• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৯৮৯ সালে উত্তর প্রদেশের রাজনৈতিক টানাপোড়েনের পুনরাবৃত্তি মহারাষ্ট্রে

১৯৮৯ সালে উত্তর প্রদেশের রাজনৈতিক টানাপোড়েেনর কথা মনে করিয়ে দিল মহারাষ্ট্র। মুলায়ম সিং ঠিক একই ভাবে শিবসেনা-বিজেপির মতো জোট বেঁধে লড়েছিল জনতা পার্টি, জন মোর্চা, লোক দল। সেসময় ২০৮টি আসন জিতেছিল জনতা দল। সেসময় চৌধুরি অজিত সিং ছিলেন দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী। জনতা দল জিতলও সরকার গঠন করার জন্য ৬টি আসন কম পড়ছিল।

১৯৮৯ সালে উত্তর প্রদেশের রাজনৈতিক টানাপোড়েনের পুনরাবৃত্তি মহারাষ্ট্রে

তখন উত্তরাখণ্ড ভাগ হয়নি। ৪২৫ সদস্যের বিধানসভা কেন্দ্রে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে ২১৩টি আসন দরকার ছিল। েসসময়কার প্রধানমন্ত্রী বিশ্বনাথ প্রতাপ সিং ঘোষণা করেন চৌধুরী অজিত সিং হবেন মুখ্যমন্ত্রী। এবং উপমুখ্যমন্ত্রী হবেন মুলায়ম সিং যাদব। শপথ গ্রহনের প্রস্তুতি পর্যন্ত শুরু হয়ে গিয়েছিল। ঠিক সেইসময় মুলায়ম সিং যাদব মুখ্যমন্ত্রী পদ দাবি করে বসেন। তাঁকে সমর্থন জানিয়েছিলেন বেশ কয়েকজন বিধায়ক।

পরিস্থিতি সামাল দিতে প্রধানমন্ত্রী ভিপি সিং সিদ্ধান্ত নেন তিনি গোপন ব্যালটে মুখ্যমন্ত্রী নির্বাচন করবেন। এবং মুলায়ম সিংকে বোঝানোর জন্য লখনউয়ে পাঠিয়েছিলেন মধু দণ্ডবতে, মুফতি মহম্মদ সইদ এবং চিমনভাই প্যাটেলকে পাঠানো হয়েছিল।

একদিকে মুলায়ম সিংয়ের পক্ষে ছিল বাহুবলি শক্তি অন্যদিকে অজিত সিংয়ের পক্ষে ছিলেন তাঁর ক্যাম্পের ১১ জন। সংসদের সেন্ট্রাল হলে গোপন ব্যালটে হয়েছিল ভোটাভুটি। তাতে জিতেছিলেন মুলায়ম সিং যাদবই। শেষে ১৯৮৯ সালে প্রথম মুখ্যমন্ত্রী পদে শপথ নেন মুলায়ম সিং যাদব।

১০ মিনিটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে দেব, মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে দাবি সঞ্জয় রাউতের১০ মিনিটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে দেব, মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে দাবি সঞ্জয় রাউতের

মহারাষ্ট্রে ফিল্মি কায়দায় এনসিপি বিধায়কদের উদ্ধারে শিবসেনা ক্যাডাররা! 'ক্লাইম্যাক্স' এর অপেক্ষা মহারাষ্ট্রে ফিল্মি কায়দায় এনসিপি বিধায়কদের উদ্ধারে শিবসেনা ক্যাডাররা! 'ক্লাইম্যাক্স' এর অপেক্ষা

English summary
The political tensions in Uttar Pradesh are repeated in Maharashtra
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X