• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিজেদের মধ্যে সুরক্ষিত কথোপকথন করতে ভারতীয় সেনারা নিজেরাই তৈরি করলেন ‘‌সাই’‌ অ্যাপ

দেশের সুরক্ষায় নিয়োজিত সেনা অফিসাররা চান না তাঁদের কথোপকথন সোশ্যাল মিডিয়ার সাধারণ প্ল্যাটফর্মে করতে। কোনও মোবাইল অ্যাপের ওপরই তাঁদের ভরসা নেই। তাই সেনা অফিসাররা নিজেদের মধ্যে কথোপকথনের জন্য নিজস্ব অ্যাপ নিয়ে এল।

ভারতীয় সেনার নিজস্ব অ্যাপ

ভারতীয় সেনার নিজস্ব অ্যাপ

বৃহস্পতিবার ভারতীয় সেনার পক্ষ থেকে জানানো হয় যে ‘‌আত্মনির্ভর ভারত'‌-এর অন্তর্গত ভারতীয় সেনা খুবই সাধারণ ও সুরক্ষিত মেসেজিং অ্যাপ, যার নাম ‘‌সিকিউর অ্যাপ্লিকেশন ফর ইন্টারনেট (‌সাই)‌'‌ তৈরি করেছে।

সাই আসলে কি?‌

সাই আসলে কি?‌

হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, সম্বাদ ও গিমসের মতোই অ্যাপ হল সাই এবং এখানে মেসেজের গোপনীয়তা রক্ষা করার হয় যথাযথভাবে। সেনার পক্ষ থেকে বলা হয়েছে, ‘‌এখানে ভয়েস বার্তা, মেসেজ ও ভিডিও পরিষেবা একেবারে সুরক্ষিত ও গোপনীয়তা বজায় রেখে করা হয়েছে। যে কোনও অ্যানড্রয়েডে এটা ডাউনলোড করা যাবে। সাই মডেল স্থানীয় ইন-হাউস সার্ভার এবং কোডিংয়ের সঙ্গে সুরক্ষা বৈশিষ্ট্যগুলি অর্জন করেছে যা প্রয়োজনীয়তা অনুসারে বদল করা যেতে পারে।'‌

 সেনা কেন ইন্টারনেটের জন্য সুরক্ষিত অ্যাপ তৈরি করল

সেনা কেন ইন্টারনেটের জন্য সুরক্ষিত অ্যাপ তৈরি করল

সাধারণ মোবাইল অ্যাপে সেনা অফিসারদের কথোপকথন সুরক্ষিত নয়, এটা উদ্বেগ সৃ্য্টি করেছিল। এ বছরের আগে সেনার পক্ষ থেকে তার অফিসারদের জন্য ৮৯টি অ্যাপ নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল। সেনা অফিসারদের বলা হয়েছিল ফেসবুক, ট্রুকলার, ইনস্টাগ্রাম ও পাবজির মতো জনপ্রিয় অ্যাপ যেন তাঁদের মোবাইল ফোন থেকে মুছে দেওয়া হয়। এই আদেশের উদ্দেশ্য ছিল সশস্ত্র বাহিনীর কর্মীদের ফোন থেকে সংবেদনশীল জাতীয় সুরক্ষা তথ্য ফাঁস করা। সেনার পক্ষ থেকে জানানো হয়েছে যে দেশের নিজস্ব এই অ্যাপ, ইন্টারনেটের জন্য সুরক্ষিত, যা সার্ট অডিট করেছে এবং তদন্ত করে দেখেছে সেনার সাইবার গ্রুপ।

কে তৈরি করল এই সাই

কে তৈরি করল এই সাই

এই অ্যাপ তৈরির পেছনে রয়েছেন ভারতীয় সেনার কর্নেল সাই শঙ্কর। এটা শুধুমাত্র একটি অ্যাপ নয় যা সেনা বাহিনীর স্বনির্ভরতাকে উৎসাহ দেবে, বরং এটাকে প্রযুক্তিগত উন্নয়ন বলা চলে। অ্যাপের পাশাপাশি একটি সফটওয়্যারও তৈরি করা হয়েছে। এটি সেনাবাহিনীকে অন্যান্য প্রশাসনিক কাজের মধ্যে জমি দখল, ক্যান্টনমেন্ট রাস্তাগুলি জরুরীভাবে বন্ধের ব্যবস্থাপনায় নজরদারি করতে সহায়তা করবে। ২৮ অক্টোবর এই সফটওয়্যারটির উদ্বোধন হয়েছে।

৭৭-এ নকশালদের মুক্তি দিয়েছিল সিপিএম, সেই পথেই হাঁটছে বিজেপি, আক্রমণ সৌগতর

English summary
the indian army has created the sai app to have secure conversations among themselves
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X