• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দীপাবলিতে সোনায় মুড়ে দেওয়া হবে অসমের কামাখ্যা মন্দিরের চূড়ো

শিরডির সাই বাবার মন্দির ও অমৃতসরের স্বর্ণমন্দির, সেই একই তালিকায় আসতে চলেছে অসমের কামাখ্যা মন্দির। ৫১ শক্তিপীঠের অন্যতম এই সতীপীঠের মন্দিরের চূড়োটি সোনায় মুড়তে চলেছে এই দীপাবলিতেই। এই উদ্যোগ নিতে এগিয়ে এসেছেন দেশের এক শিল্পপতি। মন্দিরের চূড়োর জন্য ২০ কেজি সোনা ব্যবহৃত হবে বলে জানা গিয়েছে। এই কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। মন্দিরের মাথায় থাকা কলসকে সোনায় মুড়ে দেওয়ার কাজ এখন চলছে। দীপাবলির মধ্যেই পুরো কাজ সম্পন্ন হবে বলে জানা গিয়েছে।

দীপাবলিতে সোনায় মুড়ে দেওয়া হবে অসমের কামাখ্যা মন্দিরের চূড়ো

অসমের রাজধানী গুয়াহাটি শহর থেকে আট কিমি উত্তর–পশ্চিমে নীলাচল পাহাড়ের ৫২৫ কিমি উঁচুতে অবস্থিত কামাখ্যা মন্দির। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে এর মাহাত্ম্য অসীম। ১৫৫৩ সালে মূল মন্দিরটি বাংলার সুলতান সুলেমানের সেনাপতির হাতে বিনষ্ট হওয়ার পর নতুন করে ১৬৬৫ সালে মন্দির গড়েন কোচবিহারের রাজা নরনারায়ণ। মৌচাকের আদলে এই মন্দিরের শিখর। মন্দিরের সাতটি চূড়া, প্রাচীন অহোম স্থাপত্যের নিদর্শন।

দীপাবলিতেই সোনায় মুড়তে চলেছে কামাখ্যা মন্দিরের চূড়া

এই মন্দিরে দুর্গা, কালী, তারা, কমলা, উমা ও চামুণ্ডার প্রতীকি রূপে পূজিতা হচ্ছেন দশ মহাবিদ্যার অন্যতম অষ্টধাতুর দেবী কামাখ্যা। কালীপুজো, দুর্গাপুজো ছাড়াও এই মন্দিরের জনপ্রিয় পুজো হল বার্ষিক অম্বুবাচী পুজো। যাকে ঘিরে বড় মেলার আয়োজন করা হয় মন্দির চত্ত্বরে।

শুভেন্দুর একটা ইঙ্গিতেই চুরমার হয়ে যেতে পারে তৃণমূল! অধীর প্রতীক্ষায় শাসক-বিধায়করা

English summary
On this Diwali pinnacle of Kamakhya temple in Assam covered with gold
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X