• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

‘স্পেশ্যাল’ ট্রেন তকমা হারাচ্ছে দেশে, দূরপাল্লার ট্রেনে আর অতিরিক্ত ভাড়া গুণতে হবে না

করোনা পরিস্থিতিতে সুরক্ষাবিধি মেনে স্পেশ্যাল ট্রেন চালু হয়েছিল। এবার সেই স্পেশ্যাল ট্রেন বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল রেলমন্ত্রক। এবার পুরনো নিয়ম মেনে মেল ও এক্সপ্রেস ট্রেন চলবে।
Google Oneindia Bengali News

করোনা পরিস্থিতিতে সুরক্ষাবিধি মেনে স্পেশ্যাল ট্রেন চালু হয়েছিল। এবার সেই স্পেশ্যাল ট্রেন বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল রেলমন্ত্রক। এবার পুরনো নিয়ম মেনে মেল ও এক্সপ্রেস ট্রেন চলবে। ফলে অতিরিক্ত ভাড়া আর গুণতে হবে না যাত্রীদের। নিউ নর্মালে ট্রেন চলবে সময়সূচি মেনে। স্পেশ্যাল ট্রেনের তকমা উঠে গিয়ে এবার স্বাভাবিক পরিষেবা মেনে চলবে ট্রেন।

‘স্পেশ্যাল’ ট্রেনের গতিরুদ্ধ, দূরপাল্লার ট্রেন স্বাভাবিক

শুক্রবার রেলের পক্ষ থেকে বিবৃতি জারি করে জানিয়ে দেওয়া হয়, এবার স্পেশ্যাল ট্রেন বন্ধ করে দেওয়া হচ্ছে। ফলে অতিরিক্ত ৩০ শতাংশ ভাড়া দিতে হবে না যাত্রীদের। দূরপাল্লার ট্রেন চলাচল এবার স্বাভাবিক নিয়মে আগের মতোই চলবে। তবে কবে থেকে তা চলবে, তা ওই বিবৃতিতে স্পষ্ট করেনি রেল কর্তৃপক্ষ। শুধু জানানো হয়েছে স্পেশ্যাল ট্রেন আর চলবে না, দূরপাল্লার ট্রেন চলবে স্বাভাবিক নিয়মে।

শুক্রবার রেলমন্ত্রক কোভিড-১৯ বিশেষ ট্রেনগুলি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। কারণ দেশে নতুন সংক্রমণ হ্রাস পেয়েছে। রেলওয়ে বোর্ডের জারি করা একটি সার্কুলার অনুসারে, রেলমন্ত্রক কোভিড-১৯ মহামারীর কারণে বর্তমানে মেল/এক্সপ্রেস স্পেশাল এবং হলিডে স্পেশাল হিসাবে পরিচালিত নিয়মিত সময়সূচি ট্রেনের সংখ্যা, ভাড়া এবং শ্রেণিবিভাগ পুনরুদ্ধার করার সিদ্ধান্ত নিয়েছে।

রেলমন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে, সমস্ত নিয়মিত টাইম টেবিলযুক্ত ট্রেনগুলি যেগুলি বর্তমানে স্পেশ্যাল ট্রেন হিসাবে চলছে, সেগুলিকে স্বাভাবিক নিয়মে নিয়ে আসতে। ২০২১-এর কার্যকারী টাইমস টেবিল-সহ, নিয়মিত সংখ্যা এবং প্রযোজ্য ভাড়া এবং শ্রেণিভাগ করে পরিচালিত হবে। সার্কুলার মেনেই তা করতে চলেছে রেলমন্ত্রক।

রেলের তরফে জানানো হয়েছে যে, রেলওয়ে ইতিমধ্যে অগ্রিম বুক করা টিকিটের সঙ্গে ভাড়ার কোনও পার্থক্য করবে না বা কোনও অর্থ ফেরত দেওয়া হবে না। এটি ট্রেন বুকিং এবং অন্যান্য রেল-সম্পর্কিত পরিষেবাগুলির জন্য সফ্টওয়্যারে প্রয়োজনীয় পরিবর্তন করার জন্য সিআরআইএসকে অনুরোধ করেছে এবং প্রতিটি জোনাল রেলওয়েকে সমস্ত সংশ্লিষ্ট কর্মীদের আগে থেকেই বিশদ বিবরণ উপলব্ধ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে বলেছে।

বিশেষ ক্ষেত্রে অনুমোদিত কোনও শিথিলতা ব্যতীত এই জাতীয় ট্রেনগুলির দ্বিতীয় শ্রেণির ট্রেনগুলি সংরক্ষিত হিসাবে চলতে থাকবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সে কথা। এখন দেখার কবে থেকে আবার স্বাভাবিক হবে দূরপাল্লার ট্রেন পরিষেবা। লোকাল ট্রেন পরিষেবা চালু হয়েছে সম্প্রতি। এবার দূরপাল্লার ট্রেন স্বাভাবিক নিয়মে চলতে শুরু করলেই রেল পরিষেবায় গতি আসবে।

English summary
The ministry of railways decides that Corona special trains to be restored as regular timetabled trains.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X