India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ক্রমাগত ঊর্ধ্বমুখী কাঁচা বাজারের দাম, পকেটে আগুন আম আদমির

Google Oneindia Bengali News

এপ্রিলের শুরু থেকেই বাড়ছে তাপমাত্রা। আর গরমের পারদ বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে ক্রমাগত ঊর্ধ্বমুখী জিনিসপত্রের দাম। বিশেষত, কাঁচা বাজারের দামে যে আগুন লেগেছে তাতে হাত পুড়ছে দেশের মধ্যবিত্ত আম আদমির। পরিস্থিতি এমন যে দামের ছ্যাঁকায় নাজেহাল অবস্থা সকলের। তবে দিন দিন কেন এমন দাম বৃদ্ধি পাচ্ছে সব্জির? তা নিয়ে একাধিক তথ্য দিচ্ছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। একবার নজর রাখা যাক এমনই বেশকিছু কারণের দিকে যার ফলে ক্রমাগতই ঊর্ধ্বমুখী প্রতিদিনের জিনিসের দাম।

মুদ্রাস্ফীতির পরিমাণ

মুদ্রাস্ফীতির পরিমাণ

সম্প্রতি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, টানা তৃতীয় মাস ধরে মূল্য সূচক দ্বারা পরিমাপ করা মুদ্রাস্ফীতির পরিমাণ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার 'টলারেন্স ব্যান্ড'এর নির্দিষ্ট সূচকের উপরে রয়েছে। এই মুহূর্তে রিজার্ভ ব্যাঙ্কের সর্বোচ্চ 'টলারেন্স ব্যান্ড' ৬ শতাংশ এবং সর্বনিম্ন 'টলারেন্স ব্যান্ড' ২ শতাংশ, যা স্বাভাবিক 'টলারেন্স ব্যান্ড' ৪ শতাংশের গড় মাত্রা বজায় রাখতে ব্যর্থ হচ্ছে। আর যার সরাসরি প্রভাব পড়ছে পাইকারি বাজারে।

পাইকারি বাজারের মূল্য

পাইকারি বাজারের মূল্য

দেশের সর্বত্র কোথায় কেমন জিনিসপত্রের মূল্য ধার্য হবে তা সম্পূর্ণই নির্ভর করে পাইকারি বাজারের ধার্য মূল্যের উপর। সেক্ষেত্রে দেখা যাচ্ছে বিভিন্ন রকম কারণে লাগাতার দাম বাড়ছে পাইকারি বাজারের। আর যার প্রভাব সরাসরি গিয়ে পড়ছে খুচরো বাজারের উপর। ধরা যাক এক কিলো আলু বা পটলের দাম পাইকারি বাজারে যথাক্রমে ৩ টাকা ও ৫ টাকা দরে বৃদ্ধি পেয়েছে। আর তাতেই সেই আলু আর পটলের দামই খুচরো বাজারে বেড়ে যাবে যথাক্রমে প্রায় ৫ টাকা ও ৮ টাকা। আর মুদ্রাস্ফীতির ফলে পাইকারি বাজারের এই দাম বৃদ্ধিতেই বাজার করতে পকেটে টান দেশবাসীর।

অর্থনীতিবিদদের মত

অর্থনীতিবিদদের মত

তবে কেন লাগাতার বেড়েই চলেছে এই দাম? এর উত্তরে আইসিআরএ-র প্রধান অর্থনীতিবিদ অদিতি নায়ার বলেছেন, অপ্রত্যাশিত ভাবে বৃদ্ধি পেয়েছে কাস্টোমার প্রাইজ ইনডেক্স বা সিপিআই অর্থাৎ ক্রেতা মূল্যের মান। গত মার্চে যা স্পর্শ করেছে ৬.৯৫ শতাংশ, যা ১৭ মাসের মধ্যে সর্বোচ্চ। প্রধানত মাংস এবং মাছের মতো খাদ্য ও পানীয়ের কিছু উপাদানের তারতম্যের জন্য মূল্যবৃদ্ধি হচ্ছে ব্যাপক ভাবে। এই মুদ্রাস্ফীতি বন্ধ না হলে জুন থেকে বাজার দর আবার বৃদ্ধি পেতে পারে বলেই আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা।

তেলের দাম বৃদ্ধি

তেলের দাম বৃদ্ধি

রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের সরাসরি প্রভাব এসে পড়েছে আন্তর্জাতিক তেলের বাজারে। আর যার জন্য আকাশ ছুঁচ্ছে জ্বালানি তেলের দাম। সেক্ষেত্রে ভারতেও এখন মহার্ঘ পেট্রোল, ডিজেলের দাম। আর তার প্রভাব গিয়ে পড়ছে অন্যান্য জিনিসপত্রের দামের উপরেও। মূলত খাদ্য দ্রব্য ও কাঁচা সব্জির যোগান অনেকাংশেই নির্ভর করে পরিবহনেরর উপর। তাই এক্ষেত্রে বাজারের দাম বাড়ার অন্যতম মূল কারণ হিসেবে তেলের দাম বৃদ্ধিকেও দায়ী করছে আরবিআই।

গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু নেই রাজ্যে

চৈত্র শেষে গ্রীষ্মের মারকাটারি ব্যাটিং, দক্ষিণবঙ্গে বৃষ্টির কী পূর্বাভাস দিল আবহাওয়া দফতরচৈত্র শেষে গ্রীষ্মের মারকাটারি ব্যাটিং, দক্ষিণবঙ্গে বৃষ্টির কী পূর্বাভাস দিল আবহাওয়া দফতর


English summary
the prices of raw vegetables in the country are constantly rising
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X