• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইতিহাস তৈরি করে ফ্রান্স থেকে ভারত পর্যন্ত রাফালকে উড়িয়ে নিয়ে এলেন যাঁরা

দীর্ঘ প্রতীক্ষার অবসানের পর ভারতের মাটিতে অবতরণ এদিন দুপুরে করে রাফাল যুদ্ধবিমান। ৭ হাজার কিলোমিটার পথ অতিক্রম করে এদিন আম্বালার বিমানঘাঁটিতে অবতরণ করে পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান। অবতরণের সঙ্গে সঙ্গেই রাফালগুলিকে দেওয়া হয় ওয়াটার স্যালুট। রাফায়েলের অবতরণের মুহূর্তে সেখানে উপস্থিত ছিলেন বায়ুসেনা প্রধান, সিডিএস বিপিন রাওয়াত সহ বাহিনীর অন্যান্য উচ্চপদস্থ কর্তারা। পাশাপাশি প্রশংসার বন্যায় ভেসে যান এই বিমানগুলি উড়িয়ে আনা পাইলটরা।

উড়ানের দায়িত্বে থাকা পাইলটরা কাঁরা?

উড়ানের দায়িত্বে থাকা পাইলটরা কাঁরা?

এই লম্বা পথ অতিক্রম করে ভারতে রাফাল নিয়ে আসার দায়িত্বে ছিলেন গ্রুপের ক্যাপ্টেন হরকিরাত সিং সহ অন্যান্য পাইলটরা। গ্রুপ ক্যাপ্টেনের অধীনে থেকে এই উড়ান পূরণ করেন উইং কমান্ডার এম কে সিং, আর কাতারিয়া, সিধু এবং অরুণ।

রাফালদের স্বাগত জানায় আইএনএস কলকাতা

রাফালদের স্বাগত জানায় আইএনএস কলকাতা

এদিন দুপুর দুটোর কিছু পড়েই ভারতের আকাশ সীমায় ঢুকে যায় রাফায়েলের যুদ্ধবিমান। আর আকাশসীমায় ঢুকতেই ভারতীয় রণতরীর সঙ্গে রেডিও সংযোগ হয় রাফায়েলের স্কোয়াড্রনের। রাফায়েল স্কোয়াড্রন লিডারকে ভারতীয় নৌসেনার রণতরী আইএনএস কলকাতার তরফে বার্তা দিয়ে বলা হয়, 'গৌরবের সঙ্গে আকাশে উড়ুক রাফায়েল।'

সোমবার সকালেই ফ্রান্স থেকে রওনা দেয় রাফাল

সোমবার সকালেই ফ্রান্স থেকে রওনা দেয় রাফাল

সোমবার সকালেই ফ্রান্সের মেরিগনেক-এ ডাসোঁ অ্যাভিয়েশন ফ্যাসিলিটি থেকে পাঁচটি ইন্ডিয়ান এয়ার ফোর্স রাফাল যুদ্ধবিমান ভারত উদ্দেশে রওনা দেয়৷ আরব আমিরশাহির আল ধাফরা এয়ারবেসে জ্বালানি ভরার জন্য বিমানগুলি দাঁড়িয়ে থাকে। সেখান থেকে এই রাফায়েলগুলি চালিয়ে নিয়ে আসেন ভারতীয় বায়ুসেনার পাইলটরা৷ এই পাঁচটি যুদ্ধবিমান পৌঁছায় আম্বালা এয়ারবেসে।

গোল্ডেন অ্যারোতে রাফালের অন্তর্ভুক্তি

গোল্ডেন অ্যারোতে রাফালের অন্তর্ভুক্তি

বাহিনী সূত্রে খবর, এই রাফাল যুদ্ধবিমানগুলির বেশ কয়েকটি ইন্ডিয়া-স্পেসিফিক এনহ্যান্সমেন্ট রয়েছে। যার মধ্যে কিছু ছোটোখাটো জিনিস ভারতেই যুক্ত করা হবে। তবে প্রতিটি যুদ্ধ বিমানই 'প্লাগ অ্যান্ড প্লে' অবস্থায় নামবে এবং যত তাড়াতাড়ি সম্ভব এদের মোতায়েন করা হবে। আম্বালা বিমান ঘাঁটির ‘গোল্ডেন অ্যারো' ১৭ নম্বর স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হবে রাফালগুলিকে। ৯ টনের বেশি যুদ্ধাস্ত্র বইতে পারা ডবল ইঞ্জিন মল্টিরোল কমব্যাট ফাইটার এয়ারক্রাফ্ট রাফাল আকাশ থেকে ভূমিতে ও সমুদ্রে নির্ভুল লক্ষ্যভেদে সক্ষম।

English summary
the IAF pilots those who flew the five Rafale jets from France to Ambala to create history
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X