• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশেষ বিবাহ আইনে নোটিশ প্রকাশ বাধ্যতামূলক নয়, রায় এলাহাবাদ হাইকোর্টের

বিশেষ বিবাহ আইন নিয়ে বড়সড় রায় ঘোষণা করল এলাহাবাদ হাইকোর্ট। হাইকোর্ট বুধবার রায় দিয়েছে যে বিশেষ বিবাহ আইন অনুসারে বিবাহের নোটিশ প্রকাশের প্রয়োজন বাধ্যতামূলক হবে না, বরং তা দম্পতির পছন্দ সাপেক্ষে হবে।

বিশেষ বিবাহ আইনে নোটিশ প্রকাশ বাধ্যতামূলক নয়, রায় এলাহাবাদ হাইকোর্টের

এই রায় দেওয়া হয় একজন হেবিয়াস কর্পাসের আবেদনের ভিত্তিতে। আবেদনে বলা হয়েছে যে অন্য ধর্মের প্রেমিককে বিয়ে করার ইচ্ছার বিরুদ্ধে এক প্রাপ্তবয়স্ক মেয়েকে আটক করা হয়। ওই যুগল হাইকোর্টকে জানিয়েছেন যে ৩০ দিনের এই বাধ্যতামূলক নোটিশ তাঁদের ব্যক্তিগত সিদ্ধান্তে হস্তক্ষেপ ও বিবাহ সম্পর্কিত স্বাধীন ইচ্ছায় বাধা দেয়। হাইকোর্টের বিচারপতি বিবেক চৌধুরি জানিয়েছেন যে এই ধরনের নোটিশ প্রকাশ বাধ্যতামূলক করার ফলে তা স্বাধীনতা ও গোপনীয়তার মৌলিক অধিকারকে খর্ব করে। একজন ব্যক্তি তাঁর গোটা জীবন কার সঙ্গে কাটাতে চান এটা সম্পূর্ণ তাঁর ব্যক্তিগত ইচ্ছা। এছাড়াও আদালত জানিয়েছে যে বিয়ে করতে ইচ্ছুক যুগল বিবাহ আধিকারিককে ৩০ দিনের নোটিশ প্রকাশ করতে বা না করার অনুরোধ লিখিতভাবে জানাতে পারেন।

হাইকোর্ট এও জানিয়েছে যে যদি কোনও যুগল নোটিশ প্রকাশ করতে না চান তবে বিবাহ আধিকারিক নোটিশ প্রকাশ করবেন না এবং অন্য কারোর হস্তক্ষেপও তিনি বরদাস্ত করবেন না। তার বদলে বিয়ের অন্যান্য প্রক্রিয়ার সঙ্গে এগিয়ে যাবেন।

উত্তরপ্রদেশে লাভ জিহাদ বিরোধী আইন চালু হওয়ার পর থেকে বেশি করে এ ধরনের মামলা আদালতে আসছে। ২৮ নভেম্বর রাজ্যে লাভ জিহাদ বিরোধী আইন চালু হওয়ার পর থেকে ১৬টি মামলা পুলিশ দায়ের করেছে।

কলকাতাঃ কল্যাণ বন্দ্যোপাধ্যায়কে ফোনে হুমকি, কালীঘাট থানায় অভিযোগ দায়ের

রাজ্য পুলিশে ডেটা এন্ট্রি, সফটওয়্যার ডেভেলপার পদে নিয়োগ

English summary
Allahabad High Court says 30-day notice is not mandatory under Special Marriage Act
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X