• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাত দিনের অতিথি, বাঁচল না বাইকুল্লা চিড়িয়াখানার 'ফ্রিডম বেবি'

ভারতের ৭২-তম স্বাধীনতা দিবসের দিন সকলকে বড় আনন্দ দিয়ে মুম্বইয়ের বাইকুল্লা চিড়িয়াখানায় জন্ম নিয়েছিল ভারতের হামবোল্ট পেঙ্গুইন। কিন্তু এক সপ্তাহও বাঁচল না ছানাটি। জানা গিয়েছে ইয়োক স্যাক রিটেনশন ও যকৃতের সমস্যায় ভুগছিল সে। পশু বিশেষজ্ঞরা জানিয়েছেন পেঙ্গুইনদের ডিম ও ছানার ৬০ শতাংশই বাঁচে না।

বাঁচল না বাইকুল্লা চিড়িয়াখানার ফ্রিডম বেবি

২০১৬ সালে দক্ষিণ কোরিয়ার এক চিড়িয়াখানা থেকে মুম্বইয়ের চিড়িখানায় ৮টি পেঙ্গুইন নিয়ে এসেছিলেন শিবসেনা নেতা আদিত্য ঠাকরে। তার তিন মাসের মধ্যেই তাদের একটির মৃত্যু ঘটেছিল। সেই থেকে এই দ্বিতীয়বার পেঙ্গুইনের মৃত্যু ঘটল এই চিড়িয়াখানায়।

জানা গিয়েছে জন্মের পর থেকে স্বাভাবিক ভাবেই বেড়ে উঠছিল পেঙ্গুইন ছানাটি। তার বাবা-মা 'মি. মোল্ট' ও 'ফ্লিপার' তার যথেষ্ট যত্ন নিচ্ছিল বলে জানিয়েছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। কিন্তু গত ২২-এ আগস্ট হঠাতই তাকে নেতিয়ে পড়তে দেখা যায়। ডাক্তাররা অনেক চেষ্টা করলেও রাতেই তার মৃত্যু হয়।

চিড়িয়াখানার ডিরেক্টর সঞ্জয় ত্রিপাঠি জানিয়েছেন, 'মি. মোল্ট' ও 'ফ্লিপার-এর এটি প্রথম সন্তান ছিল। পেঙ্গুইনদের ডিন ও চানার বাঁচার হার খুব কম। প্রথম ৩০ দিন খুব গুরুত্বপূর্ণ। এই ছানাটির ভেতরে ভেতরে ্সুস্থ তা বাইরে তার আচরণ দেখে বোঝাই যায়নি বলে জানিয়েছেন তিনি। যখন সে নেতিয়ে পড়ে ততক্ষণে চিকিৎসার জন্য অনেক দেরি হয়ে গিয়েছিল।

English summary
The first penguin born in India has died. It was born on the Independence Day this year at Byculla Zoo.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X