• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চার দশক আগে চুরি যাওয়া রাম-লক্ষ্মণ-সীতার মূর্তি ফিরল তামিলনাড়ুর মন্দিরে

কেন্দ্রীয় সংস্কৃতি‌ মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল মঙ্গলবার ত্রয়োদশ শতাব্দীর রাম, লক্ষ্মণ ও সীতার ব্রোঞ্জের মূর্তি তুলে দিলেন তামিলনাড়ু সরকারের হাতে। এই তিনটি মূর্তি সম্প্রতি ব্রিটেন থেকে নিয়ে আসা হয়েছে দিল্লির প্রত্নতাত্ত্বিক বিভাগের সদর দফতরে।

চার দশক আগে চুরি যাওয়া রাম-লক্ষ্মণ-সীতার মূর্তি ফিরল তামিলনাড়ুর মন্দিরে

এই শিল্পকলা চুরি যায় আনুমানিক ৪০ বছর আগে একটি মন্দির থেকে। জানা গিয়েছে, গত ১৫ সেপ্টেম্বর এই তিনটে মূর্তি ভারতীয় দূতাবাসের কাছে তুলে দেয় লন্ডন মেট্রোপলিটন পুলিষ এক ডিজিটাল ইভেন্টের মাধ্যমে। কিন্তু তা ভারতে এসে পৌঁছায় এই সপ্তাহে। এই তিনটে মূর্তি ভারতীয় ধাতু শিল্পের এক অনবদ্য নির্দর্শন এবং এই তিন মূর্তির উচ্চতা ৭৪ থেকে ৯০ সেন্টিমিটার।

প্যাটেল জানিয়েছেন যে সরকার ২০১৪ থেকে ২০২০ সালের মধ্যে বিদেশ থেকে ৪০টি পুরাতত্ত্বের জিনিস উদ্ধার করতে সফল হয়েছে। অন্যদিকে, ১৯৭৬ থেকে ২০১৪ সালের মধ্যে মাত্র ১৩টি পুরাতত্ত্ব জিনিস উদ্ধার করেছে ভারত। মন্ত্রী বলেন, '‌৭৫–৮০টি চুরি যাওয়া পুরতত্ত্বের জিনিস এখন আটকে রয়েছে। কারণ আইনি জটিলতা মিটতে দীর্ঘ সময় লাগছে। যথেষ্ট পরিমাণে ফটোগ্রাফির তথ্য থাকার কারণে এই মূর্তিগুলির সূত্র স্বাচ্ছন্দ্যের সঙ্গে প্রমাণ করা যেতে পারবে।’ তিনি এও জানিয়েছেন যে ভবিষ্যতে যাতে এ ধরনের কোনও ঘটনা না ঘটে তার জন্য রাজ্য সরকার ও ট্রাস্টকে আরও সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

১৯৫৮ সালের ফটোগ্রাফি তথ্যের প্রমাণ অনুযায়ী, এই মূর্তিগুলি তমিলনাড়ুর নাগাপট্টিনাম জেলার শ্রী রাজাগোপাল বিষ্ণু মন্দিরের মূর্তি, যা বিজয়নগর সময়ে তৈরি করা হয়েছিল। পুলিশের তথ্য অনুযায়ী, এটি ১৯৭৮ সালের নভেম্বরে চুরি যায় এবং চোরেদের পাকড়াও করা হলেও এই মূর্তিগুলিকে সেই সময় উদ্ধার করতে ব্যর্থ হয়েছিল পুলিশ।

তামিলনাড়ু সরকারের মূর্তি শাখা জানিয়েছে যে মন্দির কর্তৃপক্ষকে ফিরিয়ে দেওয়া হবে এই মূর্তিগুলি, যা ফের ৪০ বছর পর নিজের জায়গায় বসবে।

মমতা ক্ষমতায় এলে পুলিস-প্রশাসনের অপব্যবহার করে আসবেন, টুইটে আক্রমণ বাবুলের

English summary
A bronze idol stolen from Tamil Nadu four decades ago has been recovered from UK
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X