• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফেব্রুয়ারিতে দ্বিতীয়বার বাড়ল জেট ফুয়েলের দাম, বিমান ভাড়া বৃদ্ধির আশঙ্কা

Google Oneindia Bengali News

দুনিয়া জুড়ে লাগাতার বেড়েই চলেছে পেট্রো-পণ্যের দাম। পেট্রোল ডিজেল ও রান্নার গ্যাসের দাম লাগামছাড়া বৃদ্ধি পাওয়ায় এতদিন পকেটে টান পড়েছে আম আদমির। কিন্তু এবার সেই দৌড়ে সামিল হতে পিছুপা হচ্ছে না বিমানের জ্বালানিও। ফেব্রুয়ারিতে এই নিয়ে দুইবার বৃদ্ধি পেল জেট ফুয়েলের দাম। আর এর ফলে ভাড়া বৃদ্ধির আশঙ্কা বিমানের। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম লাগাতার ঊর্ধ্বমুখী। তাই অগত্যা দাম বৃদ্ধি বিমানের জ্বালানির।

বৃদ্ধি পেল 'এটিএফ'

বৃদ্ধি পেল 'এটিএফ'

বিশ্ব বাজারে পেট্রোলিয়ামের দাম বৃদ্ধি পাওয়ায় এক ধাক্কায় বেশ কিছুটা দাম বেড়েছে এভিয়েশন টারবাইন ফুয়েল বা সংক্ষেপে 'এটিএফ'এর। দ্বিতীয় দফায় ৫.২ শতাংশ হারে মূল্য বৃদ্ধি করা হল 'এটিএফ'এর। আর যার ফলে ভারতে অনেকটাই রেট বাড়ল জেট ফুয়েল বা বিমানের জ্বালানি তেলের। আর এর ফলে সরাসরি প্রভাব পড়তে চলেছে দেশের বিভিন্ন এয়ারলাইন্সের টিকিটের উপর।

বাড়বে বিমান ভাড়া

বাড়বে বিমান ভাড়া

অন্যান্য বেশ কিছু পরিষেবার পাশাপাশি কোনও বিমানের টিকিটের মূল্য কত হবে তা একাংশে নির্ভর করে জেট ফুয়েল বা বিমানের জ্বালানি তেলের দামের উপরেও। আর জেট ফুয়েলের দাম বৃদ্ধি হওয়ায় প্লেনের ভাড়া বৃদ্ধির আশঙ্কা করছেন যাত্রীরা। কিন্তু এখন প্রশ্ন হল এটি সাধারণ মানুষের সমস্যা কিনা। কারণ অনেকেই প্রশ্ন করবেন সাধারণ মানুষরা প্লেন চড়েন কতটুকু। সেক্ষেত্রে দেখতে গেলে বেশ কিছুটা প্রভাব পড়বে দেশের আম জনতার উপর। কারণ এখন বহু মানুষ আছেন যারা অনেকেই কাজের সূত্রে বিমানে সফর করেন। শুধু তাই নয়, যে কোনও আপদকালীন ক্ষেত্রে বিমানই একমাত্র ভরসা। পণ্য আনা নেওয়া করার ক্ষেত্রেও বায়ুমাধ্যমের ভূমিকা আছে। আর ভারতে মূলত ভ্রমণ ক্ষেত্রে বিমান খুবই জনপ্রিয় একটি মাধ্যম। এবার যদি প্লেনের ভাড়া বৃদ্ধি পায় তাহলে তার প্রভাব সরাসরি পড়বে এই সবকটি ক্ষেত্রে।

 মূল্যবৃদ্ধির তালিকা

মূল্যবৃদ্ধির তালিকা

এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন জায়গায় কেমন মূল্য বৃদ্ধি পেল জেট ফুয়েলের। কলকাতায় বিমান জ্বালানির দাম বেড়েছে ৯৪,৮৮৮.৭০ টাকা প্রতি কলোলিটারে। মুম্বইতে বিমান জ্বালানির দাম বেড়েছে প্রতি কলোলিটারে ৮৮,৯৮৭.২০ টাকা। চেন্নাই সহ অন্যান্য মেট্রো শহরগুলিতে দাম বৃদ্ধি করা হয়েছে ৯৩,৩৭১.১৮ টাকা প্রতি কিলোলিটারে৷

বর্তমানে, জ্বালানি ভিত্তিক ব্যয় একটি এয়ারলাইনের সামগ্রিক পরিচালন ব্যয়ের ৩০ শতাংশেরও বেশি। তার এই মূল্যবৃদ্ধিতে চিন্তার ভাঁজ বিমান পরিষেবার সঙ্গে যুক্ত সকলের কপালে।

কোথায় দাঁড়িয়ে তেলের দাম

কোথায় দাঁড়িয়ে তেলের দাম

একলাগাড়ে দাম বাড়ার পর অবশেষে ১০৫ তম দিনে স্থিতিশীল রয়েছে পেট্রোলের দাম। ডিজলের দামও একই পথ অনুসরণ করেছে। কিন্তু এরই মধ্যে চিন্তার কারণ বিশ্ব বাজার। ক্রমাগত আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধি হচ্ছে জ্বালানি তেলের। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারল প্রতি ৯৩.১৮ টাকায় ঠেকেছে।

English summary
Jet fuel prices rose for the second time in February, fearing an increase in air fares
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X