• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৭০ শতাংশ মানুষ ক্রমাগত মাস্ক পরলে মহামারি শেষ হওয়া সম্ভব, দাবি সমীক্ষার

করোনা ভাইরাস থেকে বাঁচার প্রধান হাতিয়ার ভ্যাকসিন কবে নাগাদ সাধারণ মানুষের হাতে এসে পৌঁছাবে সে বিষয়টি এখনও অন্ধকারেই রয়েছে। তবে যতদিন না ভ্যাকসিন আসছে ততদিন কিছু সতর্কতা মেনে চলতে হবে। যার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হল মাস্ক পরে থাকা।

Positive Story : ৭০% মানুষ নিয়মিত সঠিকভাবে মাস্ক পড়লেই রুখবে করোনা, দাবি গবেষকদের
‌মাস্ক পরলে মহামারি শেষ হতে পারে

‌মাস্ক পরলে মহামারি শেষ হতে পারে

এক সমীক্ষায় জানা গিয়েছে, কোভিড-১৯ মহামারি শেষ হতে পারে যদি কমপক্ষে ৭০ শতাংশ মানুষ ক্রমাগত মাস্ক পরে থাকেন। সমীক্ষায় উঠে এসেছে যে মাস্কে যে ধরনের বস্তু ব্যবহার করা হয় এবং মাস্ক ব্যবহারের সময়কাল এই কার্যকারিতার ওপর গুরুতর ভূমিকা পালন করে।

ক্রমাগত মাস্ক পরে থাকতে হবে

ক্রমাগত মাস্ক পরে থাকতে হবে

ফিজিক্স অফ ফ্লুইডে প্রকাশিত এই গবেষণায় মাস্ক ও মহামারি সংক্রান্ত বিষয় এবং সংক্রমিত ব্যক্তি কীভাবে সংক্রমণ ছড়ায় তা নিয়েই গবেষণা করা হয়। এই গবেষণার বিজ্ঞানী তথা সিঙ্গাপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সঞ্জয় কুমার বলেন, ‘৭০ শতাংশ কার্যকর সার্জিক্যাল মাস্ক সহ ‌অত্যন্ত কার্যকর এই ফেস মাস্কগুলি,যদি জনবহুল এলাকায় ৭০ শতাংশ মানুষ এই মাস্ক পরে থাকেন তবে নিশ্চিতভাবে মহামারি সমাপ্ত হবে।' তিনি এও বলেন, ‘‌এমনকী কম কার্যকর কাপড়ের মাস্কও যদি ক্রমাগত পরে থাকা যায় তবেও সংক্রমণ ধীরগতিতে হবে।'‌‌

মাস্কের উপকারিতা

মাস্কের উপকারিতা

বিজ্ঞানীদের মতে, ফেস মাস্কের একটি গুরুত্বপূর্ণ কাজ হল যখন কোনও ব্যক্তি কথা বলে, গান গায়, হাঁচি দেয়, কাশে বা সাধারণ নিঃশ্বাস নিচ্ছে, তখন নাক ও মুখ থেকে যে তরল ফোঁটা বের হয় তা রোধ করে মাস্ক। বিজ্ঞানীরা জানিয়েছেন যে, বড় ফোঁটা যার আকার ৫-১০ মাইক্রন, সেগুলি সাধারণ। কিন্তু ৫ মাইক্রনের কম ফোঁটাগুলি বেশি বিপদজ্জনক। তুলনা করে বিজ্ঞানীরা বলেছেন যে মানুষের চুলের ব্যাস প্রায় ৭০ মাইক্রন।

মাস্কের কাজ

মাস্কের কাজ

এখন অনেক ধরনের মাস্কই ব্যবহার হচ্ছে। যার মধ্যে কাপড়ের মাস্ক, সার্জিক্যাল মাস্ক ও এন৯৫ মাস্ক গুরুত্বপূর্ণ। বিজ্ঞানীরা জানিয়েছেন যে শুধুমাত্র এর পরের মাস্কগুলি এরোসল-আকারের ফোঁটা আটকাতে পারে। স্বাস্থ্যকর্মী বা অন্য জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা বেশ কয়েক ঘণ্টা ধরে মাস্ক পরে থাকেন, তাঁরাই জানেন মাস্ক পরে থাকার কার্যকারিতা ও তাঁদের ওপর প্রভাব কতটা পড়ছে। তাঁদের মতে, হাইব্রিড পলিমার সামগ্রী দিয়ে তৈরি ফেস মাস্কগুলি উচ্চ দক্ষতার সঙ্গে কণাকে ফিল্টার করতে পারে এবং একই সঙ্গে মুখকে ঠান্ডা করে কারণ এগুলিতে ব্যবহৃত ফাইবারগুলি মাস্কের নীচে থেকে তাপকে ছাড়ে।

করোনা টীকা ট্রায়ালের দৌড়ে এবার পশ্চিমবঙ্গও, রাজ্যে এলো ১০০০ কো-ভ্যাকসিন

English summary
If 70 percent of the people wear masks, the epidemic will end soon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X