• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৫ রাজ্যে বিধানসভা ভোটের আগেই বড় পরিকল্পনা নির্বাচন কমিশনের! ডিজিটাল হতে চলেছে ভোটার কার্ড

  • |

আধার, প্যানের রাস্তাতে হেঁটে এবার ভোটার কার্ডও হতে চলেছে ডিজিট্যাল। নির্বাচন কমিশন থেকে সবুজ সংকেত মিললেই এই বিষয়ে দ্রুত কাজ শুরু হয়ে যেতে পারে বলেও জানা যাচ্ছে। এমনকী গোটা কর্মকাণ্ডের প্ল্যানও একেবারে তৈরি করে ফেলা হয়েছে বলে খবর।

নির্বাচন কমিশনের সবুজসংকেত মিললেই চালু হয়ে যাবে কাজ

নির্বাচন কমিশনের সবুজসংকেত মিললেই চালু হয়ে যাবে কাজ

প্রসঙ্গত উল্লেখ্য, বছর ঘুরতেই গোটা দেশজুড়েই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন রয়েছে। এবার তার আগেই এবারের নতুন ভোটাররা ডিজিট্যাল ভোটার কার্ড হাতে পেয়ে যাবেন বলে মনে করা হচ্ছে। অন্যদিকে যাঁরা পুরনো ভোটার ডিজিট্যাল ভোটার কার্ড হাতে পেতে কিছু পদ্ধতির অনুসরণ করতে হতে পারে বলে খবর। তবে ভোটার হেল্পলাইন অ্যাপের সাহায্যেই হয়ে যাবে মুশকিল আসান।

 বাতিল হয়ে যাবে পুরনো পদ্ধতি ?

বাতিল হয়ে যাবে পুরনো পদ্ধতি ?

যদিও গোটা পরিকল্পনাটিই এখনও ভাবনা চিন্তার স্তরে রয়েছে বলেই জানা যাচ্ছে। নির্বাচন কমিশনের তরফে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। অন্যদিকে ভোটার কার্ডের ডিজিটাইজেশন হলেও বর্তমানে এই ক্ষেত্রে চালু থাকা ইপিআইসি পদ্ধতিও বাতিল হবে না বলে খবর। একযোগে চালু থাকবে দুটি পদ্ধতিই।

ঘরে বসেই ডাউনলোড করা যাবে নয়া ভোটার কার্ড

ঘরে বসেই ডাউনলোড করা যাবে নয়া ভোটার কার্ড

সূত্রের, নয়া পদ্ধতি চালু হলে নতুন ভোটাররা নিজেদের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ডাউনলোড করতে পারবেন নিজেদের ডিজিটাল কার্ড। এর জন্য শুধু যেতে হবে নির্বাচন কমিশন কর্তৃক প্রদত্ত সংশ্লিষ্ট ওয়েবসাইটে। অন্যদিকে ভোটার কার্ডের ডিজিটাল ফরম্যাটের ক্ষেত্রে দু'টি কিউআর কোড থাকবে বলেও জানা যাচ্ছে। একটি স্ক্যান করলেই মিলবে ভোটারের নাম ও ঠিকানা। অন্য কিউআর কোডে থাকবে ভোটারের অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি।

 উপকৃত হবেন বড় অংশের মানুষ

উপকৃত হবেন বড় অংশের মানুষ

এদিকে ভোটের মরসুম এলেও প্রতি বছরে দেশ বা রাজ্যের বাইরে থাকেন অগুণতি মানুষ। এদিকে মূলত ভোটের মরসুমের সময়েই ভোটার কাজ সংশোধনী বা নতুন নাম তোলায় জোর দেয় সরকার। কিন্তু এলাকার বাইরে থাকায় সেই সুবিধা থেকে এতদিন বঞ্চিত হতেন একটা বড় অংশের মানুষ। এমতাবস্থায় যাঁরা বাইরে থাকেন এবং নতুন জায়গায় নিজেদের নাম ভোটার হিসেবে নথিভুক্ত করতে চান, তাঁরা বিশেষ ভাবে উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

'জেলে ভরে দিন',কেন্দ্রকে কোন ইস্যুতে এই বার্তা ক্ষোভে ফুঁসে ওঠা কৃষক নেতার

English summary
Digital voter card plan before assembly vote
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X