• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌ভারতের নাগরিকত্ব দেওয়ার জন্য উত্তরপ্রদেশে শুরু হবে উদ্বাস্তু চিহ্নিতকরণ প্রক্রিয়া

ভারতীয় নাগরিকত্বের জন্য উত্তরপ্রদেশের বিজেপি বৃহস্পতিবার থেকেই উদ্বাস্তুদের নথিভুক্তকরণের শিবির শুরু করতে চলেছে। এছাড়াও নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে যে অপপ্রচার চলছে তা রোধ করতে গোটা মাস জুড়েই চলবে প্রচার, তাও বৃহস্পতিবার থেকেই শুরু হবে।

‌ভারতের নাগরিকত্ব দেওয়ার জন্য উত্তরপ্রদেশে শুরু হবে উদ্বাস্তু চিহ্নিতকরণ প্রক্রিয়া


রাজ্যের বিজেপি সভাপতি স্বতন্ত্র দেব সিং জানান, বিরোধীরা নাগরিকত্ব আইন নিয়ে মিথ্যা প্রচার চালাচ্ছে এবং যার ওপর ভিত্তি করে দেশে বর্তমান পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তিনি বলেন, '‌আমাদের এই প্রচার চলবে ২৬ ডিসেম্বর থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত। রাজ্যবাসীকে সিএএ নিয়ে আসল সত্য জানাতেই এই উদ্যোগ। দলের কর্মীরা প্রত্যন্ত গ্রামে গিয়ে সিএএ নিয়ে যদি কারোর বিভ্রান্তি থাকে তবে তা দূর করবে।’‌ সিং জানান, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের নিগৃহীত সংখ্যালঘুদের জন্য এই সিএএ অত্যন্ত জরুরি। তিনি বলেন, '‌আমরা উদ্বাস্তুদের নথিভুক্তকরণ শুরু করব যাঁরা ভারতীয় নাগরিকত্বের জন্য অপেক্ষা করছে।’‌ দলের পক্ষ থেকে মুসলিমদের কাছে গিয়ে তাঁদেরও আশ্বস্ত করা হচ্ছে যে সিএএর প্রভাব তাঁদের ওপর পড়বে না।

বিজেপি ইতিমধ্যেই তাদের দলের সাংসদদের প্রতিবেশী দেশের শরণার্থীদের সনাক্ত করার কাজ শুরু করতে বলেছে, যারা এ রাজ্যে থাকে এবং নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯–এর আওতায় নাগরিকত্ব পেতে সাংসদরা শরণার্থীদের সহায়তা করবেন। প্রসঙ্গত সিএএ–এর বিরোধীতা করে গোটা দেশেই চলছে আন্দোলন। যা রুখতে ময়দানে নেমেছে কেন্দ্র সরকার। সূত্রের খবর, বিজেপি সরকার পশ্চিমবঙ্গ ও অসমকে বিশেষভাবে উল্লেখ করে ২০১৯ সালের নাগরিকত্ব সংশোধনী আইনের শ্বেতপত্র তৈরি করেছে। যা নিয়ে গোটা বছরই বিধোরীরা আপত্তি তুলেছে। এই সিএএ বিভিন্ন ভাষায় অনুবাদ করে ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়া হয়েছে যাতে কোনও বিভ্রান্তির সৃষ্টি না হয়।

English summary
The BJP has already asked its MPs to identify and approach refugees from neighbouring countries living there and help them get citizenship
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X