• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌দ্বিতীয় পর্যায়ের বন্দে ভারত মিশনে ৩২ হাজার ভারতীয়কে দেশে ফেরানোর লক্ষ্য রয়েছে

কোভিড–১৯ মহামারির কারণে বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনতে কেন্দ্র সরকার চালু করেছে '‌বন্দে ভারত মিশন’‌। এই মিশনের সঙ্গে যুক্ত এক আধিকারিক বৃহস্পতিবার জানান যে প্রথম পর্যায়ের মিশনের তুলনায় দ্বিতীয় পর্যায়ে দ্বিগুণ ভারতীয়কে ফিরিয়ে আনতে সক্ষম হবে। দ্বিতীয় পর্যায়ে ৩২ হাজার ভারতীয়কে ফোরানোর লক্ষ্য রয়েছে।

১৪৯ টি বিমান ৩১টি দেশ থেকে আটকে পড়া ভারতীয়দের নিয়ে আসবে

১৪৯ টি বিমান ৩১টি দেশ থেকে আটকে পড়া ভারতীয়দের নিয়ে আসবে

দেশের নিজস্ব উড়ান এয়ার ইন্ডিয়া এবং তার অধীনস্ত এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১৪৯টি বিমান ৩১টি দেশ থেকে আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনবে। এই দেশগুলির মধ্যে রয়েছে আমেরিকা, অস্ট্রেলিয়া এবং ফ্রান্স। বন্দে ভারত মিশনের দ্বিতীয় পর্যায় শুরু হবে ১৬ মে। প্রথম পর্যায়ে অধিকাংশ পশ্চিম এশিয়ার দেশগুলি থেকে আটকে থাকা ভারতীয়দের ৬৪টি বিমানে করে ফিরিয়ে আনা হয়। এই মিশনের সঙ্গে যুক্ত নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক বলেন, ‘‌দ্বিতীয় পর্যায়ে বিমানের পাশাপাশি দেশও বেড়েছে। আমরা ৩২ হাজার জনকে ফিরিয়ে আনার লক্ষ্য রাখছি।'‌ এছাড়াও ১০ ও ১২ মে মলদ্বীপে আটকে থাকা ৯০৪ জন ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে এবং অন্যান্য দেশ থেকেও আরও ভারতীয় নাগরিক বিমানে করে দেশে ফিরেছেন।

প্রথম অগ্রাধিকার আটকে থাকা ভারতীয় নাগরিক

প্রথম অগ্রাধিকার আটকে থাকা ভারতীয় নাগরিক

জানা গিয়েছে যে সরকার প্রথমে ভারতীয় নাগরিকদের দেশে ফেরানোর পরই ওসিআই কার্ড রয়েছে এমন ভারতীয়দের দেশে ফেরানোর কথা বিবেচনা করবেন। পশ্চিম এশিয়ার দেশগুলি থেকে বেসরকারি সংস্থায় কর্মরত ভারতীয় শ্রমিকদের ইতিমধ্যেই ছেড়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রদূত। বিদেশ মন্ত্রকের কাছে এখনও পর্যন্ত ভারতে ফেরার জন্য ১৮৮,৬৪৬ জন ভারতীয় নাম নথিভুক্ত করেছেন। তবে ভারতে ফেরার প্রথম অগ্রাধিকার পাবেন শ্রমিক, যাঁরা মহামারির কারণে আটকে পড়েছেন, গর্ভবতী মহিলা ও চিকিৎসার জন্য যাঁরা বিদেশে গিয়েছেন তাঁরা।

অতিরিক্ত ১৮টি দেশ থেকে ভারতীয়দের ফেরানো হবে

অতিরিক্ত ১৮টি দেশ থেকে ভারতীয়দের ফেরানো হবে

দ্বিতীয় পর্যায়ে অতিরিক্ত ১৮টি দেশ থেকেও ভারতীয়দের ফেরানো হবে। এর মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, ইতালি, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, কানাডা, জাপান, নাইজেরিয়া, কাজাখাস্তান এবং ইউক্রেন। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, কোয়ারান্টাইন পরিকাঠামো ও স্বাস্থ্য পরিষেবার বিষয়টি মাথায় রেখে সরকার পর্যায়ক্রমে প্রত্যেক সপ্তাহে বন্দে ভারত মিশনের আওতায় ভারতীয়দের ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে। তিনি জানিয়েছেন, বন্দে ভারত মিশন বিদেশে আটকে থাকা দেশের নাগরিকদের প্রত্যাবাসনের জন্য সরকারের গৃহীত বৃহত্তম এবং সবচেয়ে জটিল অনুশীলন। যার জন্য বিদেশ মন্ত্রক বেসামরিক বিমান, স্বরাষ্ট্র, স্বাস্থ্য ও রাজ্য সরকারের মন্ত্রীদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে।

মিশন সাগর

মিশন সাগর

মিশন সাগরের জন্য যুদ্ধ জাহাজ আইএনএস কেশরি মোতায়েনের কথা উল্লেখ করে শ্রীবাস্তব জানিয়েছেন যে মলদঞবীপ, মরিশাস, মাদাগাস্কর, কমোরোস ও সিয়াচেলে মেডিক্যাল সহযোগিতা পাঠিয়ে দেওয়া হয়েছে। এই জাহাজটি বর্তমানে মেলে নোঙর ফেলে ৫৫০টন খাদ্য সরবরাহ করেছে। এই যুদ্ধ জাহাজে দু'‌টি মেডিক্যাল টিম রয়েছে।

English summary
The second phase of the Vande Bharat Mission began, Aim to repatriate 32,000 Indians
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X