফের কি ফিরতে হবে লকডাউনে! করোনা মোকাবিলায় গেহলট সরকারের সিদ্ধান্তে লুকিয়ে কিসের ইঙ্গিত

English summary
the supreme court has directed to make a list of 1 crore migrant workers and give them local jobs
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X