• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার তৃতীয় ওয়েভ শুরুর মুখেই আর্থিক স্থিতিশীলতা রিপোর্ট পেশ করল RBI

Google Oneindia Bengali News

বুধবার ২৪ তম আর্থিক স্থিতিশীলতা রিপোর্ট পেশ করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। দেশের আর্থিক সাম্যাবস্থা, লাভ-ক্ষতির সম্ভাবনা থেকে শুরু করে সমস্ত কিছু জানানো হল এই রিপোর্টে৷

করোনার তৃতীয় ওয়েভ শুরুর মুখেই আর্থিক স্থিতিশীলতা রিপোর্ট পেশ করল RBI

২০২০ সালের মার্চ মাসে করোনা আছড়ে পড়ার পর থেমে গিয়েছিল অর্থনীতির চাকা। বিশ্বব্যাপী লকডাউন, বিমান চলাচল বন্ধ থাকায় আর্থিক ক্ষতির মুখ দেখেছিল গোটাবিশ্ব। তবে ২০২১ সালের শুরুর দিক থেকে বিশ্ব অর্থনীতির হাল ফিরতে শুরু করে। তবে আরবিআইয়ের রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের দ্বিতীয়ার্ধে আর্থিক পুনরুদ্ধার থমকে যায়। বিশ্বের বিভিন্ন অংশে সংক্রমণ বৃদ্ধি, নতুন স্ট্রেনের দাপটে ফের ক্ষতির মুখ দেখে বিশ্ব বাজার৷ সেন্ট্রাল ব্যাঙ্ক জানিয়েছে, নন পারফর্মিং অ্যাসেটের অনুপাত সেপ্টেম্বর ২০২১ থেকে ২০২২ সালের সেপ্টেম্বরে ৬.৯ থেকে ৮.১ শতাংশ অবধি বৃদ্ধি পেতে পারে। অবস্থার মারাত্মক অবনতি হলে এটি ৯.৫ শতাংশেও পৌঁছোতে পারে৷ যদিও এসসিবির কাছে সেই সমস্ত পরিস্থিতির জন্যও পর্যাপ্ত মূলধন আছে বলে আশ্বস্ত করা হয়েছে।

সংক্রমণ রুখতে বছর শেষেই বাংলায় মাইক্রো-কনটেনমেন্ট জোন! পার্কস্ট্রিটে ভিড় রুখতে 'বিশেষ ব্যবস্থা'সংক্রমণ রুখতে বছর শেষেই বাংলায় মাইক্রো-কনটেনমেন্ট জোন! পার্কস্ট্রিটে ভিড় রুখতে 'বিশেষ ব্যবস্থা'

চলতি বছরের এপ্রিল-মে মাসে ভারতে আছড়ে পড়েছিল দ্বিতীয় ঢেউ৷ তার পর গণটিকাকরণের জেরে ধীরে ধীরে আর্থিক অবস্থা স্থিতিশীল হয়েছে। বিভিন্ন কর্পোরেট সংস্থাও ফের স্বস্থানে ফিরছে। বিভিন্ন ব্যাঙ্ক ক্রেডিট গ্রোথও উল্লেখযোগ্য।

আগামী বছরের ৩ জানুয়ারি থেকে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একইসঙ্গে মুমুর্ষূ বৃদ্ধ(ষাটোর্ধ্ব)দের বুস্টার ডোজ দেওয়ার কথাও বলেন তিনি। বিশেষজ্ঞদের মতে, ওমিক্রনের প্রভাব কাটিয়ে আগামী বছর নিশ্চিতভাবে স্বাভাবিক হবে পরিস্থিতি। বাজার বিশেষজ্ঞদের আশা, এই কারণে ঘুরে দাঁড়াবে ভারতীয় অর্থনীতিও।

English summary
The RBI released its Financial Stability Report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X