• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১২২ বছরে সর্বোচ্চ উষ্ণ মার্চ, তাপপ্রবাহ ক্ষতি করছে স্বাস্থ্য ও ফসলের

Google Oneindia Bengali News

ভারতের উত্তরের কয়েকটি রাজ্য বাদ দিলে সারা দেশে তাপমাত্রা ভয়ঙ্কর জায়গাতে পৌঁছেছে৷ গবেষকরা জানাচ্ছেন মার্চ মাসেই এরকম গরম ও তাপপ্রবাহ শেষ ১২২ বছরেও দেখেনি দেশ৷ তবে শুধু ভারত নয় পাকিস্তানেরও বড় অংশে তাপপ্রবাহ চলছে৷ প্রতিবেশী দেশটির জেকোবাবাদে ইতিমধ্যেই তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করেছে৷ বিশেষজ্ঞরা বলছেন এই তাপপ্রহাব ও বৃষ্টিবিহীন গরম মানুষকে অসুস্থ করে তুলছে। পাশাপাশি ফসলেরও প্রচুর ক্ষতি করছে এই তাপপ্রবাহ।

কী বলছেন ডক্টর মরিয়ম জাকারিয়া?

কী বলছেন ডক্টর মরিয়ম জাকারিয়া?

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গ্রান্থাম ইনস্টিটিউটের রিসার্চ অ্যাসোসিয়েট ডক্টর মরিয়ম জাকারিয়া বলেছেন, ' ভারতে সাম্প্রতি যে উচ্চ তাপমাত্রা অনুভূত হচ্ছে তা জলবায়ু পরিবর্তনের কারণে আরও বেশি পরিমানে উষ্ণ হয়েছে। মানুষের বিভিন্ন কার্যকলাপ গ্লোবাল ওয়ার্মিংয় ঘটেছে ঠিকই, কিন্ত তারও আগে এই ধরণের জলবায়ু পরিবর্তন দেখা গিয়েছে৷ আমরা মার্চের মাসের শুরুতে ভারতে যে তাপপ্রবাহ দেখছি তা প্রায় ৫০ বছরে আগেও কিছুটা এরকমই পরিস্থিতি দেখা গিয়েছিল৷ কিন্তু এখন এটি অনেক বেশি সাধারণ ঘটনা, আমরা প্রতি চার বছরে একবার এই ধরনের তাপমাত্রা বৃদ্ধির আশা করতে পারি। এবং যতক্ষণটা তাপবর্ধক বিষয়গুলির নির্গমন বন্ধ হয় তত এই তাপপ্রবাহের বিষয়টি আরও সাধারণ হয়ে উঠতে থাকবে।

কেন বাড়ছে তাপমাত্রা?

কেন বাড়ছে তাপমাত্রা?

ইম্পেরিয়াল কলেজ অফ লন্ডন-এর গ্রান্থাম ইনস্টিটিউটের জলবায়ু বিজ্ঞানের সিনিয়র লেকচারার ডঃ ফ্রেডেরিক অটো ভারতের এই তাপমাত্রা বৃদ্ধি নিয়ে বলেছেন, 'জলবায়ু পরিবর্তনের কারণেই মূলত ভারতের বর্তমান তাপপ্রবাহ আরও উষ্ণ হয়ে উঠেছে যা মানুষের, কয়লা এবং অন্যান্য জীবাশ্ম জ্বালানি অতিরিক্ত পোড়ানোর মতো কার্যকলাপেরই ফলাফল। এটি এখন বিশ্বের প্রতিটি তাপপ্রবাহের ক্ষেত্রে প্রযোজ্য। নিট গ্রিনহাউস গ্যাস নির্গমন শেষ না হওয়া পর্যন্ত, ভারত এবং অন্যত্র তাপপ্রবাহগুলি আরও উত্তপ্ত এবং আরও বিপজ্জনক হতে থাকবে!'

আমরা ইতিমধ্যেই ঝুঁকির মধ্যে প্রবেশ করেছি বলছেন অধ্যাপক তিওয়ারি!

আমরা ইতিমধ্যেই ঝুঁকির মধ্যে প্রবেশ করেছি বলছেন অধ্যাপক তিওয়ারি!

গুজরাট ইনস্টিটিউট অফ ডিজাস্টার ম্যানেজমেন্টের সহকারী অধ্যাপক এবং প্রোগ্রাম ম্যানেজার ডঃ অবজিয়ান্ত তিওয়ারি বলেছেন, ভবিষ্যত দেশে তাপপ্রবাহ ও উষ্ণতা সীমিত করার জন্য প্রশমনের ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক। তবে তাপ তরঙ্গের চরম এবং দীর্ঘস্থায়ী অধ্যায় হয়ত ভবিষ্যতে অতি দ্রুত হবে না৷ আমরা ইতিমধ্যেই তাপপ্রবাহের ঝুঁকির মধ্যে প্রবেশ করেছি এবং এটি এখন অনিবার্য হয়ে উঠেছে!

কী বলছেন আইআইপিএইচজি-র ডিরেক্টর দিলীপ মাভালঙ্কা?

কী বলছেন আইআইপিএইচজি-র ডিরেক্টর দিলীপ মাভালঙ্কা?

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ পাবলিক হেলথ গান্ধীনগরের (আইআইপিএইচজি) ডিরেক্টর, ডক্টর দিলীপ মাভালঙ্কার দেশে তাপপ্রবাহের বিষয়টি নিয়ে বলেছেন, আইএমডি ভারতের ১০০০টি শহরের জন্য আগামী পাঁচ দিনের জন্য পূর্বাভাস পরামর্শ প্রকাশ করছে। এর মধ্যে আহমেদাবাদে সব দিনই কমলা সতর্কতা রয়েছে যেখানে তাপমাত্রা ৪৩-৪৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রয়েছে এবং এটি আরও বাড়তে পারে।

একের পর এক জায়গায় তীব্র তাপপ্রবাহ! হলুদ সতর্কতা জারি আবহাওয়া দফতরের একের পর এক জায়গায় তীব্র তাপপ্রবাহ! হলুদ সতর্কতা জারি আবহাওয়া দফতরের

English summary
With the exception of a few northern states in India, temperatures across the country have reached alarming levels, Researchers say the country has not seen such a heat wave in March for the last 122 years However, not only India but also a large part of Pakistan is experiencing heat waves.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X