• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিদেশি বিনিয়োগ টানতে কয়লা খনি গুলি নিলামের সিদ্ধান্ত মোদী সরকারের

  • |

বাণিজ্যিক উন্নতি ও আমদানির উপর থেকে নির্ভরতা কমানোর লক্ষ্যে কয়লাখনি নিলামের কথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার মোদী জানিয়েছেন, 'আত্মনির্ভর' হতে গেলে ভারতকে শক্তি উৎপাদনের কাঁচামাল আমদানির থেকেও রপ্তানির উপর বেশি জোর দিতে হবে এবং তার জন্য দরকার বাণিজ্যিকভাবে কয়লা খনন।

বাণিজ্যিক উপায়ে খননের ক্ষেত্রে ১০০% বিদেশি বিনিয়োগের খবর

বাণিজ্যিক উপায়ে খননের ক্ষেত্রে ১০০% বিদেশি বিনিয়োগের খবর

বৃহস্পতিবার মোদীর বক্তব্যে উঠে আসে কয়লা খননের ক্ষেত্রে ১০০% সরাসরি বিদেশি বিনিয়োগ(এফডিআই)-এর কথা। টেলিভিশন মারফত মোদী জানান, "করোনা মহামারী ভারতকে আত্মনির্ভর হতে শিখিয়েছে এবং এর জন্য আমাদের আমদানির উপর থেকে নির্ভরতা কমাতে হবে।" তাঁর মতে, "শক্তি উৎপাদনের ক্ষেত্রে যেসমস্ত কাঁচামাল আমরা রপ্তানি করি, অদূর ভবিষ্যতে আমরাই সর্বাধিক মাত্রায় সেইসকল সামগ্রী রপ্তানি করব।"

আরও বিদেশি বিনিয়োগ টানার দিকেই জোর

আরও বিদেশি বিনিয়োগ টানার দিকেই জোর

প্রধানমন্ত্রী তাঁর ভাষণে জানান, "কয়লা উৎপাদনে আমাদের দেশ চতুর্থ হলে রপ্তানিতে কেন এত পিছিয়ে? তাছাড়া এই বাণিজ্যিকীকরণে সকলেরই লাভ। রাজ্যগুলি অতিরিক্ত রাজস্ব পাবে।" মোদীর বক্তব্যে উঠে আসে ২০৩০-এর মধ্যে ১০ কোটি টন কয়লা উত্তোলনের লক্ষ্যমাত্রার কথাও। মোদী জানান, এই উদ্দেশ্যে চারটি প্রজেক্টে প্রায় ২০,০০০ কোটি টাকা খরচ করবে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় কয়লা ও খনি মন্ত্রকের সূত্রে জানা গেছে, খনির বাণিজ্যিকীকরণের ফলে দেশে আগামী ৫ থেকে ৭ বছরের মধ্যে প্রায় ৩৩,০০০ কোটি টাকার বিদেশি বিনিয়োগ আসতে চলেছে।

এই কয়লাখনি নিলাম কেন্দ্রের 'আত্মনির্ভর ভারত অভিযান'-এর অংশ

এই কয়লাখনি নিলাম কেন্দ্রের 'আত্মনির্ভর ভারত অভিযান'-এর অংশ

কেন্দ্রীয় সূত্রে খবর, মোদীর 'আত্মনির্ভর ভারত অভিযান'-এরই একটি অংশ এই কয়লা খনি নিলাম। যেহেতু শক্তি উৎপাদন, স্টিল, অ্যালুমিনিয়াম, স্পঞ্জ লোহার মত বাণিজ্যিক ক্ষেত্র কয়লাখনির উৎপাদনের উপর সরাসরি নির্ভরশীল, তাই কয়লাখনির বাণিজ্যিকীকরণই প্রথম পদক্ষেপ হিসেবে গৃহীত হল, এমনটাই মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের। সরকারি সূত্রে জানা গেছে, ২০২৫-২৬-এর মধ্যে ভারতের মোট উৎপাদনের ১৫% কয়লা এই খনিগুলি থেকেই উত্তোলিত হবে।

কয়লা খনির বাণিজ্যিকীকরণে বেকারত্ব হ্রাসের আশা সরকারের

কয়লা খনির বাণিজ্যিকীকরণে বেকারত্ব হ্রাসের আশা সরকারের

কেন্দ্রীয় সরকারের বিবৃতি অনুযায়ী, কয়লা খনির বাণিজ্যিকীকরণের ফলে প্রায় ৭০,০০০ মানুষ সরাসরি চাকরি পাবেন এবং খনির সঙ্গে যুক্ত অন্যান্য ক্ষেত্রে কাজ পাবেন আরও ২,১০,০০০ মানুষ। কেন্দ্রের বক্তব্য অনুযায়ী, দুই ধাপে অনলাইনেই খনির নিলাম সারা হবে। এদিকে বাণিজ্যিকীকরণের ফলে বিনিয়োগকারীদের মধ্যে উৎসাহের আভাস পাওয়া গেলেও গত বছরে কেন্দ্রের খনি নিলামের কথা মনে করিয়ে সতর্ক করেছেন অর্থনীতিবিদরা।

মোদীর সর্বদল বৈঠক জরুরী ছিল, রাজনীতি নয় একসাথে লড়তে হবে মন্তব্য রাহুলের

পরিযায়ী শ্রমিকদের দুরবস্থা কাটাতে নতুন প্রকল্পের সূচনা করতে চলেছেন মোদী

English summary
The Modi government has chosen to auction the coal mines to draw foreign investment
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X