• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আতঙ্কের জের! ওড়িশার দেখানো পথে হেঁটে ‘পেপারলেস’ বাজেটের ঐতিহাসিক সিদ্ধান্ত কেন্দ্রের

  • |

গত বছরেই পেপারলেস বাজেট পেশ করে গোটা দেশের মধ্যে প্রথম বড়সড় দৃষ্টান্ত স্থাপন স্থাপন করেছিল ওড়িশার নবীন পট্টনায়ক সরকার। আর এই কাজে রক্ষা পায় প্রায় ৭০০ গাছ, এমনটাই ধারণা ওয়াকিবহাল মহলের। এবার সেই একই রাস্তায় হেঁটে ঐতিহাসিক সিদ্ধান্ত নিল কেন্দ্র। কারণ ভারতের ইতিহাসে প্রথমবারের জন্য পেপারলেস কেন্দ্রীয় বাজেট পেশ করতে চলেছেন কোনও অর্থমন্ত্রী।

করোনা সংক্রমণের ভয়েই নতুন সিদ্ধান্ত

করোনা সংক্রমণের ভয়েই নতুন সিদ্ধান্ত

যদিও উদ্দেশ্য শুধুমাত্র গাছ বাঁচানো এমনটা নয় বলেই জানাচ্ছেন কেন্দ্রীয় আধিকারিকেরা। মূলত করোনা আতঙ্কের কারণেই প্রিন্টের বদলে পেপারলেস বাজেট পেশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। পাশাপাশি বাজেট পেশের আগে প্রথাগত ‘হালয়া' অনুষ্ঠানেও লোকসংখ্যা কমালো হচ্ছে বলে খবর।মূলত এই অনুষ্ঠানেই বাজেট তৈরি ও প্রিন্ট করা হয়ে থাকে। কিন্তু করোনা সংক্রমণের ভয়েও সেই অনুষ্ঠানেও কাটছাঁট করতে বাধ্য হয়েছে কেন্দ্র।

স্বাধীনতা পরবর্তী ভারতের ইতিহাসে ঐতিহাসিক পদক্ষেপ

স্বাধীনতা পরবর্তী ভারতের ইতিহাসে ঐতিহাসিক পদক্ষেপ

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৪৭ সালের ২৬ নভেম্বরই প্রথম বাজেট পেশ করে স্বাধীন ভারত সরকার। তারপর থেকে প্রথামেনে প্রতিবছরেই সমস্ত আয়কর সংক্রান্ত হিসেব নিকেশ, সরকারের আর্থিক বিল সহ একাধিক বিষয়, নতুন বরাদ্দ সহ একাধিক নতুন ঘোষণা সহ বাজেট পেশ করে থাকেন ভারতীয় অর্থমন্ত্রী। কিন্তু করোনার কারণেই এবার প্রথমবারের জন্য সেই প্রথায় ছেদ পড়তে চলেছে।

১ ফেব্রুয়ারি বাজেট পেশের পথে অর্থমন্ত্রী

১ ফেব্রুয়ারি বাজেট পেশের পথে অর্থমন্ত্রী

সূত্রের খবর, করোনাকালে দুর্বল অর্থনীতির পুনরুদ্ধার, কৃষি ব্যবস্থার মানোন্নতি সহ একাধিক বিষয়ে বড়সড় ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। পাশাপাশি প্রধাণমন্ত্রী কৃষ সম্মাননিধি যোজনা সংক্রান্ত বড় ঘোষণা করতে পারেন নির্মলা সীতারমণ। আগামী ১ ফেব্রুয়ারি, ২০২১-২২ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন নির্মলা।

চাপের মুখে পড়ে কৃষক স্বার্থে একাধিক ঘোষণার সম্ভাবনা

চাপের মুখে পড়ে কৃষক স্বার্থে একাধিক ঘোষণার সম্ভাবনা

এদিকে ২০২০-র শেষভাগ থেকেই কেন্দ্রের নয়া কৃষি আইনের বিরুদ্ধে সোচ্চার হয়েছে গোটা দেশ। দিল্লি সীমান্তের প্রায় ৫০ দিনেরও বেশি সময় ধরে আন্দোলন করছেন পাঞ্জাব, হরিয়ানা সহ একাধিক রাজ্যের প্রতিবাদী কৃষকরা। এদিকে সোমবারই এই নয়া আইনে স্থগিতাদেশ দিতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। যাতে রীতিমতো বেকায়দায় মোদী সরকার। এমতবস্থায কৃষকস্বার্থে যে নির্মলা বেশ কিছু বড় ঘোষণা করতে চলেছেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

শোভন-বৈশাখীর মিছিলে অনুপস্থিতি নিয়ে ক্ষুব্ধ বিজেপি, শোভনের বসার ঘরে তালা

মমতার 'সোনার গোপাল’ই সর্বনাশের কারণ, মুকুল-শুভেন্দুর পর খোঁচা শোভনেরও

English summary
The Modi government is going to present a paperless budget this year due to Corona panic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X