• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ক্ষুদ্র করদাতাদের বড় স্বস্তি, লেট ফি ও সুদে ছাড় দিল জিএসটি কাউন্সিল

  • |

ক্ষুদ্র করদাতাদের এবার বড়সড় স্বস্তি দিল জিএসটি কাউন্সিল। বর্তমানে ছোট ব্যবসায়ীদের কথা মাথায় রেখে দেরিতে কর জমা দেওয়ার ক্ষেত্রে জরিমানা এবং সুদের হার কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। রাজ্যে গুলির পরমর্শ মতোই বর্তমানে এই পথে হাঁটতে চলেছে কেন্দ্র।

ক্ষুদ্র করদাতাদের বড় স্বস্তি, লেট ফি ও সুদে ছাড় দিল জিএসটি কাউন্সিল

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের উপস্থিততে শুক্রবার কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা যাচ্ছে। এ দিনের বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, “জিএসটি সংগ্রহ প্রায় ৪৫% কমে এসেছে। যার জেরে রাজ্য গুলির ক্ষতিপূরণের বিষয়ে জটিলতা আরও বেড়েছে। প্রয়োজনে রাজ্য গুলি বাজার থেকে ঋণের মাধ্যমে টাকা তোলারও প্রস্তাব দেয়। এই সমস্যাটি নিয়ে বিশদে আলোচনা করতে কাউন্সিল আবার জুলাইয়ে বৈঠকে বসবে।” এদিকে গত ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যগুলিকে ৩৬ হাজার ৪০০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ছিল বলে জানা যাচ্ছে।

একই সাথে ২০১৭ সালের জুলাই মাস থেকে ২০২০ সালের জানুয়ারি পর্যন্ত কেউ জিএসটি না করলে কোনও আর্থিক জরিমানা করা হবে না বলেও জানানো হয়েছে। অন্যদিকে যে সমস্ত সংস্থা ওই সময়কালের মধ্যে জিএসটিআর-৩বি দাখিল করে আয় কর জমা করেননি, তাঁদের ক্ষেত্রে আর্থিক জরিমানার পরিমাণ কমিয়ে ৫০০ টাকা করা হয়েছে বলেও জানা যাচ্ছে। ২০১৭ সালের ১ জুলাই থেকে এ ধরনের সংস্থাগুলির ক্ষেত্রে বিলম্বিত রিটার্নের জন্য ১,০০০ টাকা জরিমানা করা হতো বলে খবর।

বিজেপির তৈরি মডেল কোয়ারেন্টাইন সেন্টার পরিদর্শনে দিলীপ ঘোষ

‌রাত নটা থেকে ভোর পাঁচটা হাইওয়েতে বাস, ট্রাক চলাচলের ওপর ছাড় দিল স্বরাষ্ট্র মন্ত্রক

English summary
GST Council exempts small taxpayers from late fees on GST returns
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X