• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নোট বাতিল 'সাংঘাতিক বিপর্যয়', মুখ খুললেন মোদী সরকারকে প্রাক্তন মুখ্য অর্থনৈতিক পরামর্শদাতা

কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারে চার বছর কাজ করা অরবিন্দ সুব্রহ্মণ্যম দাবি করেছেন, নোট বাতিল একটি ব্যাপক ও নেতিবাচক অর্থনৈতিক ঝাঁকুনি। যার ফলে অর্থনৈতিক বৃদ্ধি যা নোট বাতিলের আগে ৮ শতাঁস হারে হচ্ছিল তা কমে ৬.৮ শতাংশে নেমে আসে। যা শুনে কংগ্রেস অরবিন্দের জোর প্রশংসায় নেমেছে।

নোট বাতিল বড় বিপর্যয়, তোপ খোদ মোদী সরকারকে প্রাক্তন আমলা অরবিন্দের

এবছরের শুরুর দিকে কেন্দ্রের মুখ্য অর্থনৈতিক পরামর্শদাতার পদ থেকে সরে দাঁড়ান অরবিন্দ সুব্রহ্মণ্যম। তাঁর লেখা একটি বই 'অফ কাউন্সেল : দ্য চ্যালেঞ্জেস অফ দ্য মোদী জেটলি ইকোনমি'-তে নোট বাতিল নিয়ে আলোচনা করেছেন তিনি। তা প্রকাশ করেছে পেঙ্গুইন নামে প্রকাশক সংস্থা।

তবে নোট বাতিলের মতো বিষয়ে কেন্দ্র সেইসময়ের মুখ্য অর্থনৈতিক পরামর্শদাতার পরামর্শ নিয়েছে কিনা তা স্পষ্ট নয়। সমালোচকরা বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অরবিন্দের পরামর্শ নেননি।

অরবিন্দ বলেছেন, নোট বাতিলের ফলে দেশের মোট বাজারে থাকা নগদের ৮৬ শতাংশ তুলে নেওয়া হয়। যার ফলে জিডিপির বৃদ্ধি থমকে গিয়েছিল। তবে তার আগেই জিডিপি থমকে গিয়েছিল। তবে নোট বাতিলের পর তা হুহু করে নিচে নেমেছে।

অরবিন্দ বলেছেন, জিডিপিতে নোট বাতিলের ধা্ক্কা লাগবে তা বোঝা গিয়েছিল। তবে কতটা লাগবে তা নিয়ে অনেকে আন্দাজ করেছিলেন। শুধু নোট বাতিল নয়, উচ্চ রিয়েল ইন্টেরেস্ট রেট, জিএসটি চালু ও তেলের দাম বৃদ্ধি- একসঙ্গে জিডিপি-র বৃদ্ধিতে ধাক্কা দিয়েছে।

[আরও পড়ুন: পাকিস্তানে গিয়ে খলিস্তানি জঙ্গির সঙ্গে ছবি তুলে ফের বিতর্কে সিধু ]

English summary
The former CEA Arvind Subramanian slams Demonetisation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X